৪০২ কোটি টাকায় বিভাগীয় হাসপাতালের ডায়াগনস্টিক আধুনিকায়ন হচ্ছে

0
72
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : দেশের ৮টি বিভাগীয় মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডায়াগনস্টিক ইমেজিং ব্যবস্থা আধুনিকীকরণ করা হবে। এর মধ্যে ৭টি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা জাইকার অর্থায়নে এবং বাকি একটি সরকারি অর্থায়নে করা হবে। এতে ব্যয় হবে ৪০১ কোটি ৭৮ লাখ ৬৮ হাজার ৪৮৫ টাকা। স্বাস্থ্যসেবা বিভাগ থেকে এই কাজ করা হবে বলে জানা গেছে।
এ অবস্থায় প্রকল্পটি বাস্তবায়নে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে আজকের সভায় উপস্থাপন করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
সূত্র জানায়, শিশু ও মাতৃস্বাস্থ্য এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন (কম্পোনেন্ট-২ দেশের ৮টি বিভাগীয় মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডায়াগনস্টিক ইমেজিং ব্যবস্থার আধুনিকীকরণ) শীর্ষক প্রকল্পটি ২০১৬ সালের ২১ জুলাই একনেক সভায় অনুমোদিত হয় যার প্রাক্কলিত ব্যয় ৯০০ কোটি ২৪ লাখ ৪৬ হাজার টাকা। প্রকল্পের মেয়াদ নির্ধারণ করা হয় ২০২১ সালের ৩০ জুন। পরে ব্যয় বৃদ্ধি ছাড়া মেয়াদ ২০২৩ জুন পর্যন্ত বাড়ানো হয়। কম্পোনেন্ট-২ এর অধীনে জাইকার অর্থায়নে ৭টির মধ্যে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেটে এবং জিওবি অর্থায়নে একটি ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ডায়াগনস্টিক ইমেজিং ব্যবস্থা আধুনিকীকরণের লক্ষ্যে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।
সূত্র জানায়, প্রকল্পের অধীনে জাইকার অর্থায়নে ‘নিউ কনস্ট্রাকশন অব ইমেজিং ডায়াগনস্টিক সেন্টার ইন সেভেন ডিভিশন মেডিক্যাল কলেজ হাসপাতালস’(প্যাকেজ নং-ডব্লিউডি১) এর জন্য আন্তর্জাতিক প্রতিযেগিতামূলক দরপত্র (আইসিবি) পদ্ধতি অনুসরণ করে দরপত্র আহ্বান করা হয়। জাপানি অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স (ওডিএ) লোনের অধীনে ক্রয় বা সংগ্রহের জন্য জাইকার গাইডলাইন অনুযায়ী একটি প্যাকেজের মাধ্যমে পিপিআরের আলোকে আন্তর্জাতিক ক্রয়ে এক ধাপ দুই খাম দরপত্র পদ্ধতি প্রয়োগ করে দরপত্র আহ্বান করা হলে তিনটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে।
টেকনিক্যাল মূল্যায়নে দু’টি প্রতিষ্ঠানকে নন-রেসপনসিভ ঘোষণা করা হয়। অবশিষ্ট একটি প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড-চায়না গেজোবা গ্রুপ কোম্পানি লিমিটেড জেভিকে (এনইডি-সিজিজিসি জেভি) রেসপনসিভ ঘোষণা করে আর্থিক সামর্থ্য মূল্যায়ন করা হয়। এনইডি-সিজিজিসি জেভির দাখিল করা এবং দরপত্র মূল্যায়ন কমিটির মূল্যায়িত দর ৪০১ কোটি ৭৮ লাখ ৬৮ হাজার ৪৫৮ টাকা।
প্রকল্পের ২০২১-২২ অর্থবছরে একটি প্যাকেজের বার্ষিক ক্রয় পরিকল্পনা স্বাস্থ্য অধিদফতরের হেড অব দ্য প্রকিউরমেন্ট এনটিটির (এইচওপিই) মহাপরিচালক কর্তৃক অনুমোদন দেয়া হয়। এ ছাড়া স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক কর্তৃক জাইকার সম্মতিতে দরপত্রের মেয়াদ তৃতীয় মেয়াদে ২০২১ সালের ১১ নভেম্বর থেকে আরো ১৮০ দিন বাড়ানো হয়। ইতঃপূর্বে প্রকল্প পরিচালকের চিঠির পরিপ্রেক্ষিতে হাসপাতালগুলোর নতুন ডায়াগনস্টিক ইমেজিং ভবন নির্মাণ করার বিষয়ে জাইকা কর্তৃক ২০২১ সালের ৪ মে তারিখে টেকনিক্যাল কনকোয়ারনেস এবং ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর তারিখে ফিনান্সিয়াল কনকোয়ারনেস পাওয়া যায় বলে সূত্র জানায়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here