সিলেটের ঘটনায় পিবিআই দায়ীদের চিহ্নিত করবে: স্বরাষ্ট্রমন্ত্রী

0
122
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : ‘চাঁদা না পেয়ে’ সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে রায়হান নামে এক যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় তদন্তকারী সংস্থা পিবিআই দায়ীদের চিহ্নিত করবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
আজ বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।
সিলেটে পুলিশি নির্যাতনে রায়হানের মৃত্যুর বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সিলেটের ঘটনাটি তদন্তে রয়েছে। হাসপাতালে তার যে ময়নাতদন্ত হচ্ছে বা হবে এবং তার স্ত্রীর মামলা আমলে নিয়ে সুষ্ঠু তদন্ত হবে। তদন্ত অনুযায়ী অবশ্যই যে দায়ী তাকে বিচারের মুখোমুখি হতে হবে। পিবিআইকে এর দায়িত্ব দেওয়া হয়েছে। তারা সুষ্ঠু তদন্তের মাধ্যমে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করবে।
ঢাকার নবাবগঞ্জ থানা হাজতে ‘গলায় ফাঁস দিয়ে’ আত্মহত্যার ঘটনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, হাজতখানার বাথরুমে নিজের লুঙ্গি দিয়ে মৃত্যুবরণ করেছে। এটা আমরা তদন্ত করে দেখব। হাজতখানায় কিভাবে সে মারা গেলো সেটা আমাদের দেখার বিষয়। কেন সে আত্মহত্যা করলো, তাকে কেউ প্ররোচনা করেছে কিনা, সেটিও দেখব। এখানে পারিবারিক কলহ থাকতে পারে, তবে কিছু বলার আগে তদন্ত শেষ হলে বলতে পারব।
নারী নির্যাতনের ঘটনায় বিচারের দীর্ঘসূত্রিতার কারণে ১৮০ দিনের মধ্যে বিচার কার্যক্রম শেষ হয় না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, সর্বশেষ কেবিনেট বৈঠকে সিদ্ধান্ত হয়েছে নারী নির্যাতন আইনে আরও কঠোর অবস্থানে যাচ্ছি। নারী নির্যাতনের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডাদেশের জন্য অধ্যাদেশ জারি করা হয়েছে। আপনারা জানেন সাম্প্রতিক সময়ে নারী নির্যাতন বেড়ে যচ্ছে, কয়েকটি ঘটনা সবার চোখে পড়ছে। সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডাদেশের সিদ্ধান্তটি এসেছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিচারের বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নয়। আমাদের বিচার বিভাগ স্বাধীন। বিচার সুষ্ঠু হওয়ার জন্য যা করা প্রয়োজন করছি। পুলিশি তদন্তসহ সকল বিষয়ে নজর রাখছি। প্রয়োজনে পিবিআইকে তদন্তের দায়িত্ব দেওয়া হচ্ছে। তদন্ত নিরপেক্ষ করতে যা দরকার করছি, করব। বিচার তো আমাদের হাতে নয়, আদালত বিচারের সিদ্ধান্ত নেবে। তারাও কিন্তু দ্রুত বিচারের বিষয়টি বলেছেন।
মন্ত্রী আরো বলেন, এসিড নিক্ষেপ নিয়মিত ঘটনা হয়ে গিয়েছিলো। কিন্তু যখন এর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হলো এবং তার কয়েকটি রায় কার্যকর হওয়ার পর এটি কমে গেছে। এখন নারী নির্যাতনের সর্বোচ্চ শাস্তি ফাঁসি করা হয়েছে। আমরা আশা করি এটিও কমে যাবে।
আসাদুজ্জামান খান কামাল বলেন, পুলিশের দক্ষতা সক্ষমতা বাড়াতে পিবিআই, সিআইডি তৈরি করেছি। পুলিশ না পারলে তাদের তদন্তের দায়িত্ব দিচ্ছি। ৩০ বছর আগে এক ধরনের তদন্ত হয়েছে, পিবিআই তদন্ত করে আবার নতুন করে তথ্য বের করেছে। মানুষ যাতে সঠিক বিচার পান সেজন্য উন্নত দেশের সাথে সুশাসন নিশ্চিত করার কথা বলেছেন প্রধানমন্ত্রী।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here