করোনা-গবেষণা ও কল্পনা (পূর্বে প্রকাশিতের পর)-৭

0
254
728×90 Banner

শেখ আবদুস ছালাম : অতীত গবেষণা অতিকল্পনা
বিজ্ঞান-প্রযুক্তি “past is past” এ পুরোনো ইংরেজি প্রবাদে বিশ্বাস রাখে না। অতীত বর্তমান-ভবিষ্যতকে একই সূতোয় গাঁথার প্রয়সে বিজ্ঞান তার অনুজ প্রযুক্তিকে উৎসাহ দিচ্ছে। অনুজ প্রযুক্তি জ্যেষ্ঠ বিজ্ঞানের হাত ধারে এগুচ্ছে। জ্যেষ্ঠ চিন্তা করে অনুজ বাস্তবায়নের প্রকল্প হাতে নেয়। দু’টোরই গন্তব্য অভিন্ন। বিজ্ঞান বললো অনুজ চলো এবার প্রাচিনে চলে যাই। দেখা যাক সেখানে কী ছিলো? প্রচিন মানে অতিত। সে অতিত নির্ণয়ের কোনো সীমারেখা জানা নেই। বর্তমান ছাড়া অতিত-ভবিষ্যতের হদিস পাওয়া সত্যি দুরূহ। প্রযুক্তি প্রকল্প করে ফেললো। প্রকল্পের প্রথম দিকে নিকট অতিতে ফিরে যাবার চেষ্টা শুরু হলো। ধীরে ধীরে অসীম অতিত খুঁজে বের করার সিদ্ধান্ত নিলো। প্রযুক্তি গ্রিনিচ সময়কে ভিত্তি ধরে ২৩.৫৯.০০ সেকেন্ডের ঠিক আগের মূহুর্তে গেলো। সেখানে প্রথমেই করোনায় মৃতের সংখ্যা, আক্রান্তের সংখ্যা দেখে আতকে ওঠলো। ওই সময়ের চেয়ে বর্তমান মৃতের সংখ্যা অস্বাভাবিক। শুধু তাই নয় মুহুর্তে মুহুর্তে আক্রান্ত আর মৃতের সংখ্যা অতিক্রমের প্রতিযোগিতায় নেমেছে।
বিরক্ত হয়ে আরো আগের দিকে পুরোনোর চিত্রে রওয়ানা দিলো। যতো পেছনে যায় ততই অবাক হতে লাগলে। একি অবাক কান্ড সারা দুনিয়ায় শুধু মানুষ আর মানুষ। পা রাখার কোনো সুযোগ নেই। কিন্তু হিসেবে গড়মিল হচ্ছিলো। মানুষগুলো এখন আর বেঁচে নেই। বেঁচে থাকলে রক্ষা পেতো না। পেছনের দিকে ছুটতে গিয়ে চোখে পড়লো সাধু-সন্নাসীদলের ওপর তারা শুধুঘুরে আর কী যেনো মনে মনে যপ করছে। তবে সকলকেই নির্মল দেখে ভালো লাগলো। প্রকৃতি ও মানুষগুলো একাকার। বৈরিতা নেই, হিংসেও চোখে পড়লো না। কিন্তু একটি বিষয় মনে নাড়া দিচ্ছিলো। ধারাবাহিক পেছনকে সাজানো যাচ্ছে না। কোথাও প্রযুক্তির ব্যর্থতা আছে।
সিদ্ধান্ত হলো এভাবে চলুক। পড়ে সম্পাদনা করে ঠিকঠাক করা যাবে। কিন্তু একদলের সিদ্ধান্ত অন্যপ্রযুক্তি দল নাকচ করে দিলো। শুরু হলো নতুন বাক-যুদ্ধ।
