১৯ সেপ্টেম্বর কৃষক-শ্রমিক-মেহনতীর দাবী দিবস

0
103
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি) : ১৯ সেপ্টেম্বর কে দেশব্যাপী কৃষক-শ্রমিক-মেহনতীর দাবী দিবস পালনের ডাক দিয়েছে গণতান্ত্রিক বাম ঐক্য। দিবসটি পালন উপলক্ষ্যে আগামী ১৯ সেপ্টেম্বর ২০২০ শনিবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গণজমায়েত করবে গণতান্ত্রিক বাম ঐক্য।
আজ ১৩ সেপ্টেম্বর ২০২০ রবিবার বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড ডা. এম. এ. সামাদ, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড সামছুল আলম, প্রগতিশীল গণতান্ত্রিক দল’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হারুন খান, কৃষক মোর্চা’র আহ্বায়ক মোহাম্মদ মাসুম এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানান।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, “ গত মার্চ মাস থেকে করোনা সংকটে দেশের কৃষক-শ্রমিক ও মেহনতী মানুষ বহুমুখী অর্থনৈতিক সংকটে জর্জরিত। উৎপাদন ব্যবস্থা ভেঙ্গে পড়ায় সংগঠিত ও অসংগঠিত খাতে লক্ষ লক্ষ শিল্প ও দোকান শ্রমিক কর্মচ্যুত। একই ভাবে হাজার হাজার প্রবাসী শ্রমিক দেশে ফেরত এসেছে। ব্যাপক চাহিদার ঘাটতি, ভয়াবহ বন্যা ও যোগাযোগ ব্যবস্থা অচল থাকায় কৃষক সমাজ ফসলের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত। নগর ও গ্রামীণ অর্থনীতির মন্দায় দিন আনে দিন খায় মানুষগুলো ন্যূনতম উপার্জন থেকে বঞ্চিত। গত কিছু দিন ধরে নিত্যপণ্যের (মোটা চাল, পেঁয়াজ, ভোজ্য তেল ও শাক-সবজি) বাজারে পাগলা ঘোড়া দৌড়াচ্ছে। সাধারণ খেটেখাওয়া মানুষগুলোর পরিবার পরিজন নিয়ে নাভিশ্বাস উঠেছে। মোটের উপরে করোনা সংকটে সরকারের ব্যর্থতায় সাধারণ মানুষ এখন শুধুমাত্র উপরওয়ালার উপর ভরসা করে সর্বোচ্চ স্বাস্থ্য ঝুঁকি নিয়ে দিন কাটাচ্ছে।”
গণতান্ত্রিক বাম ঐক্য কৃষক-শ্রমিক-মেহনতী মানুষের সংকট সমাধানে সরকারের তড়িৎ পদক্ষেপ দাবী করে। একই সাথে এই সংকট উত্তোরণে কতিপয় দাবী তুলে ধরা হয়।
১. সর্বজনীন রেশনিং ব্যবস্থা চালু করা হোক।
২. কর্মচ্যুত শ্রকিদের জন্য বিশেষ আর্থিক প্রণোদনার ব্যবস্থা করা হোক।
৩. গ্রামে গ্রামে সমবায় কৃষি খামার গড়ে তোলা হোক।
৪. গ্রামীণ স্তরে আধুনিক চিকিৎসা ব্যবস্থা গড়ে তোলা হোক।
৫. কৃষকের অর্থকরী ফসল পাট উৎপাদন ও পাট পণ্যের প্রসারে বিশেষ গুরুত্ব দেওয়া হোক।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here