ট্যাংকলরী শ্রমিক ফেডারেশনের সংবাদ সম্মেলন

0
70
728×90 Banner

ডেইলি গাজীপুর সংবাদ বিজ্ঞপ্তি : ঢাকা ১৭ অক্টোবর : ট্যাংকলরি শ্রমিকদের নিয়োগ ও পরিচয়পত্র দেয়া, ট্যাংলরি শিল্পের জন্য নিম্নতম মজুরি বোর্ড গঠন, ৫ লক্ষ টাকা দুর্ঘটনা বীমা পূর্বের সিদ্ধান্ত বাস্তবায়ন ও পুলিশি হয়রানি বন্ধসহ ১০ দফা দাবি আদায়ে আগামী ২৩ অক্টোবর থেকে দেশব্যাপি ট্যাংকলরী শ্রমিকরা লাগাতার কর্মবিরতি পালন করবে বাংলাদেশ ট্যাংকলরি শ্রমিক ফেডারেশন। সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে ঘোষণা দেন ট্যাংলরি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা।
সংবাদ সম্মেলনে বলা হয়, আমাদের ট্যাংকলরি সেক্টরকে ২০১৭ সালের ১৬ জানুয়ারিতে শিল্প ঘোষণা করা হয়েছে। এরপর থেকে এ শিল্পে কর্মরত শ্রমিকদের সমস্যাগুলো সরকারকে জানিয়েছি সমাধান করতে। এ বছরের ৬ জানুয়ারি সারাদেশে জ্বালানী তেল পরিবহনে নিয়োজিত ট্যাংকলরি শ্রমিকরা দুই ঘণ্টার প্রতীকী ধর্মঘট পালন করেন। সর্বশেষ ১১ এপ্রিল সরকারের কাছে আমাদের সংশোধিত ১০ দফা দাবি পেশ করা হয়। কিন্তু এ পর্যন্ত আমাদের সঙ্গে কেউ আলোচনা করেনি। আমরা আশাবাদী, সরকার আমাদের দাবিগুলো আলোচনার মাধ্যমে সমাধান করবে।
সংবাদ সম্মেলনে বলা হয়, পরিবহন সেক্টরের মধ্যে সবচেয়ে বৈষ্যমের শিকার হয়েছি আমরা ট্যাংকলরী শ্রমিকরা। দেশ বিদেশ থেকে জ্বালানী তেল এনে সরকার আমাদের কাধে তুলে দেয়। আমরা তা ভোক্তা পর্যায়ে পৌছে দিয়ে রাষ্ট্রীয় ও মানবিক দায়িত্ব পালন করি। বিপিসি বা মন্ত্রণালয় আমাদের মূল্যায়ন করেন না। তাছাড়া অংশীজন হিসেবে নুন্যতম আলোচনা বা শুভেচ্ছাতেও অংশগ্রহণ করার সুযোগ দেয় না। অন্যদিকে যোগাযোগ মন্ত্রণালয়ের সড়ক ও মহাসড়ক বিভাগ ও বি.আর.টি.এ মোটরযান আইন মোতাবেক ট্যাংকলরীর ভিন্ন সিরিয়ালে নম্বর, রেজিষ্ট্রেশন, ট্যাক্স গ্রহণ, শ্রমিকদের ড্রাইভিং লাইসেন্স প্রদানসহ পরিবহনের সকল কর্মকান্ড নিয়ন্ত্রণ করছে। কিন্তু দুঃখজনক যে অনাকাংখিত বা কোন অদৃশ্য শক্তির ইশারায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত থাকার পরেও বাংলাদেশ ট্যাংকলরী শ্রমিক ফেডারেশনকে কোন আলোচনায় অংশগ্রহণ করতে দেয় না। যে কারণে আমরা সরকারের সিদ্ধান্ত জানতে পারি না এবং তা মাঠ পর্যায়ে প্রয়োগও করতে না পারার কারণে অনেক অনাকাঙ্খিত ও আপত্তিকর ঘটনা ঘটছে। ২০১৭ সালে ট্রাক ও কার্ভাড ভ্যান থেকে ট্যাংকলরী শিল্পকে আলাদা করার পরেও সকল ট্রাক ইউনিয়ন থেকে “ট্যাংকলরী” শব্দটি যাতে বেআইনিভাবে কেউ ব্যবহার করতে না পারে তা বাস্তবায়নের জন্য আমরা শ্রম মহাপরিচালককে বহুবার লিখিতভাবে জানিয়েছি। আমরা দুঃখের সাথে জানাতে চাচ্ছি যে, বিপিসি, বি.