শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

0
11
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: টঙ্গীর তুরাগ নদের তীরে শুক্রবার থেকে শুরু হচ্ছে দাওয়াতে তাবলিগের ৫৬তম বিশ্ব ইজতেমা। তবে বৃহস্পতিবার বাদ আসর শুরু হবে প্রাক-বয়ান। কনকনে শীত উপেক্ষা করে বুধবার থেকেই মুসল্লিরা আসতে শুরু করেছেন। রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।
প্রথম পর্বের আয়োজক মাওলানা জোবায়েরপন্থীদের পক্ষে ইঞ্জিনিয়ার মাহফুজুল হান্নান মঙ্গলবার গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমানের মধ্যস্থতায় দ্বিতীয় পর্বের আয়োজক মাওলানা সাদ তথা নিজামউদ্দিন অনুসারী ইঞ্জিনিয়ার মহিবুল্লাহর কাছে ময়দনাদের জিম্মাদারি হস্তান্তর করেন। এসময় তার সাথে ছিলেন ডাক্তার আব্দুস সালাম, রেজাউল করিম, মোহাম্মদ সায়েম, মিজানুর রহমান, তানভীর হোসাইন, হাজী মনির প্রমুখ নিজামুদ্দিন অনুসারীরা।
ইজতেমার দ্বিতীয় ধাপের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম বলেন, ময়দানের বিদেশী কামড়ায় কিছু চুলা বিনষ্ট অবস্থায় পাওয়া গেছে। এছাড়া সবকিছু মোটামুটি ঠিকঠাক পাওয়া গেছে। মঙ্গলবার রাত থেকে কাকরাইলের মুরুব্বীরা এবং নিজামউদ্দিন মারকাজের আগত মুরুব্বীরা ময়দানে উপস্থিত হয়েছেন। বুধবার সারাদিন বিভিন্ন নজমের দায়িত্বপ্রাপ্ত সাথীদের সাথে মুরব্বিরা হেদায়েতের কথা বলেছেন। বুধবার রাত থেকে সারাদেশের মুসল্লিরা ময়দানে উপস্থিত হচ্ছেন। বৃহস্পতিবার আসরের পরে ইজতেমার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হবে।
বুধবার সরেজমিনে ইজতেমা ময়দানে দেখা যায়, প্রধম পর্বের আখেরি মোনাজাত শেষে ইতিমধ্যেই সব মুসল্লি ময়দান ত্যাগ করেছেন। ময়দানের বিভিন্ন স্থানে জমে থাকা ময়লা আবর্জনা পরিষ্কার করা হয়েছে।দ্বিতীয় পর্বের মুসল্লিরা ময়দানে তাদের নিজ নিজ খেত্তার নীচে অবস্থান নিতে শুরু করেছেন।
মাওলানা সাদ অনুসারী শীর্ষ মুরুব্বি ড. মো. আব্দুস সালাম বলেন, আগামী ২০ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। এরইমধ্যে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রায় চার হাজার বিদেশি মেহমান বাংলাদেশের বিভিন্ন মসজিদে তাবলীগে যুক্ত রয়েছেন। তারা বুধবার সন্ধ্যার মধ্যেই বিশ্ব ইজতেমা ময়দানে এসে উপস্থিত হবেন।
তিনি আরও বলেন, এছাড়া সারাদেশ থেকে মুসল্লিরা ইজতেমায় যোগ দেওয়ার জন্য ইতিমধ্যে বিভিন্ন জেলার মুসল্লিরা প্রস্তুতি নিচ্ছেন।বৃহস্পতিবারের মধ্যেই অধিকাংশ মুসল্লি ময়দানে এসে পৌঁছে যাবেন বলে আশা করা হচ্ছে।
গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ জানান, ইজতেমায় জরুরী পরিচ্ছন্নতা সেবা প্রদানের জন্য গাজীপুর সিটি কর্পোরেশনের সার্বক্ষণিক গার্বেজ ট্রাকসহ প্রায় ৬০০ পরিচ্ছন্নকর্মী মোতায়েন রয়েছে। ইজতেমা ময়দানের দক্ষিণ পাশে তুরাগ নদীর তীরে বর্জ্য ফেলার জন্য অস্থায়ীভাবে ড্যাম্পিং পয়েন্ট তৈরি করা হয়েছে। প্রয়োজনীয় বিøসিং পাউডারসহ অন্যান্য উপকরণ মজুত রয়েছে।
গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম বলেন, দ্বিতীয় পর্বের ইজতেমায় আগত মুসল্লিদের নিরাপত্তাসহ সার্বিক বিষয়ে প্রথম পর্বে যে ব্যবস্থা ছিল একই ব্যবস্থা বহাল থাকবে। আগামী শুক্রবার (২০জানুয়ারি) থেকে শুরু হবে দ্বিতীয় পর্বের মাওলানা সাদ কান্ধলাভি অনুসারীদের বিশ্ব ইজতেমা এবং তা চলবে রবিবার (২২ জানুয়ারি) পর্যন্ত।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here