কলাপাড়ায় স্কুল মাঠে যুগ যুগ ধরে ধান চাষ

0
175
728×90 Banner

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়ায় স্কুল মাঠে যুগ যুগ ধরে ধান চাষ করায় খেলাধূলা করতে পারছেনা শিক্ষার্থীরা। স্কুল বিরতি ও অবসরকালিন রাস্তা, ডোবার পাশে ও ছোট কর্দমাক্ত মাঠে বসে সময় কাটাতে হয় শিক্ষার্থীদের। জন্মের পর থেকেই চাষ করতে দেখছেন বলে জানান প্রধান শিক্ষক।
উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের নবীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে প্রায় চার যুগেরও বেশি সময় ধরে ধান চাষ করে আসছে স্কুল কর্তৃপক্ষ। দীর্ঘ বছর ধরে ধান চাষাবাদ করেও ধান বিক্রির টাকার হিসাব নেই স্কুলের প্রধান শিক্ষকের কাছে। উল্টো ধান ক্ষেতে সার ও কীটনাশক প্রযোগের কারনে শিক্ষার্থীরা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে বলে অভিযোগ করেন অভিভাবকরা। ১৯৪৩ সালে প্রতিষ্ঠিত নবীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বর্তমানে শিক্ষার্থী ১০১ জন। বিদ্যালয়ে কর্মরত আছেন চারজন শিক্ষক। প্রতিবছর স্কুল পর্যায়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটফল টুর্ণামেন্টে এই বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহন করলেও বাস্তবে এই বিদ্যালয়ে নেই খেলাধুলার সুযোগ। ৭০ শতাংশ জমিতে বিদ্যালয়ের দুটি ভবন ছাড়া বাকি জমিতে প্রতিবছরই ধান চাষাবাদ করা হয়। এ কারণে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা খেলাধুলার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। বিদ্যালয়ের শিক্ষার্থী সুজয়, আব্দুর রহমান, কলি, তন্নি ও জনি হাওলাদার জানায়, তাদের খেলাধুলার মাঠ নেই। স্কুলের সামনের মাঠে ধান চাষ হয়। এ কারণে প্রায় সারা বছরই মাঠ থাকে একরকম কর্দমাক্ত। মাঠে ধান চাষ হওয়ায় বিভিন্ন পোকামাকড়ের উপদ্রব হয় শ্রেণি কক্ষে। অভিভাবক হেমলতা ও হরি নারায়ন মিস্ত্রি বলেন, স্কুল মাঠে ধান চান করে স্কুল কমিটি আর কতো টাকা আয় করে। এখানে ধান চাষের পরিবর্তে যদি মাঠটি খেলার উপযোগী করা হতো তাহলে শিক্ষার্থীরা যেমন খেলাধুলার সুৃযোগ পেত, তেমনি এলাকার মানুষ উপকৃত হতো। তাছাড়া মাঠে ধান চাষ করতে গিয়ে ক্ষেতে কীটনাশক ও সার প্রযোগ করা হচ্ছে। এতে রোগ ব্যাধীতে আক্রান্ত হচ্ছে শিক্ষার্থীরা। এলাকাবাসী, শিক্ষার্থী ও অভিভাবকদের দাবি স্কুল মাঠে ধান চাষ বন্ধ করে গোটা মাঠটি শিশুদের খেলাধুলার উপযোগী করা হোক। এতে শিক্ষার্থীদের যেমন মেধা বিকাশ ঘটবে তেমনি ধান ধান চাষাবাদ বন্ধ হলে পোকামাকড়ের উপদ্রব থেকে বাঁচবে ছাত্র-ছাত্রীরা। সেই সাথে গত চার যুগ ধরে ধান বিক্রির টাকা কী খাতে খরচ হয়েছে বিষয়টি তদন্তের দাবি জানান।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিরেন চন্দ্র পাইক বলেন, পাশেই আমার বাড়ি। জন্মের পর থেকেই এখানে ধান চাষ করতে দেখে আসছি। মাঠটি নিচু হওয়ায় স্কুল চলাকালীন সময়ে যাতে মাঠে গরু-ছাগল প্রবেশ না করে এজন্য ধান চাষ করা হচ্ছে। এ ধান বিক্রি করে যে টাকা পাওয়া যায় তা দিয়ে স্কুলের শিক্ষার্থীদের পুরস্কার দেয়া হচ্ছে। তবে গত চার যুগে ধান বিক্রি করে কতো টাকা পাওয়া গেছে তার হিসেবে জানাতে পারেন নি প্রধান্ শিক্ষক। তবে গত দুই বছর ধরে তিঁনি চাষাবাদ করছেন। কলাপাড়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাছির উদ্দিন খলিফা জানান, স্কুল মাঠে ধান চাষ করা বিষয়টি দুঃখজনক। খেলাধুলা বন্ধ রেখে কেন এভাবে ধান চাষ করা হচ্ছে বিষয়টি সরেজমিন তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here