আর.টি.এ এবং শ্রম অধিদপ্তরকে আমরা আমাদের সমস্যা জানিয়ে কোন ফল পাইনি।
সংবাদ সম্মেলনে বলা হয়, সরকারের কোন কোন সংস্থার পক্ষ থেকে আমাদের সাথে বিমাতমূলক আচরণ করা হয়েছে। দেশের জ্বালানী তেল পরিবহনে শ্রমিকরা অত্যাবশ্যকীয় পণ্য পরিবহনের কর্মে নিয়োজিত রাষ্ট্রীয় সেবক। অনেক সংগঠনকে সহজ শর্তে ড্রাইভিং লাইসেন্স প্রদান, শ্রেণী, পরিবর্তনের সুবিধা, সহজ নবায়নের সুযোগ দেয়া হয়েছে। সরকারের সাথে ট্যাংকলরীর জন্য আলাদা কাউন্টারের মাধ্যমে সহজে লাইসেন্স প্রদানের সিদ্ধান্ত থাকলেও তা বাস্তবায়ন করা হয় নাই। আইন দ্বারা প্রতিষ্ঠানের মালিকানা নির্ধারিত করা হয় নাই। তাছাড়া বি.আর.টি.এর এক শ্রেণির অসাধু কর্মকর্তাদের সহযোগীতায় ভুয়া নিয়োগপত্র দ্বারা গাড়ীর রুট পারমিট নবায়ন করা হয়। ট্যাংকলরী শ্রমিকদের নূন্যতম মজুরী নির্ধারনের জন্য “নিম্নতম মজুরী বোর্ড” গঠন করা হয় নাই। সারা পৃথিবীতে ঝুঁকিপূর্ণ কাজের জন্য ঝুঁকি ভাতা প্রদান করা হয় অথচ আমরা বিষ্ফোরকবাহী গাড়ীর শ্রমিকদের ঝুঁকিভাতা ৫ লক্ষ টাকা দাবী করেছি। সরকারের পক্ষ থেকে তা আলোচনা হলেও তার কাঠামো তৈরীসহ ভাতা প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হয়নি। জ্বালানী তেলবাহী গাড়ী সারাদেশে বিরতিহীনভাবে চলাচল করে তার জন্য ঢাকার নিকটবর্তী স্থানে কেন্দ্রীয় ট্যাংকলরী টারমিনাল নির্মাণসহ দেশের সকল তেলের ডিপোর সাথে অত্যাবশ্যকীয় সুবিধাসহ ট্যাংকলরী টারমিনাল নির্মাণ এবং পুরাতন টারমিনালগুলো সংস্কারের দাবী মেনে নেয়ার একাধিক সিদ্ধান্ত থাকলেও তা বাস্তবায়ন হয় নাই। সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া রাস্তায় ট্যাংকলরী থামিয়ে হয়রানি করা যাবে না মর্মে জ্বালানী মন্ত্রণালয় ও পুলিশ সদর দপ্তরের নির্দেশনা থাকলেও মাঠ পর্যায়ে তা মানা হচ্ছে না। উপরোন্ত থানা পুলিশ, হাইওয়ে পুলিশ, ট্রাফিক পুলিশসহ কতিপয় অসাধু পুলিশ দ্বারা ট্যাংকলরীর হয়রানি মারত্মক আকার ধারণ করেছে। করোনাকালে ট্যাংকলরী শ্রমিকদের জন্য সরকারের সহযোগীতার ফান্ড আমরা