মজুরী বোর্ড পুন:গঠনসহ ৮ দফা দাবীতে মানববন্ধন

0
14
728×90 Banner

ডেইলি গাজীপুর সংবাদ বিজ্ঞপ্তি : গার্মেন্টস হেলপারদের জন্য ৬৫ ভাগ বেসিকসহ ২২ হাজার টাকা ন্যুনতম মজুরী ঘোষনা ও জানুয়ারী ২০২৩ইং এর মধ্যে মজুরী বোর্ড পুন:গঠনসহ ৮ দফা দাবীতে অদ্য ২০ জানুয়ারী ২০২৩ ইং তারিখ সকাল ১১ ঘটিকার সময় ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে এক মানববন্ধণ কর্মসুচী পালিত হয়। কর্মসুচীতে পরিষদের চেয়ারম্যান মোঃ তৌহিদুর রহমান সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন পরিষদের মহাসচিব জনাব সালাউদ্দিন স্বপন, ভাইস চেয়ারম্যান এম, দেলোয়ার হোসেন, মাহতাব উদ্দিন সহিদ, সুলতানা বেগম, যুগ্ন মহাসচিব বজলুর রহমান বাবলু, ফিরোজা বেগম, আব্দুল আজিজ, অর্থ সম্পাদক তাহমিনা রহমান, পরিষদের কেন্দ্রীয় নেতা মোঃ ইলিয়াস হোসেন, মোঃ তৌহিদ হোসেন খাঁন, মোঃ মোবারক খাঁন, ফোরকান মৃধা সুমন, মোঃ এনায়েত হোসেন খাঁন, মোসাঃ রুমা আক্তার প্রমুখ।
কর্মসুচীতে নেতৃবৃন্দ বলেন, গ্যাস ও বিদ্যুতের লাগামহীন দাম বেড়েই চলেছে, যার ফলশ্রুতিতে পরিবহন খরচ বৃদ্ধির প্রেক্ষাপটে নিত্যপ্রযৈাজনীয় দ্রব্যমূল্য ক্রমাগত বেড়েই চলেছে। যে কারনে গার্মেন্টস শ্রমিকসহ নি¤œ আয়ের মানুষেরা বর্তমানে দিশেহারা, শ্রমিকেরা বর্তমানে অনাহারে অর্ধাহারে শিল্পে কাজ করে যাচ্ছেন। মানববন্ধন থেকে নেতৃবৃন্দ অবিলম্বে নতুন মজুরী নির্ধারনের লক্ষ্যে ন্যূনতম মজুরী বোর্ড পুন:গঠন পূর্বক হেলপার অর্থ্যাৎ ৭ম গ্রেডের মজুরী ৬৫ ভাগ বেসিক সহ সর্বমোট ২২০০০/ টাকা নির্দ্ধারনের জোর দাবী জানানো হয়। নেতৃবৃন্দ বলেন, দেশে যখনই শ্রম আইন বা বিধি প্রণীত হয়েছে সেটা শ্রমিক স্বার্থ-বিরোধী শব্দ চয়ন সংযোজিত হয়েছে। নেতৃবৃন্দ সকল কালা-কানুন বাতিল করে শ্রমিক বান্ধব শ্রম আইন ও বিধিমালা প্রণয়নের দাবী জানিয়ে বলেন, সরকার কে ভর্তুর্কি মূল্যে চাল, ডাল, আটা, ভোজ্যতেল, চিনি প্রত্যেক শ্রমিক পরিবার কে প্রদানের লক্ষ্যে রেশনিং ব্যবস্থা চালূ এখন সময়ের দাবী। বক্তারা বলেন, শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রম অধিদপ্তর, এবং ডাইফির দূর্নীতি আজ সীমাহীন এবং অতীতের সকল রেকর্ড অতিক্রম করেছে। শ্রম মন্ত্রণালয় কে অবিলম্বে দূর্নীতি বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহন করতে এবং সৎ ও দক্ষ কর্মকর্তাদের নিয়োগের ব্যবস্থা নিশ্চিতের দাবী জানান।
পরিষদের চলমান ৮ দফা দাবী আদায়ের আন্দোলন সংগ্রাম জোরদার করার লক্ষ্যে আগামী ২৭ জানুয়ারী গাজীপুর, ৩ ফেব্রুয়ারী চট্রগ্রাম, ১০ ফেব্রƒয়ারী-নারায়নগঞ্জ, ২৪ ফেব্রুয়ারী আশুলিয়া এলাকায় আঞ্চলিক শ্রমিক জমায়ে অনুষ্ঠিত হবে এবং আগামী ৬ মার্চ ঢাকায় কেন্দ্রীয়ভাবে শ্রমিক সমাবেশ থেকে শ্রম মন্ত্রণালয় ঘেরাও কর্মসুচী পালন করা হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here