জংদেবপুর রেলওয়ে জংশন প্রাণহীন হয়ে পড়েছে

0
242
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর অদূরে ব্যস্ততম নগরীর নাম গাজীপুর। আর এই মহানগরীর প্রাণকেন্দ্র হল জংদেবপুর রেলওয়ে জংশন। দীর্ঘ দিনের পুরানো জংশন এটি। গত ৫ থেকে ৬ মাস আগে ও দিনরাত এ জংশনে থাকতো হাজারো যাত্রীর সমাগম। বিশ্বব্যাপী মরণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রার্দুভাবের কারণে এ জংশনে এখন কোন ট্রেন থামে না। তাই জংশনে যাত্রীদের আনাগোনা ও ভীড় নেই বললেই চলে। সে কারনে ব্যস্ততম এ জংশনটিকে বলতে গেলে এখন অনেকটাই হয়ে পড়েছে প্রাণহীন।
এদিকে, গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে জংশনের সিনিয়র স্টেশন মাস্টার মো. শাহজাহান জানান, অন্যসময় প্রতিদিন এ জংশন দিয়ে আপ-ডাউন মিলিয়ে ৭০টি ট্রেন চলাচল করত। বর্তমানে এ জংশন দিয়ে ১১টি চলাচল করে। তবে কোন ট্রেনই এ স্টেশনের স্টপেজ দেয় না।
সরেজমিনে দেখা গেছে, জংশনের টিকিট কাউন্টার, বিশ্রামগার ফাঁকা। নেই কুলি বা হকার। জংশনের এখানে সেখানে স্থানীয় দু-চার জন গল্প করে বা আড্ডা দিয়ে সময় কাটাচ্ছেন। স্টেশনের দোকানপাট খোলা থাকলেও আগের মতো বিক্রি নেই বলে জানা গেছে। শিল্পশহর গাজীপুরে দেশের প্রায় সব জেলার লোক বাস করে। সড়ক পথের পাশাপাশি এ জেলার রেলপথগুলোও গুরুত্বপূর্ণ। রাজধানী ঢাকার সঙ্গে দেশের উত্তর, উত্তর-পশ্চিমঞ্চলের, এমনকি ভারতগামী মৈত্রী ট্রেনও জয়দেবপুর জংশন হয়ে চলাচল করত। কম খরচে ও সময়ে ট্রেনে যাতায়ত করা যায় বলে এ জংশনে প্রায় সবসময় দেখা যেত হাজার হাজার যাত্রীর ভিড়। লোক সমাগম বেশি থাকায় জংশন ঘিরে দোকানপাট, রিকশাস্ট্যান্ড গড়ে উঠেছিল। কুলি, হকার, দিনমুজুরের কর্মচাঞ্চল‌্যে মুখর থাকতো ২৪ ঘণ্টা। থাকত রাত-দিন ব্যস্ততা। কিন্ত করোনা এ জংশনের সে ব্যস্ততা কেড়ে নিয়েছে।
রেলওয়ে জংশনের ভেতর একাধিক ব্যবসায়ীর সাথে কথা হলে তারা জানান, আগে সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত তার দোকান খোলা রাখা হতো। প্রতিদিন বিক্রি হতো ৫/৬ হাজার টাকা। করোনার কারণে ট্রেন চলাচল বন্ধ থাকায় যাত্রীরা জংশনে আসেন না। স্থানীয়রা এ পথে পাশ্ববর্তী জয়দেবপুর বাজারে যাওয়া আসা করে। এখন সন্ধ্যা ৭টার মধ্যে দোকান বন্ধ করে দেওয়া হয়। বিক্রি হয় আটশ থেকে ১ থেকে ২ হাজর টাকার মতো আর ক্রেতা স্থানীয়রা।
খোঁজ নিয়ে জানা যায়, আগে জয়দেবপুর জংশন দিয়ে আন্তঃনগর, মেইল ও লোকাল এবং মৈত্রী এক্সপ্রেস ট্রেনসহ প্রতিদিন (২৪ ঘণ্টায়) গড়ে ৭০/৭২টি ট্রেন, অর্থাৎ প্রতি ঘণ্টায় গড়ে ৩টা ট্রেন চলাচল করত। জংশনে এলে অল্প সময়ের ব্যবধানে ট্রেন পাওয়া যেত, তাই সব সময়ই জংশনে যাত্রীদের ভিড় লেগে থাকত। জংশন দিয়ে আগে ১৫ থেকে ১৬ হাজার যাত্রী যাতায়ত করতেন। এর মধ্যে মাসিক টিকিটধারী যাত্রী ছিল ৪ হাজারের বেশি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here