পাইনি। নিজস্ব বেসিক ট্রেড ইউনিয়ন থেকে যা সামান্য ফান্ড দেয়া হয় তাই ভরসা। এমতাবস্থায়, শ্রমিকদের আর্থিক সংকটে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে যাতে সঠিক সহযোগীতা করা হয় তার স্থায়ী সিদ্ধান্ত প্রয়োজন। দেশের ট্যাংকলরী সংখ্যা অন্যান্য যানবাহন থেকে অনেক কম। তাই এখানে প্রয়োজনের তুলনায় শ্রমিকের সংখ্যা বেশী হওয়ায় বেকার শ্রমিক বাড়তে থাকে। এমতাবস্থায়, ট্যাংকলরীতে মালিক পক্ষ বাস, ট্রাক, লেগুনা ও বেবীট্যাক্সির ড্রাইভার নিয়োগ দিলে বিশৃংখলা বাড়তে থাকে। তাছাড়া জ্বালানী সেক্টরে শ্রমিকরা কোন বিশেষ রাজনৈতিক দলের সমর্থক নয়। এ সংগঠন স্বাধীন ধারার গঠনমূলক উন্নয়নমূখী ট্রেড ইউনিয়ন আন্দোলন অনুসরণ করে। তাদের শিল্পে একাধিক ট্রেড ইউনিয়ন জন্ম নিলে বিদ্বেষ, বিদ্রোহ, বিশৃঙ্খলাসহ গোষ্ঠি ও পাল্টা গোষ্ঠির জন্ম হবে। তাই ট্যাংকলরীতে যাতে একাধিক ট্রেড ইউনিয়ন সৃষ্টি না হয় তার দাবী জানাচ্ছি।
বাংলাদেশ ট্যাংকলরি শ্রমিক ফেডারেশনের ১০ দফা দাবিগুলো হচ্ছে ট্যাঙ্কলরি শ্রমিকদের শ্রম আইন অনুযায়ী নিয়োগপত্র ও বেতন ভাতা, ট্যাঙ্কলরি শিল্পের জন্য নিম্নতম মজুরি বোর্ড গঠন, ৫ লক্ষ টাকা দুর্ঘটনা বীমা পূর্বের সিদ্ধান্ত বাস্তবায়ন, ট্যাঙ্কলরি শ্রমিকদের সহজশর্তে ভাড়ী ড্রাইভিং লাইসেন্স প্রদান, সারাদেশের তেলের ডিপো সাথে শ্রমিক বিশ্রামাগার, শৌচাগার ও ট্যাংকলরি টার্মিনাল নির্মাণের দাবি বাস্তবায়ন, রাস্তায় যত্রতত্র ট্যাংকলরি থামিয়ে পুলিশি হয়রানি বন্ধ, ট্যাংকলরি শ্রমিকদের জন্য শ্রমিক ফান্ড কার্যকর করা, ট্যাঙ্কলরি শিল্পে অন্য শিল্পের শ্রমিকদের অনুপ্রবেশ বন্ধ করা, ট্যাঙ্কলরি শিল্পে অন্য শিল্পের শ্রমিকদের অনুপ্রবেশ বন্ধ করা, শ্রম আইন ২০০৬ এর ১৭৯ (৫) ধারা সংশোধন করে শুধুমাত্র “দাহ্য পদার্থ বাহি ট্যাংকলরীর ক্ষেত্রে” একই প্রতিষ্ঠানে একটির বেশি ইউনিয়ন গঠন করা যাবে না মর্মে সংশোধন করা সহ ১০দফা দাবি।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সভাপতি হাজী মোঃ শাহজাহান ভূইয়া, সিনিয়র সহ-সভাপতি হাজী আব্দুল মতিন মুন্সী, আইন বিষয়ক সম্পাদক রুহুল আমিন, যুগ্ম সম্পাদক মীর মোকসেদ, যুগ্ম সম্পাদক শেখ মোঃ কামাল হোসেন, যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন দেলু ও সহ-সম্পাদক এস এম আসলাম।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here