অ্যাডভোকেট সাহারা খাতুনের স্মরণ সভা ও দোয়া মাহফিল

0
83
728×90 Banner

মোঃশাহজালাল দেওয়ান: বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য এড. সাহারা খাতুনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
রোববার (৩১ জুলাই) বিকেলে উত্তরা ৩নং সেক্টর ফ্রেন্ডস ক্লাব মাঠে এই স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। ঢাকা-১৮ আসনের সাংসদ হাবিব হাসানের সভাপতিত্বে স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য এবং সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস.এম মান্নান কচি। সম্মানিত অতিথি হিসাবে মাহফিল অনুষ্ঠানে উপস্থিত ছিলেনমোহাম্মদ নাজিম উদ্দিন সহ সভাপতি ,ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ,বীর মুক্তিযোদ্ধা মফিজ উদ্দিন বেপারী সহ সভাপতি ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ,মতিউর রহমান মতি যুগ্মসাধারণ সম্পাদক ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ,বীর মুক্তিযোদ্ধা এস এম তোফাজ্জল হোসেন,মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ, অ্যাডভোকেট আনিসুর রহমান, ঢাকা মহানগর উত্তর আইন বিষয়ক সম্পাদক আওয়ামী লীগ,আফসার উদ্দিন খান, কাউন্সিলর ১ নং ওয়ার্ড ঢাকা উত্তর সিটি কর্পোরেশন,উত্তরা পূর্ব থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদপ্রার্থী শফিকুল আলম মুক্তার বীর মুক্তিযোদ্ধা কুতুবউদ্দিন আহমেদ, এডভোকেট মনোয়ার হোসেন রবীন, আলাউদ্দীন আল সোহেল, সাহিদ আহাম্মদ ছিদ্দিকী, কাউন্সিলর মো. শরিফুর রহমান, কাউন্সিলর আনিসুর রহমান নাঈম, কাউন্সিলর ফরিদ উদ্দিন, কাউন্সিলর মো. নাসির উদ্দীন, মো. নাজিম উদ্দীন, কবীর হাসান, নুরুল আমিন নুরু প্রমুখ।
উল্লেখ্য ২০২০ সালের ৯ জুলাই সাহারা খাতুন থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। সাহারা খাতুন নবম, দশম ও একাদশ জাতীয় সংসদের সদস্য ছিলেন। ১৯৪৩ সালের ১ মার্চ তিনি ঢাকার কুর্মিটোলায় জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনে তিনি বিএ এবং এলএলবি ডিগ্র অর্জন করেন এবং রাজনীতির পাশাপাশি আইনপেশায় নিযুক্ত ছিলেন। তিনি ছাত্রজীবন থেকেই ছাত্র রাজনীতিতে নাম লেখান। আইন পেশায় আসার পর সক্রিয়ভাবে আওয়ামী লীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। ১৯৬৯ সালে আওয়ামী লীগের মহিলা শাখা গঠিত হলে তাতে তিনি সক্রিয় অংশগ্রহণ শুরু করেন এবং সারা ঢাকা শহরের মহিলাদের আইভি রহমানের নেতৃত্বে সংগঠিত করতে শুরু করেন। বঙ্গবন্ধুর নির্দেশে জাতীয় নেতা মরহুম তাজউদ্দীন আহমদ আওয়ামী লীগের মহিলা শাখা গঠন করে দিয়েছিলেন। তখন থেকেই মিছিল মিটিং সবকিছুতেই অংশগ্রহণ করতেন তিনি। ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলনের দিনও তিনি সরাসরি অংশগ্রহণ করেন।বাংলাদেশের ইতিহাসে প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী এবং ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছিলেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে প্রথমে স্বরাষ্ট্রমন্ত্রী এবং পরে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। তিনি ছিলেন কল্যাণমূলক রাজনীতির অগ্রদূত ও ব্যক্তিগতভাবে শেখ হাসিনার খুব প্রিয়।
নবম জাতীয় সংসদ নির্বাচন, ২০০৮ এর নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-১৮ আসন থেকে নির্বাচিত হয়েছেন। নির্বাচিত হওয়ার পর মন্ত্রিসভা গঠনের সময় ডাক পড়ে অ্যাডভোকেট সাহারা খাতুনের। তিনি শপথগ্রহণ করেন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পান। ২০১২ সালে মন্ত্রণালয়ের রদবদল ঘটলে তিনি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here