গাজীপুর সিটি কর্পোরেশনে মশার অত্যাচারে জনজীবন অতিষ্ঠ

0
176
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : গাজীপুর সিটি কর্পোরেশনের মশার উপদ্রবে অতিষ্ঠ হয়ে পড়েছে সাধারণ মানুষের জনজীবন। ৪০ লাখের বেশি মানুষের বসবাস দেশের অন্যতম সর্ববৃহৎ নগরী গাজীপুর সিটি করপোরেশনে। সিটি করপোরেশনের গুরুত্ব বিবেচনায় বিগত ২০১৮ সালে গাজীপুর মহানগরে মেট্রোপলিটন পুলিশিং কার্যক্রম চালু করেছে। শিল্প অধ্যুষিত গাজীপুর সিটি কর্পোরেশনে দুটি বিসিক শিল্প রয়েছে ও শিল্পকারখানা নগরী ওয়ায় দেশের বিভিন্ন অঞ্চলের নি¤œ আয়ের মানুষের বসবাস টঙ্গী ও গাজীপুরে। অথচ ঘনবসতিপূর্ণ মহানগরটিতে মশক নিধন কার্যক্রম মুখ থুবড়ে পড়ে আছে। এর পরিণামে মশার উপদ্রবে অতিষ্ঠ হয়ে পড়েছে গাজীপুরবাসী। অন্তত দায়সারা হলেও নগরভবনের পক্ষ থেকে মশক নিধন কার্যক্রম প্রত্যাশা গাজীপুরবাসী। গাজীপুর সিটি করপোরেশনের বর্জ্য পরিদর্শক মদন চন্দ্র দাস জানান, মহানগরে মশক নিধনে ফগার মেশিন সংখ্যা ৩৫টি থাকলেও। ৫টি ফগার মেশিন ধারা গাজীপুর সিটি কর্পোরেশন কার্যক্রম চলছে। সাধারণ মানুষের সেবা না দিয়ে এই ৫টি মেশিন দ্বারা ব্যবহার হচ্ছে। টঙ্গী ও জয়দেবপুর শহরের কিছু গুরুত্বপূর্ণ সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাদের বাড়ির আশপাশে ব্যবহৃত হচ্ছে। বিশেষ কওে গাজীপুর সিটি কর্পোরেশন মেয়র আলহাজ¦ মো: জাহাঙ্গীর আলমের নির্দেশে গাজীপুরের উর্দ্ধতন ও প্রশাসনিক কর্মকতাদের অফিস ও বাসাবাড়িতে মশক নিধন কার্যক্রম চলছে। চলতি বছরের মে মাস থেকে গাজীপুর সিটি কর্পোরেশনের মশক নিধন কার্যক্রম শুরু হতে পারে বলে তিনি জানান।
টঙ্গী এলাকার স্থানীয় বাসিন্দা আব্দুল হক জানান, টঙ্গীতে দিন-রাত মশার উপদ্রব বাড়ছে। বাসাবাড়িতে থাকা দুসাধ্য হয়ে পড়েছে। টঙ্গী ও গাজীপুরবাসী সন্ধ্যা হলেই মশার অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠছে। মশার কয়েল জ্বালিয়েও মশার অত্যাচার থেকে পরিত্রাণ পাওয়া যাচ্ছে না। কলেজ গেইট এলাকার বাসিন্দা আক্ষেপ করে জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ¦ জাহাঙ্গীর আলমের বাড়ির আশপাশে মশক নিধন কার্যক্রম চলছে।
টঙ্গী বাজার এলাকার ব্যবসায়ী মো: মিন্টু হোসেন জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের শাখা সড়কগুলোর ড্রেনেজ ব্যবস্থা নাজুক। ড্রেনের ময়লার গন্ধে এবং মশার অত্যাচারে রাস্তা-ঘাটে হাঁটাও দুসাধ্য হয়ে পড়েছে। আসরের পর থেকেই মশার উপদ্রবে রাস্তা দিয়ে হেঁটে চলাও মুশকিল। গাজীপুর সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এস এম সোহরাব হোসেন জানান, কাউন্সিলর ও জনপ্রতিনিধি কি করছে? মশক নিধন তাদের দায়িত্ব ও কর্তব্য। তারা ব্যবস্থা নেয় না কেন? ফগার মেশিন এবং ওষুধ দিতে আমরা প্রস্তুত। খোঁজ নিয়ে জানা গেছে, গাজীপুর সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডের বিভিন্ন এলাকায় যত্রযত্র ময়লা আবর্জনার ভাগাড়। নগরীর ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টেও ময়লা আবর্জনার ভাগাড় রয়েছে। এছাড়াও বিভিন্ন এলাকায় ঢাকানাবিহীন ড্রেনেজ ব্যবস্থা। কোথাও আবার সোয়ারেজের পানি ড্রেন উপচে শাখা সড়কে জমে আছে। মশা নিধনে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ¦ মো: জাহাঙ্গীর আলম প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সাধারণ নি¤œ আয়ের মানুষ জোর দাবী জানান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here