গাজীপুর থেকে মন্ত্রিসভায় দুই সদস্য : নতুন মুখ রাসেল

0
261
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর থেকে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত দুজন সংসদ সদস্য এবার স্থান পাচ্ছেন মন্ত্রিসভায়। একজন হলেন- গাজীপুর-১ আসন থেকে নির্বাচিত বর্তমান মুক্তিযুদ্ধবিবষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি এবারও একই মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে শপথের জন্য ডাক পেয়েছেন। অপরজন গাজীপুর-২ আসনের চারবারের নির্বাচিত সংসদ সদস্য ও দশম সংসদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. জাহিদ আহসান রাসেল। তিনি সোমবার এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের ডাক পেয়েছেন। প্রতিমন্ত্রী হিসেবে জাহিদ আহসান রাসেল এবার মন্ত্রিসভায় নতুন মুখ।
অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হকের জন্ম ১৯৪৬ সালের ১ অক্টোবর। তার বাবা মরহুম ডাক্তার আনোয়ার হোসেন। মাতা মরহুমা রাবেয়া খাতুন। আ ক ম মোজাম্মেল হক ছাত্রাবস্থায় পূর্বপাকিস্তান ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি ও সহ-সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এ ছাড়া তৎকালীন গাজীপুর মহকুমা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর (১৯৭৬ সাল) থেকে তিনি গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানেও তিনি গাজীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি।
স্বাধীনতা যুদ্ধে ১৯৭১ সালের ১৯ মার্চে গাজীপুর থেকে প্রথম সশস্ত্র প্রতিরোধ যুদ্ধের নায়ক ছিলেন অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক। তিনি ১৯৭৩ থেকে ১৯৮৬ পর্যন্ত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ১৯৮৯ থেকে ২০০৮ পর্যন্ত গাজীপুর পৗরসভার চেয়ারম্যান ও মেয়র হিসেবে দায়িত্ব পালনের পর ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে গাজীপুর-১ আসন থেকে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে বিজয়ী হন। তিনি সরকারের ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এবং বর্তমানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে নিযুক্ত রয়েছেন। এবারও তিনি একই মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে শপথ নেয়ার অপেক্ষায় আছেন।
গাজীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মো. জাহিদ আহসান রাসেল মন্ত্রিপরিষদ সচিবালয় থেকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী হিসেবে শপথের ফোন পেয়েছেন। দীর্ঘ ২২ বছর পর গাজীপুর সদরের এ আসনে থেকে তিনি প্রতিমন্ত্রী নিযুক্ত হচ্ছেন।
মো. জাহিদ আহসান রাসেল ১৯৭৮ সালের ১ জানুয়ারি গাজীপুর মহানগরীর হায়দরাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা বিশিষ্ট শ্রমিক নেতা আহসানউল্লাহ মাস্টার সংসদ সদস্য থাকাকালে ২০০৪ সালের ৭ মে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে দিনদুপুরে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন। পরে উপ-নির্বাচনে রাসেল বাবার আসনে নির্বাচিত হন। ২০০৮ ও ২০১৪ সালের নির্বাচনে তিনি বিপুল ভোটে এমপি নির্বাচিত হন। গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে তিনি দেশের দ্বিতীয় সর্বোচ্চ ৪ লাখ ১২ হাজার ১৪৫ ভোট পেয়ে নির্বাচিত হন। টানা চারবার সংসদ সদস্য এবং বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হওয়ার পর রাসেলকে এবার প্রতিমন্ত্রী শপথ নেয়ার জন্য ডাকা হলো।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here