তাজরিন হত্যাকান্ডের ৭ম বার্ষিকীতে আহত-নিহত পরিবারবর্গদের ক্ষতিপূরণ ও পূনর্বাসনের দাবীতে মানববন্ধন

0
152
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : আজ ২২ নভেম্বর শুক্রবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গ্রীন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ ও বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের যৌথ উদ্যোগে তাজরিন ফ্যাশন ভয়াবহ হত্যাকান্ডের ৭ম বর্ষ উপলক্ষে নিহতদের পরিবার ও আহত শ্রমিকদের পুনর্বাসন এবং ক্ষতিপূরণ প্রদানসহ সকল অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
গ্রীন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগম এর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আহ্বায়ক মো. বাহরানে সুলতান বাহার, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ এর সভাপতি মো. মাহতাব উদ্দিন সহিদ ও বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি শামীম খান, গ্রীণ বাংলা ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. ইলিয়াস, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ যুগ্ম সাধারণ সম্পাদক মো. শামসুল হক, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের যুগ্ম আহ্বায়ক মো. মোস্তফা, বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক আলমগীর শেখ লালন-সহ বিভিন্ন সামাজিক-শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।
মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক মো. জাকির হোসেন।
মানববন্ধনে বক্তারা বলেন ২০১২ সালের ২৪নভেম্বর সন্ধ্যা তাজরিন ফ্যাশন লিঃ এর ভয়াবহ হত্যাকান্ডের ঘটনায় নিহত হয়েছিল ১১৩জন শ্রমিক-কর্মচারী এবং আহত হয়েছিল প্রায় ২শতাধিক শ্রমিক। সে সময় মাননীয় প্রধানমন্ত্রী বলেছিলেন ‘নিহত ও আহত শ্রমিকদের পরিবারকে সাহায্য করবেন এবং অতিদ্রুত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনবেন’। কিন্তু অতীব দুঃখের বিষয়, প্রধানমন্ত্রী শুধুমাত্র কয়েকজন শ্রমিকদের নামমাত্র সহযোগিতা করেছিলেন এবং দোষীরা আজও বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছেন। প্রায় ২শতাধিক শ্রমিক-কর্মচারী বিভিন্নভাবে পঙ্গুত্ববরন করে আজও মানবেতর জীবন যাপন করছে। কোন প্রকার ক্ষতিপূরণ বা সাহায্য-সহযোগিতা তারা পায়নি। অগ্নিকান্ডে পরিবারের একমাত্র উপার্জনক্ষম সদস্যকে হারিয়ে নিঃস্ব হয়েছে অনেক পরিবার। আমরা সেইসব নিঃস্ব পরিবারের পাশে দাঁড়ানোর জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানাচ্ছি। এখনও যারা কর্মক্ষম হয়ে আছে তাদের পূনর্বাসন ও প্রয়োজনীয় ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা নেওয়ার জোর দাবী জানান।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here