স্মরণীয় প্রথম বিশ্ব যুদ্ধর দ্বিতীয় বিশ্ব যুদ্ধেও মুখোমুখি হলো তথ্যপ্রযুক্তি দল। শুধু যুদ্ধবিগ্রহ, মহামারি-দুর্ভিক্ষ দেখে গবেষক ও প্রযুক্তিবিদগণ চমকে ওঠলেন। প্রথম বিশ্ব যুদ্ধে নিহত মানুষের সংখ্যা দুই কোটির অধিক। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সাত কোটির বেশি। তা’ছাড়া স্পেনিস ফ্লুতে মৃত্যুবরণ করেছেন পাঁচ কোটিরও বেশি মানুষ। এবার থমকে গেলেন বিশেষজ্ঞ দল। আরও অতীতে যাবেন কি-না তা নিয়ে মতভেদ দেখা দিল একদলের যুক্তি হলো সামান্য অতীতে গেলেই শুধু যুদ্ধ, মহামারি, দুর্ভিক্ষ দেখা যায়। মানুষ মরার পরিসংখ্যান দেখে হতভম্ব হতে হয়। সুদূর অতীতে গেলে পুরো প্রকল্পটি বির্তকতার কবলে মুখ থুবড়ে পড়তে পারে বলে অনেকে সন্দিহান হয়ে পড়লো। কিন্তু কেউ হাল ছাড়েতে রাজি হলো না। তাদের চিন্তায় তারা অটল থাকতে চাইলো। দূর অতিতের আগেই চরম হোচট খেয়ে দ্বিধায় পড়ে গেলো বিশেষজ্ঞগণ। তদের প্রকল্পে নতুন মোড় নিলো। কোটি কোটি মানুষের মৃত্যু নিয়ে। যে করুণ দৃশ্যের মৃত্যু মিছিল দেখলো তাতে তাদের মধ্যে পরিবর্তন এলো। কী কারণে মানুষকে জিবন দিয়ে কারো গদিরক্ষা করে জিঘাংসা পূরণ করতে হবে। মৃত্যুবরণকারি লোকগুলো কি স্বেচ্ছায়-স্বপ্রণোদিত হয়ে যুদ্ধে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েছে না-কি প্রতারনা ছলনার ভৌতিক কৃত্রিম আগ্রহ সৃষ্টি করে মৃত্যু মুখে যেতে বাধ্য বা উদ্বুদ্ধ করেছে?
বাক-যুদ্ধের প্রাক্কালে দেখা গেলো মহাবীরের খেতাব ধারী আলেক জান্তার, অশোক এর রাজ্যজয়ের দৃশ্যাবলী। অগণিত-অসংখ্য প্রাণহানি। কী অদ্ভুত বিলাসী রাজ্যবিস্তারের অভিলিপ্সা! তা’ছাড়া মহামারি, দুর্ভিক্ষের সমকালীন ভয়াবহ দৃশ্যাবলী দেখে বিশেষজ্ঞ দল আৎকে ওঠলো। ন্যায়-অন্যায়, সত্য-অসত্য নিয়ে কী রকম বাড়াবাড়ির অস্ফালন। ধর্মযুদ্ধেকতো প্রাণ বির্সজন। অস্ত্রেও ঝনঝনানি। ক্ষতির পরিমাণ অনির্ণীতই রয়ে গেলো। একদল প্রশ্ন করলো দুনিয়ায় অস্ত্র উৎপাদনে যতো ব্যয় হয়েছে, শ্রম সাধনা, পৃষ্ঠপোষকতা করা হয়েছে মানুষকে বাঁচানোর জন্য ওই সব করা হয়েছে কি-না? অন্যদল নিশ্চুপ হয়ে গেলো। হিসেবের পরিসংখ্যান তাদের কারোরই জানা নেই।
