কারাবন্দিদের সর্বোচ্চ নিরাপদে রাখতে কাজ করছি : এআইজি, প্রিজনস

0
131
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : করোনা প্রার্দুভাবকালে আমরা দেশের সকল কারাগারে অবস্থানগত কারাবন্দিদের সর্বোচ্চ নিরাপদে রাখতে কাজ করছি বলে জানিয়েছে কারা অধিদফতরের মুখপাত্র ও সহকারী মহাপরিদর্শক (এআইজি, প্রিজনস) মুহাম্মদ মনজুর হোসেন।
তিনি বলেন, বিশ্বব্যাপী মরণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) চলমান প্রেক্ষাপটকালে বন্দিদের সর্বোচ্চ নিরাপদে রাখতে কাজ করছি।আমরা বন্দিদের নিরাপদে রাখতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। তার মধ্যে বন্দিদের সঙ্গে আত্মীয়-স্বজনের সাক্ষাতের বিষয়টি বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এটা বন্ধ থাকবে।
রোববার গনমাধ্যমকর্মীদের সাথে আলাপকালে তিনি এসব তথ্য জানান।
এআইজি, প্রিজনস, মুহাম্মদ মনজুর হোসেন গনমাধ্যমকে আরো বলেন, এবারের ঈদুল আজহা’য় ঈদে বাসায় তৈরি খাবার বন্দিদের সরবরাহ না করা হলেও কারাগার থেকে তাদের বিশেষ ও সুস্বাদু খাবার সরবরাহ করা হয়েছে। বন্দিরা সেটাই খেয়েছেন।
ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম রোববার গনমাধ্যমকে বলেন, কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বর্তমানে প্রায় ৯ হাজার বন্দি রয়েছেন। করোনা শুরু হওয়ার পর থেকে বন্দিদের সঙ্গে তাদের পরিবারের সদস্যদের দেখা সাক্ষাৎ বন্ধ রয়েছে। তাই ঈদের খাবারও সরবরাহ করা হয়নি।
তিনি আরও বলেন, কারাগারে বন্দিদের করোনার আক্রমণ থেকে বাঁচাতে কারা অধিদফতর বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এরমধ্যে একটি হলো—বন্দিদের দেখা সাক্ষাৎ বন্ধ।
জেলার মাহবুবুল ইসলাম জানান, বন্দিরা সবাই কারাগারে তৈরি বিশেষ খাবারই খেয়েছেন। ঈদুল আজহা উপলক্ষে ঢাকা কেন্দ্রীয় কারাগারে তৈরি খাবারের মধ্যে সকালের মেন্যুতে ছিল—পায়েস ও মুড়ি, দুপুরে ভাত, রুই মাছ ও আলুর দম এবং রাতে ছিল— পোলাও, মুরগি ও গরুর মাংস। এছাড়াও রাতে মিষ্টি ও পান দেওয়া হয়েছে।
কারাগার সংশ্লিষ্ট সূত্র জানায়, ঢাকা কেন্দ্রীয় কারাগারে ১৫টি মোবাইল ফোন দিয়ে বন্দিরা স্বজনদের সঙ্গে কথা বলে থাকেন। প্রতিদিন অন্তত দুইশ’ বন্দি মোবাইল ফোনে কথা বলেন।
কারা অধিদফতরের তথ্য অনুযায়ী, গত মঙ্গলবার (২৮ জুলাই) পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে কারা কর্মকর্তা, কর্মচারী, রক্ষী ও তাদের পরিবারের সদস্য মিলিয়ে আইসোলেশনে আছেন মোট ১০১ জন। এদের মধ্যে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে ২ জন কারারক্ষী, কারা অধিদফতরের একজন অফিস সহায়ক, ফরিদপুর জেলা কারাগারে ৬ জন কারারক্ষী, তাদের পরিবারের সদস্য ৩ জন (কারারক্ষীর স্ত্রী, ছেলে ও মেয়ে) ও কিশোরগঞ্জ জেলা কারাগারের ২ জন কারারক্ষী করোনা আক্রান্ত হয়েছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here