গাজীপুরের গাছা এবং কাশিমপুরে ৩ টি ইটভাটায় ১৭ লাখ টাকা জরিমানা

0
332
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : গাজীপুর গাছা এবং কাশিমপুর এলাকা হতে র‌্যাব এবং পরিবেশ অধিদপ্তর এর যৌথ মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে অবৈধভাবে ০৩ টি ইটভাটা পরিচালনা করায় ১৭ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।
গত ২৬জানুয়ারী পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট শাখার উদ্যোগে অত্র কোম্পানীর কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল-মামুন, (জি), বিএন এর নেতৃত্বে সঙ্গীয় ফোর্সসহ বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাকসুদুল ইসলাম ও পরিবেশ অধিদপ্তর, গাজীপুর এর উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ আঃ সালাম সরকার এর উপস্থিতিতে গাজীপুরের জিএমপি গাজীপুর গাছা থানাধীন পলাশোনা এলাকায় অবস্থিত ০২টি ইটভাটায় অভিযান পরিচালনা করেন। উক্ত মোবাইল কোর্ট ২০১৩ সালের বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন এর সেকশন ৬ ধারা মোতাবেক ১। পি.বি.সি ব্রিকসকে, মোবাইল কোর্ট মামলা নং-৩৩/২০ এর মাধ্যমে ১। আসামী মোঃ নাজমুল হক(৪০), পিতা-নাজিম উদ্দিন, সাং-উত্তরখান ময়নারটেক, থানা-উত্তরখান, ডিএমপি, ঢাকা‘কে গ্রেফতার করেন এবং ০৬ লক্ষ টাকা অর্থদন্ডে দন্ডিত করে, ২। শাপলা ব্রিকস কে, মোবাইল কোর্ট মামলা নং-৩৪/২০ এর মাধ্যমে ২। আসামী মোঃ শাহাদত হোসেন(৩৫), পিতা-আঃ মতিন, সাং-দোলকানি, থানা+জেলা-লক্ষীপুর‘কে গ্রেফতার করেন এবং ০৬ লক্ষ টাকা অর্থদন্ডে দন্ডিত করে ও জিএমপি গাজীপুর কাশিমপুর থানাধীন বারিন্ডা এলাকায় অবস্থিত ০১টি ইট ভাটায় অভিযান পরিচালনা করে পল্লী ব্রিকস কে, মোবাইল কোর্ট মামলা নং-৩৫/২০ এর মাধ্যমে ০৫ লক্ষ টাকা অর্থদন্ডে দন্ডিত করে সর্বমোট ১৭ লক্ষ টাকা জরিমানা ধার্য্য করা হয় এবং ০৩ টি ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।
ইটভাটা মালিকদেরকে জিজ্ঞাসাবাদে জানায় যে, তারা দীর্ঘদিন যাবৎ জিএমপি গাজীপুর কাশিমপুর এবং গাছা থানাধীন বারিন্ডা ও পলাশোনা এলাকায় অবৈধ ভাবে ইটের ভাটা দিয়ে সু-কৌশলে বাংলাদেশ সরকার এবং সুপ্রীম কোর্টের নির্দেশ অমান্য করে ইট তৈরী করে পরিবেশকে দূষিত করে কোটি কোটি টাকা আয় করে আসিতেছিল। উক্ত অভিযান শেষে ইট ভাটার মালিকদেরকে বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাকসুদুল ইসলাম ২০১৩ সালের বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন এর সেকশন ৬ ধারা মোতাবেক সর্বমোট ১৭ লক্ষ টাকা জরিমানা ধার্য্য করে এবং ০৩ টি ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here