তবে দু’দলই একমতে পৌঁছালো যে, মানুষকে বাঁচানোর প্রয়াসের চেয়ে রাজসিক ক্ষমতা টিকিয়ে রাখা, বিলাস বিত্তের সমাহার ঘটানো স্বীয় আত্মতুষ্টির প্রাচেষ্টা অকল্পণীয় হারে বেশি। খাদ্য ও চিকিৎসার ক্ষেত্রে সাধারণ মানুষ বরাবরের মতোই আত্মসক্রিয়। কৃষিভিত্তিক উৎপাদন ব্যবস্থা হতে বর্তমান প্রযুক্তিকাল পর্যন্ত ওই আত্মসক্রিয়তা বলবৎ আছে। বরং উৎপাদনে নিয়োজিত কোটি কোটি মানুষের শ্রম মেধার তুলনায় তাদের প্রাপ্তির খতিয়ান অবহেলিত। অন্যদিকে যুদ্ধবাজ খাতের বাজেট বরাদ্দ এখনো রাজসিক বাজেটের সিংহভাগ অর্জনে সামর্থ্যবান হয়ে আছে। সারসংক্ষেপে উভয় দলের অভিমত হলো বর্তমান প্রযুক্তির যুগে সভ্য যুগের দাবি করা হলে সম্পূনৃ নিরন্ত্রিকরণ নীতি একান্ত দরকার। মানুষের বিলাস সভ্যতার লক্ষণ নয়। অস্ত্রখাতে যে পরিমাণ ব্যয় হয় আর এর জন্য যে ভীতি সঞ্চাণিরত হয় এতে মানবজাতির জন্যর্ অসভ্যতার গন্ধ লুকিয়ে আছে। খাদ্য চিকিৎসা বস্ত্রের সমাধান হলে মানুষ নিজেকে নিজেই শাষিত করার শিক্ষা গ্রহণ করবে। তখন শাসকদেরকে শাসনের অনাহুত ছড়ি দোরাবার প্রয়োজন হবে না। শাসকবর্গের নিরাপত্তা খাতে যে বিশাল বাজেট বরাদ্দ হয তারও দরকার হবে না। স্ব-শাসিত মানুষ কাউকে আক্রমনের লক্ষ্যবস্তুতে চিহ্নিত করার প্রয়াস নেয় না। জাতীয়তা বাদের জাগরণ জাগিয়ে মানুষের মধ্যে এক ধরণের বিভেদ রেখা সৃষ্টি করা আর ভৌতিক প্রতিযোগিতায় মানুষকে উদ্বুদ্ধ করা কোনো সুরুচির পরিচয় নয়। মানুষ যখন খাদ্য-বস্ত্র চিকিৎসার নিশ্চয়তা পায় তখন জৈবনিক চহিদা পূরণের প্রয়োজনটুকুতে বাড়াবাড়ি করলে তা প্রতিকারার্থে বাজেটে বরাদ্দ থাকতে পারে। অস্ত্র উৎপাদন জনমনে তথা বিশ্বমনে আতংক সৃষ্টি করা। যা উৎপাদিত হবে তা কোনো না কোনো একসময় ব্যবহৃত হবে এটা স্বাভাবিক। যদি ব্যবহারই না হবে তা হলে উৎপাদনের স্বার্থকতা কই? অদৃশ্য শত্রæর প্রতিযোগিতায় দৃশ্যমান মারণাস্ত্র দ্বারা ধংস করার মধ্যে কোনো পৌরুষত্ব নেই। আদর্শিক ও ন্যায়বোধ হলেই মানুষ শান্ত হয়ে যায়। দুটো শিক্ষা পেতে হলেই তার পেটে খাবার দিতে হবে আগে। তারপর চিকিৎসা। একটা জিনিসবাদ থাকে, তা হলো বাসস্থান। সেক্ষেত্রে অস্ত্রে বাজেট বরাদ্দ বাতিল রাষ্ট্রিয় শাসন পর্যবেক্ষণ করলো। সব শাসন ব্যবস্থায়ই শাসকদের আত্মকেন্দ্রিকতা লক্ষ্য করে আশ্চর্য হয়ে গেলো। তাদের মতে ভৌগোলিক সীমারেখার ভেতর অবাঞ্চিত কোনো কাল্পনিক লাভের চেয়ে ক্ষতির পরিমাণ কোটিগুন বেশি। ওটা লজ্জাজনক। উদ্ভাবনের বিকল্প পদ্ধতি তারা চিন্তা করতে লাগলো।
