সোনালী ব্যাংকে বঙ্গবন্ধু আদর্শ বাস্তবায়ন করতে কাজ করে যাচ্ছেন আলাউদ্দিন তুষার

0
574
728×90 Banner

নিজস্ব প্রতিবেদক : সোনালী ব্যাংকে বঙ্গবন্ধু আদর্শ বাস্তবায়ন করতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হয়েছেন স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ সোনালী ব্যাংক কেন্দ্রীয় কমিটির সভাপতি আলাউদ্দিন তুষার । আর স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ হলো বঙ্গবন্ধুর আদর্শে গড়া একটি সংগঠন । আলাউদ্দিন তুষার স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ সোনালী ব্যাংক কেন্দ্রীয় কমিটির সভাপতির দায়িত্ব পান ২০১৯ সালে। তিনি সভাপতি মনোনীত হওয়ার পর থেকেই সোনালী ব্যাংকে স্বাধীনতা ব্যাংকার্স পরিষদের সুনাম ব্যাংকটির গ্রাহক ও কর্মকতা-কর্মচারিদের মধ্যে ছড়িয়ে পরে। এর আগে ২০১৬ সাল থেকে ২০১৯সাল পর্যন্ত স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ, সোনালী ব্যাংক শাখার প্রতিষ্ঠাকালীন কমিটির সাধারণ সম্পাদকেরও দায়িত্ব পালন করেন । তিনি সোনালী ব্যাংক লি. এর প্রধান কার্যালয়ের বিসনেস ডেভেলপমেন্টডিভিশনের প্রিন্সিপাল অফিসার হিসেবেকর্মরত রয়েছেন । এর আগে তিনি সোনালী ব্যাংকের চুয়াডাঙ্গা শাখা, কলাকোপা শাখা, নবাবগঞ্জ শাখা, কার্ড ডিভিশন ও স্থানীয় কার্যালয়ে কর্মরত ছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ কে ধারণ করে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে উন্নত বাংলাদশের অগ্রযাত্রায়সোনালী ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের প্রতিটি যৌক্তিক দাবি নিয়ে তিনি কাজ করে যাচ্ছেন।
আলাউদ্দিন তুষার ১৯৮৪ সালের ৯ নভেম্বর শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার পূর্ব গৈড্যা গ্রামেজন্ম গ্রহণ করেন। তার বাবার নাম আঃ সাত্তার মাতাব্বর এবং মায়ের নাম পারুল বেগম। নিজ গ্রামের ২১নং পূর্ব গৈড্যা সরকারী প্রাথামিক বিদ্যালয় থেকে টেলেন্টপুলে বৃত্তি সহকারে তিনি তার প্রাথমিক শিক্ষাসম্পন্ন করেন। ১৯৯৯ সালে ভেদরগঞ্জ হেড কোর্য়াটার পাইলট উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে স্টার মার্ক পেয়ে তিনি মাধ্যমিক পাশ করেন। উচ্চ মাধ্যমিক শিক্ষার জন্য তিনি নিজ জেলা ছেড়ে ঢাকায় পাড়ি জমান। ২০০২ সালে ঢাকা কলেজ থেকে তার উচ্চ মাধ্যমিক পড়া সম্পন্ন করেন। এরপর জাহাঙ্গীরনগর বিশ্বদ্যালয় থেকে ২০০৮ সালে রসায়ন বিভাগ থেকে তিনি স্বাতক পাশ করেন। ২০০৯ সালে একই বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন। ছাত্রবস্থায় তিনি ছাত্র রাজনীতির সাথে জড়ান। এর আগে ২০০৮ সালে তিনি জাহাঙ্গীরনগর বিশ্বদ্যালয়ের রসায়ন বিভাগ ছাত্র সংসদ এর ভিপি নির্বাচিত হন। এছাড়াও তিনি জাহাঙ্গীরনগর বিশ্বদ্যালয় শাখা ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী হিসেবে কাজ করেছেন।
২০১২ সালে তিনি সোনালী ব্যাংকে সিনিয়র অফিসার পদে যোগ দেন । ২০১৬ সালে তিনি প্রিন্সিপাল অফিসার হিসেবে পদোন্নতি পান। এছাড়া তিনি ব্যাংকিং ডিপ্লোমা জেআইবিবি এবং ডিআইবিবি সম্পন্ন করেন।চাকুরী ও সংগঠনের পাশাপাশি বর্তমানে তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন জাতীয় উন্নয়ন পরিকল্পনা ও একাডেমিতে ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি ফর ডেভেলপমেন্ট বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমায় পড়াশোনা করছেন। এছাড়া তার রচিত “রসায়ন বিচিত্রা” বইটি উচ্চ মাধ্যমিক বিজ্ঞান শিক্ষার্থীদের এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার্থীদের মাঝে খুব জনপ্রিয়তা লাভ করেছে। শুধু চাকুরিজীবী হিসেবেই নয়, একজন দক্ষ সংগঠক, লেখক হিসেবেও তিনি অনেকের কাছে পরিচিত।
এ বিষয়ে স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ সোনালী ব্যাংক কেন্দ্রীয় কমিটির সভাপতি আলাউদ্দিন তুষার বলেন, ছাত্র থাকা অবস্থায় বঙ্গবন্ধু আদর্শে উজ্জীবীত হয়েই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত হই। সেই থেকেই বঙ্গবন্ধু আদর্শ লালন করে নিজেদের সংগঠনকে এগিয়ে নিয়ে যাচ্ছি। আমরা সংগঠনের পক্ষ থেকে নিয়মিত অফিসার ও গ্রহকদের বিভিন্ন সচেতনতামূলক কাজ করে যাচ্ছি। এরমধ্যে অন্যতম হলো- ব্যাংক সেক্টর দিয়ে যাতে কোন জঙ্গিদের অর্থ লেনদেন না হয় সে দিকে কঠো নজড় রাখছি। মানিলন্ডারিং ও অর্থ পাচার রোধেও আমরা কাজ করে যাচ্ছি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here