গাজীপুরে শুক্রবার থেকে শুরু হচ্ছে সপ্তাহ ব্যাপী বাংলাদেশ ও সানসো স্কাউট জাম্বুরী

0
334
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বাংলাদেশ স্কাউটসের ব্যবস্থাপনা ও পরিচালনায় আগামী ৮ থেকে ১৪ মার্চ গাজীপুরের মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরী আয়োজন করা হয়েছে। আগামী ৮ মার্চ শুক্রবার সকাল থেকে স্কাউট দলসমূহ জাম্বুরী মাঠে পৌঁছাবে। ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরীর থীম নির্ধারণ করা হয়েছে ‘যোগ্য নেতৃত্ব উন্নত দেশ’। আগামী ১০ মার্চ রবিবার বিকেল সাড়ে ৪টায় রাষ্ট্রপতি ও চীফ স্কাউট মোঃ আবদুল হামিদ ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরীর উদ্বোধন করবেন।
জাম্বুরীতে বাংলাদেশের সকল জেলা ও উপজেলা থেকে ১০০৩ টি স্কাউট দলের ৯০২৭ জন স্কাউট ও গার্ল ইন স্কাউট অংশগ্রহণ করবে। এছাড়াও ভারত, নেপাল, ভ‚টান, মালদ্বীপ, শ্রীলংকা, আফগানিস্থান, পাকিস্তান, ব্রুনাই দারুস সালাম, আমেরিকা, ইংল্যান্ড, ফিলিপাইন এর স্কাউট ও কর্মকর্তা এবং বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও সেচ্ছাসেবকসহ ১১ হাজার স্কাউট ও কর্মকর্তা অংশগ্রহণ করবেন। বিশ্বস্কাউট সংস্থার সেক্রেটারী জেনারেল আহমেদ আলহেন্দাউই, এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউটসের পরিচালক জে আর পাঙ্গিলিনান এই জাম্বুরীতে অংশ নেবেন।
জাম্বুরী হচ্ছে স্কাউটদের মিলন মেলা। জাতীয় জাম্বুরী প্রতি চার বছর অন্তর অন্তর আয়োজন করা হয়। স্কাউটরা এই জাম্বুরীতে ০৭ দিন অবস্থান করে শিক্ষামূলক বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগ পাবে। প্রোগ্রামে অন্তর্ভুক্ত চ্যালেঞ্জগুলো ‘ভেঞ্চার’ নামে অভিহিত করা হয়েছে। মোট ১৪টি ভেঞ্চার ও কেন্দ্রীয় অনুষ্ঠানের সমন্বয়ে আকর্ষণীয়, উদ্দীপনামূলক, শিক্ষণীয় ও প্রতিযোগিতামূলক প্রোগ্রাম সাজানো হয়েছে যা ভিলেজ, সাব ক্যাম্প ও কেন্দ্রীয়ভাবে বাস্তবায়িত হবে। জাম্বুরীর ১৪টি ভেঞ্চার যথাক্রমে, ভোরের পাখি, তাঁবু কলা, অবস্ট্যাকল, শিক্ষা সফর, হাইকিং, করি ও শিখি, পাইওনিয়ারিং ও প্রাথমিক প্রতিবিধান, এসডিজি ও জিডিভি, ফান এন্ড গেম, পাশের বাড়ী, ফেইথস এন্ড বিলিফস, সাধারণ জ্ঞান, তাঁবু জলসা, গ্রীন ডিবেট। এছাড়াও জাম্বুরী প্রোগ্রামে কেন্দ্রীয় অনুষ্ঠান অন্তর্ভুক্ত থাকবে: উদ্বোধনী অনুষ্ঠান, ভিলেজভিত্তিক তাঁবু জলসা, মহা তাঁবু জলসা, সমাপনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান, টপ অ্যাচিভার’স গ্যাদারিং, উডব্যাজার’স গ্যাদারিং, রোভার ভলান্টিয়ার’স গ্যাদারিং।
বাঙালি জাতির পিতাকে বর্তমান প্রজন্মের নিকট পরিচিত করার জন্য জাম্বুরীর মূল এরিনার নামকরণ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নামে। জাম্বুরীতে ৪টি ভিলেজ থাকবে। ৪টি ভিলেজের নামকরণ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঘনিষ্ট সহচর সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামান এর নামে।
৪টি ভিলেজের অধীনে ১২টি সাব ক্যাম্প কবি, সাহিত্যিক ও বিশিষ্ট ব্যাক্তিদের নামে নামকরণ করা হয়েছে : রবীন্দ্র নাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, মাইকেল মধুসূদন দত্ত, জসিম উদ্দিন, সুফিয়া কামাল, ইমরান নূও, জীবনানন্দ দাশ, এম মহবুবুজ্জামান, আবু জাফর ওবায়দুল্লাহ, হুমায়ুন আহমেদ, সৈয়দ শামসুল হক ও শামসুর রাহমান।
১৪ মার্চ রাতে শেষ হবে ১১ থেকে ১৭ বছর বয়সী ছেলে মেয়ের এই মিলন মেলা এবং ১৫ মার্চ সকালে অংশগ্রহণকারীরা নিজ নিজ প্রতিষ্ঠানের উদ্দেশ্যে ফিরে যাবে।
উল্লেখ্য, বাংলাদেশে বর্তমানে স্কাউট সদস্য সংখ্যা ১৭ লক্ষ। আগামী ২০২১ সালের মধ্যে স্কাউট সদস্য সংখ্যা ২১ লাখে উন্নীত করার মহাপরিকল্পনা নিয়ে কাজ করছে বাংলাদেশ স্কাউটস।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here