মাদকাসক্তি চিকিৎসা ব্যবস্থাপনা ও মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক প্রশিক্ষণ 

0
24
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : ‘মানসম্মত সেবা প্রদানে পেশাজীবিদের যথাযথ গাইডলাইন জরুরী’- এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে ২ জুন বৃহস্পতিবার জিআইজেড এর সহযোগিতায় ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টর বাস্তবায়িত জেপিআরপিএইচআরপিসি প্রকল্পের আওতায় মাদকাসক্তি চিকিৎসা ব্যবস্থাপনা প্রশিক্ষণ ম্যানুয়াল এবং মানসিক স্বাস্থ্য সহায়তা বিষয়ক প্রশিক্ষণ সহায়িকা পুনঃমূল্যায়নে দিনব্যাপী কর্মশালার আয়োজন করে।
কর্মশালার উদ্বোধনী পর্বে ইউএনএইডস কান্ট্রি রিপ্রজেন্টেটিভ ডা. সায়মা খান, ইউএনএফপিএ এর টেকনিক্যাল অফিসার ডা. রাহাত নুর, সেভ দি চিলড্রেন এর টেকনিকাল স্পেশালিস্ট (ক্লিনিক্যাল সার্ভিস) ডা. আহমেদ মোত্তাসিম বিল্লাহ, জিআইজেড এর সেন্টেন্স প্ল্যানিং অফিসার খান মোহাম্মদ ইলিয়াস, ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ এবং ঢাকা আহ্ছানিয়া মিশনের যুগ্ম পরিচালক কে এস তারিক উপস্থিত ছিলেন।
কর্মশালায় অংশগ্রহণ করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহাকারী অধ্যাপক মোঃ জহির উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোঃ সেলিম হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শাহিন ইসলাম, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কেন্দ্রীয় মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রের আবাসিক মনোচিকিৎসক ডা. মোঃ রাহানুল ইসলাম, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কেন্দ্রীয় মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রের সাবেক আবাসিক মনোচিকিৎসক ডা. মোঃ আখতারুজ্জামানসহ বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের মনোবিজ্ঞানী, অ্যাডিকশন কাউন্সিলর, ঢাকা আহ্ছানিয়া মিশনের জেপিআরপিএইচআরপিসি প্রকল্পের কর্মীগণ ও মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রের মনোবিজ্ঞানী আসক্তি পেশাজীবিগণ অংশগ্রহণ করেন।
দুইটি ভাগে অনুষ্ঠিত এই কর্মশালায় প্রথম ভাগে মাদকাসক্তি চিকিৎসা ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ ম্যানুয়াল নিয়ে গ্রুপে এই পেশার সাথে সংশ্লিষ্ট পেশাজীবিগন তাদের মতামত ও পরামর্শ প্রদান করেন। ২য় ভাগে মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ সহায়িকা বিষয়ে গ্রুপে মনোবিজ্ঞানী ও মনোচিকিৎসকগন তাদের মতামত ও পরামর্শ প্রদান করেন।
উল্লেখ্য, ঢাকা আহ্ছানিয়া মিশন গত ২ দশক যাবত মাদকনির্ভরশীলদের চিকিৎসা সহায়তায় কাজ করছে। এই মাদকনির্ভরশীলদের চিকিৎসা সহায়তার পাশাপাশি মানসিক স্বাস্থ্য সহায়তায় কাজ করছে। ঢাকা আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও প্রতিরোধ কার্যক্রমে অংশ হিসেবে ২০১৪ সাল থেকে কারাবন্দি মাদকনির্ভরশীলদের চিকিৎসা ও পুনর্বাসনে কাজ করছে। এই কার্যক্রমের ধারাবাহিকতায় বর্তমানে কারাগারে মাদকনির্ভরশীল বন্দীদের কাউন্সেলিং সার্ভিস প্রদান, মনোসামাজিক শিক্ষামুলক সেশন প্রদান, বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান, জীবিকায়নের উপকরণ প্রদান কার্যক্রম অন্যতম। এছাড়াও কারাকর্মকর্তাদের মাদকনির্ভরশীলদের চিকিৎসা সহায়তা প্রদানে মৌলিক প্রশিক্ষণ এবং মানসিক স্বাস্থ্য সেবা সহায়তায় প্রশিক্ষণ প্রদান কর্মসূচি চলমান আছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here