তারা মানুষকে অন্যায় চিন্তামুক্ত করার জন্য যন্ত্র উদ্ভাবনের বিষয়ে একমত হলেন। তাদের মতে মস্তিকের যে সব সেল হতে অন্যায়, অসৎ ও খারাপ চিন্তার তাড়না হয় সেগুলো যন্ত্র দ্বারা অপসারণের দিকে ঝুঁকি পড়লো এটা হলো দুনিয়া হতে অন্যায়-মারামারি, লোভ, অহংকার, হিংসা-বিদ্ধেষ দূর হয়ে প্রতিটি মানুষ অপরের কল্যাণার্থে প্রতিযোগীতা অবর্তীণ হবে। পৃথিবী হবে মঙ্গলময়।
মঙ্গলময় পৃথিবীতে স্বয়ংক্রিয় নিরাপত্তা বেষ্ঠনি গড়ে ওঠবে। কোনো মানুষই তখন অন্য মানুষকে হেয় মনে করবে না। এর দরুণ সকলেই অন্যের মর্যাদা, সম্মান, সুনাম রক্ষারও প্রতিযোগীতা করবে। আত্মকেন্দ্রিকতা হবে বিসর্জত। সকলেই স্বীয় সুখ ও মন্দকে অন্যের প্রতি উৎসর্গ করার প্রয়াসে প্রাণাত্ম চেষ্টায় অবিচল থাকবে। কু-প্রবৃত্তি গুলো যন্ত্রের স্পর্শে ধ্বংস হয়ে যাবে। মানুষ গুলো হবে সুপার ভিশণ চিন্তার অধিকারী। প্রত্যেকে থাকবে র্ডাক আলোর সিংহাসন। ইচ্ছা করলে ওই সিংহাসন হতে মহাশুন্যে অবাধে খেয়ালখুশি মত রাজ্য শাসন করতে পারবে। কোনো বিদ্বেষ, প্রতিবাদ প্রতিহিংসার অবকাশ থাকবে না।
এসব প্রকল্পের জন্য বিশেষজ্ঞ দল অস্ত্র উৎপাদন বাদ দিয়ে গবেষণা বাজেটে বরাদ্দ দেয়ার জন্য একমত পোষণ করেন। বিশেষজ্ঞ দল মনে করেন নিরাপত্তা, মানুষের খাদ্য সমস্যা, অভিলাষ এ একটি প্রকল্পেই সমাধান হয়ে যাবে। যখন আলোর সমাহার ঘটাতে পারবে তখন চিকিৎসার দরকার হবে না। সবাই পবিত্র ও সুস্থ্যতায় কাল কাটাবে। খাদ্য, নিরাপত্ত, অভিলাষ, চিকিৎসাসহ যাবতীয় কাজের এ প্রকল্পে চাই শুধু বাজেট। তা হলেই বিশেষজ্ঞ দল দুনিয়ার সব জঞ্জাল একসাথে নির্মূল হবে বলে আশা প্রকাশ করেন।
গবেষক দলের একাজন বিদগ্ধ গবেষণার “সন্ধি” বিচ্ছেদ ঘটালেন। গো+এষণা কখনো এক হবে কি-না তিনি সন্ধিগ্ধতা প্রকাশ করলেন। অন্যরা নিরব হয়ে গবেষণার প্রকল্পটি ভবিতব্যের কাছে সমর্পন করে কল্পণার অবসান ঘটালেন। ( সমাপ্ত )

লেখক: শেখ আবদুস ছালাম ( প্রাক্তন প্রধান শিক্ষক)
টঙ্গীস্থ শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়,গাজীপুর মহানগর।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here