দুই সিটি করপোরেশন পাচ্ছে জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব

0
22
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: অবশেষে রাজধানী ঢাকার জলাবদ্ধতা নিরসনে দায়িত্ব পাচ্ছে দুই সিটি করপোরেশন। ঢাকার দুই মেয়রের দাবির প্রেক্ষিতে এমন উদ্যোগ নিতে যাচ্ছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এ নিয়ে রোববার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে একটি বৈঠক অনুষ্ঠিত হওয়া কথা রয়েছে। এতে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, দুই সিটি করপোরেশনের মেয়র, স্থানীয় সরকার বিভাগের সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন। বৈঠকটি দুই সিটি করপোরেশনকে রাজধানীতে বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্ব হস্তান্তরের লক্ষ্যে ডাকা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা হায়দার আলী। তিনি সাংবাদিকদের বলেন, আজকের সভায় বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্বের বিষয়টি চূড়ান্ত হবে।
জানা গেছে, সামান্য বৃষ্টিতে রাজধানীর জলাবদ্ধতার নিয়ে প্রতি বছর বিতর্ক, সমালোচনার মুখে পড়েন ঢাকা ওয়াসা। সংস্থাটির ব্যর্থতার কারণে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে নগরবাসীকে। চলতি বছরও একই পরিস্থিতি দেখা গেছে। এরপর দুই সিটির নতুন দুই মেয়রও জলাবদ্ধতার জন্য ওয়াসাকে দায়ী করেন।
গত ২২ জুলাই অনলাইন সভায় ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, শহরের জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ডের ওপর অর্পিত। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তারা সে দায়িত্ব পালনে চরমভাবে ব্যর্থ হয়েছে। দায়িত্ব আমাদের দিন, আমরা দীর্ঘমেয়াদি মহাপরিকল্পনার মাধ্যমে ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসন করব। তবে ওয়াসা বলছে, জলাবদ্ধতা নিরসনের মূল দায়িত্ব সিটি করপোরেশনের। তাপস আরও বলেন, ‘আইন অনুযায়ী, তারা আমাদের কাছে দায়িত্ব হস্তান্তর করছে না। কিন্তু সেই দায়িত্ব সঠিকভাবে পালনও করছে না। ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড দায়সারাভাবে দায়িত্ব পালন করছে বলেই বছরের পর বছর ঢাকার জলাবদ্ধতা প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আইন অনুযায়ী দায়িত্ব আমাদের কাছে হস্তান্তর করুন, আমরা দায়িত্ব নিতে প্রস্তুত। দায়িত্ব নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে ঢাকা শহরকে, ঢাকাবাসীকে জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্তি দেব। এরপরই জলবদ্ধতার দায়িত্ব দুই সিটি করপোরেশনকে দেওয়ার উদ্যোগী হয় স্থানীয় সরকার মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে আজ সভা ডাকা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here