আব্দুল্লাহপুর টঙ্গী বিআরটি প্রকল্পের একটি ফ্লাইওভার খুলে দিচ্ছে

0
100
728×90 Banner
ডেইলি গাজীপুর প্রতিবেদক: কাজ শুরুর প্রায় এক দশক পর বহু প্রত্যাশিত বাস রেপিট ট্রানজিট বা বিআরটি প্রকল্পের একটি ফ্লাইওভার খুলে দিতে যাচ্ছে কর্তৃপক্ষ। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলাচলকারী মানুষের জন্য এ সুখবর জানিয়েছেন বিআরটিএ প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিকুল ইসলাম।
তিনি সোমবার সন্ধ্যায় জানান, বিআরটি প্রকল্পের গাজীপুর মহানগরীর স্টেশন রোড থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত অংশে নির্মিত ফ্লাইওভারটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। ফ্লাইওভারটি চালু করার জন্য আমরা গাজীপুর মহানগর পুলিশ (জিএমপি) এবং ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) এর সংশ্লিষ্ট বিভাগকে জানিয়েছিলাম। ফ্লাইওভারটি সরেজমিনে পরিদর্শন করে তারা সড়কের নিরপাত্তা সংক্রান্ত কিছু বিষয়ে তাদের মহামত ও পরামর্শ প্রদান করেন। আমরা এটির নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়ে পুলিশের পক্ষ থেকে যে সব পরামর্শ প্রদান করেছিলেন সেসব বিষয় বাস্তবায়ন করেছি।
তিনি আরো বলেন, সোমবার বিকেলে উক্ত ফ্লাইওভারটি সরেজমিনে পুনরায় পরিদর্শন করেছেন জিএসপি ও পিএমপির দুটি প্রতিনিধি দল। এসময় বিআরটি প্রকল্পের (এমডি) শফিকুল ইসলাম, প্রকল্প পরিচালক মহিরুল ইসলাম, জিএমপির উপ পুলিশ কমিশনার (ট্রাফিক)মো: আলমগীর হোসেন, অতিরিক্ত উপ পুলিশ কমিশনার হাফিজুল ইসলামসহ প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
তিনি বলেন, এখন আমরা আরো কয়েকদিন দেখব, যানবাহনের গতিবিধি ও নিরাপত্তা সংক্রান্ত সকল বিষয় পর্যক্ষেণ করা হবে। আশা করছি সবকিছু ঠিক থাকলে আগামী এক সপ্তাহের মধ্যে গাজীপুর মহানগরীর স্টেশন রোড থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত অংশে নির্মিত ফ্লাইওভারটি যানবাহন চলাচলের জন্য উম্মুক্ত করে দেয়া সম্ভব হবে। যদি নতুন কোন সমস্যা থাকেও তাহলে হয়ত আরো ২/১ দিন দেরি হতে পারে। তবে আশা করছি আগামী সপ্তাহেই চালু হবে এটি।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সব রকম যানবাহনের জন্যই ঐ অংশটুকু খুলে দেয়া হবে।
জিএমপির উপ পুলিশ কমিশনার (ট্রাফিক)মো: আলমগীর হোসেন বলেন, আমাদের পক্ষ থেকে ফ্লাইওভারের উপরের অংশে যানবাহন কিভাবে চলবে, রেলিং ঘেষে যাতে গাড়ী না চলে, আঁকাবাকা অংশে চালকের সাবধানতা ইত্যাদি বিষয় বিবেচনায় নিয়ে কিছু পর্যক্ষেণ ও পরামর্শ দেয়া হয়েছিল। সেগুলো বাস্তবায়ন হয়েছে। আমোদের পক্ষ থেকে সেগুলো সরেজমিনে দেখা হয়েছে। আরো কয়েকদিন পর্যক্ষেণ করা হবে। তারপর আশা করা হচ্ছে এক সপ্তাহের মধ্যেই গাজীপুর মহানগরীর স্টেশন রোড থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত অংশে নির্মিত ফ্লাইওভারটি যানবাহন চলাচলের জন্য ঢাকা মুখী লেন খুলে দেয়া হবে।
তিনি আশা প্রকাশ করেন, এটি খূলে দেয়া হলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ঢাকা মূখী লেনের যানজট কমে যাবে। মানুষের যাত্রা স্বস্তিদায়ক হবে। এর ফলে ফ্লাইওভারের নীচের সড়কের ও অন্যান্য নির্মাণ কাজ দ্রুত শেষ করা হবে।
ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের রাজধানীর বিমানবন্দর থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা পর্যন্ত মহাসড়কের যানজট দূর করতে ২০১২ সালে হাতে নেওয়া হয় বিআরটি প্রকল্প। কিন্তু, প্রকল্প শুরুর পর চার দফা সময় বাড়িয়েও সর্বশেষ নির্ধারিত সময়েও শেষ হচ্ছে না বাস র্যাসপিড ট্রানজিট বা বিআরটি প্রকল্পের কাজ। সর্বশেষ মেয়াদ বৃদ্ধির পর চলতি বছরের ডিসেম্বরে বহুল আলোচিত বিআরটি প্রকল্পের কাজ শেষ করার কথা। ৬ বছরে কাজ শেষ করার থাকলেও নানা অজুহাতে সময় বাড়ানো হয়েছে চারবার। তার সাথে পাল্লা দিয়ে বেড়েছে প্রকল্প ব্যায়। সময় ফুরিয়ে গেলেও কাজ এখনো ফুরোয়নি। তাই আবারো প্রকল্পের মেয়াদ বাড়ানো হতে পারে।
এর আগে গত ১৬ আগস্ট সরেজমিনে পরিদর্শণে এসে প্রকল্প ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম জানিয়েছিলেন, গড়ে এ প্রকল্পের কাজ ৮০ ভাগ বাস্তবায়ন হয়েছে। অবশিষ্ট কাজ শেষ করতে আরও মাস তিনেকের মত অর্থাৎ মার্চ ২০২৩ পর্যন্ত সময় লাগতে পারে।
জানা যায়, রাজধানী হতে সড়ক পথে গাজীপুরের দুরত্ব মাত্র ২৩ কিলোমিটার। যানজট না থাকলে সড়ক পথে খুব সহজেই গাজীপুরে আসা যায়। দেশের অন্যান্য স্থানের সাথেও সড়ক পথে গাজীপুরের যোগাযোগ ভালো। গাজীপুরকে উত্তরবঙ্গের প্রবেশদ্বার বলা হয়। এপথ দিয়ে প্রতিদিন লাখ লাখ পণ্য ও যাত্রীবাহী যানবাহন চলাচল করে। বৃহত্তর ময়মনসিংহের ৭টি জেলা এবং উত্তরবঙ্গের ২৩ জেলার মানুষ এপথ ধরেই রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে যাতায়াত করেন। যোগাযোগের ক্ষেত্রে গাজীপুরের গুরুত্ব অপরিসীম।
এ গুরুত্ব বিবেচনায় রেখে হাতে নেয়া বিআরটিএ‘র শুরুতে প্রকল্পের বিবরণীতে বলা হয়েছিল, অপেক্ষাকৃত ঘনবসতিপূর্ণ গাজীপুরে এই প্রকল্প বাস্তবায়ন হলে বসবাসযোগ্য হবে গাজীপুর নগরী। সহজ হবে গণমানুষের যাতায়াত। বাড়বে ঢাকার গতি। তখন আরো বলা হয়েছিল, ব্যক্তিগত যানবাহন নয় শুধুমাত্র গণমানুষের পরিবহনের জন্য সড়কের মাঝখানে নির্মিত হবে বাস রিপিট ট্রানজিট কোন সিগনাল চালাই ছাড়াই এসব গণপরিবহন চলবে নির্দিষ্ট গন্তব্যে। স্বপ্ন দেখানো হয়েছে,বিআরটি চালু হওয়ার পর প্রতি ঘন্টায় ২০ হাজার যাত্রী গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে ঢাকা বিমানবন্দরে যেতে পারবে। আর গাজীপুর থেকে বিমানবন্দর যেতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট। এতে সড়কের দুই পাশের যানজট কমবে। সহজ হবে মানুষের যাতায়াত। প্রকল্পটির বাস্তবায়ন হলে গাজীপুর সিটির যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটবে। সিটি করপোরেশনে বসবাসরত জনগণ ও দূর-দূরান্তের যান চলাচলে খুলে যাবে এক নতুন দিগন্ত।
প্রকল্প সূত্রে জানা যায়, বিআরটি প্রকল্পের দৈর্ঘ্য ২০ দশমিক ৫ কিলোমিটার। প্রকল্পের মধ্যে রয়েছে আবদুল্লাহপুর থেকে টঙ্গীর চেরাগআলী পর্যন্ত ৪ দশমিক ৫ কিলোমিটার উড়াল সড়ক ও ৬টি ফ্লাইওভার নির্মাণ। সড়কের প্রধান করিডোরের সঙ্গে সংযোগের জন্য বিভিন্ন অংশে ১১৩টি সংযোগ সড়ক নির্মাণ, ২৫টি বিআরটি স্টেশন নির্মাণ, ঢাকা বিমানবন্দর ও গাজীপুরের শিববাড়ী এলাকায় দুটি বাস টার্মিনাল নির্মাণ। বাস স্টপেজে প্রবেশ ও বের হওয়া এবং পথচারী পারাপারের জন্য ৩০টি আন্ডারপাস নির্মাণ, পুণ:নির্মিত সড়কের দুই পাশে উচ্চ ধারণ ক্ষমতাসম্পন্ন ৪১ কিলোমিটার ড্রেন নির্মাণ। ২০ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ ফুটপাত নির্মাণ।
Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here