দুনীর্তি করতেই রেলমন্ত্রী মিথ্যাচার করছেন : মনিরুজ্জামান মনির

0
63
728×90 Banner

ডেইলি গাজীপুর সংবাদ বিজ্ঞপ্তি : দুনীর্তি করতে নতুন জনবল নিয়োগ, কর্মচারীদের পদোন্নতি বন্ধ ও নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধন নিয়ে রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন মিথ্যাচার করছেন বলে অভিযোগ তুলেছে বাংলাদেশে রেলওয়ে পোষ্য সোসাইটি।
আজ ২৪ আগস্ট (বুধবার) সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ অভিযোগ করেন বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির কেন্দ্রীয় সভাপতি মোঃ মনিরুজ্জামান মনির।।
বিজ্ঞপ্তিতে মনিরুজ্জামান মনির বলেন, বর্তমান রেলপথ মন্ত্রী দায়িত্ব গ্রহণের পর ৮৬৫ জন খালাসী ও ১১১৩ জন ওয়েম্যানের ফলাফলে ব্যাপক অনিয়ম, দুনীর্তি, স্বজনপ্রীতি, রেলওয়ে পোষ্যদের অধিকার বঞ্চিত করণের মধ্যদিয়ে নিয়োগ দুনীর্তির যাত্রা শুরু করেন যা বর্তমানে চলমান আছে। সামরিক সরকারের আমলে ১৯৮৫ নিয়োগ বিধিমালা বাতিল হওয়ায় সংশোধনের অজুহাতে সে নিয়োগ বিধিমালা অনুযায়ী জনবল নিয়োগের কার্যক্রম বন্ধ রেখে ২২শে নভেম্বর ২০২০ রেলওয়ে ক্যাডার বহিভুর্ত কর্মচারী নিয়োগ বিধিমালা ২০২০ অনুমোদিত হয়। নিয়োগ বিধিমালা ২০২০ অনুমোদনের পর হইতে রেলওয়ের সকল ট্রেড ইউনিয়ন ও রেলওয়ে পোষ্য সোসাইটি কর্মচারীবান্ধব নিয়োগ বিধিমালার দাবিতে আন্দোলন—সংগ্রাম—প্রতিবাদ গত ২১ ডিসেম্বর ২০২১ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী মহোদয়কে স্মারকলিপি পেশ করার ফলে ২৭শে ডিসেম্বর ২০২১ তারিখে নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধনের জন্য বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মহোদয়কে আহ্বায়ক করে ১৮ সদস্য বিশিষ্ট কমিটি গঠিত হয়। কিন্তু নিয়োগ বিধিমালা সংশোধনের কার্যক্রম বন্ধ রেখেই নবনিয়োগের জন্য বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রদান, পরীক্ষা গ্রহণ ও ফলাফল ঘোষণা অব্যাহত থাকলেও ত্রুটিপূর্ণ নিয়োগ বিধিমালা সংশোধনের কার্যক্রম হিমাগারে ফেলে রেখেছে।
তিনি বলেন, নিয়োগ বিধিমালার অজুহাতে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের পদোন্নতি বন্ধ থাকলেও কর্মকর্তাদের পদোন্নতি লাফিয়ে লাফিয়ে চলছে। গত ৩ বছরেও ঢাকা ডিভিশনের ২৩ জন বুকিং সহকারীর পদোন্নতি ঝুলে আছে। বুকিং সহকারী গ্রেড—২ থেকে গ্রেড—১ এর পদোন্নতির জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা গত ২১শে আগস্ট ২০১৯ তারিখে সম্পন্ন হয় এবং ২৩ জন বুকিং সহকারী পদোন্নতির জন্য মনোনীত হন। এক অদৃশ্য কারণে ৩ বছরেও তাদের পদোন্নতি হয় নাই। অন্যদিকে ১৭১ জন প্রশিক্ষণপ্রাপ্ত গার্ডকে তাদের পদোন্নতির জন্য প্রশিক্ষণ সমাপ্ত হওয়া সত্ত্বেও গার্ড গ্রেড—২ পদে পদোন্নতি না দিয়ে বিতর্কিত নতুন নিয়োগ বিধিমালা ২০২০ এর আলোকে নবনিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে পরীক্ষা গ্রহণ ও ৬৩ জন গার্ড গ্রেড—২ পদের নিয়োগ সম্পন্ন করেছেন। নিয়োগ বিধিমালা ১৯৮৫ অনুযায়ী লোকোমোটিভ মাস্টার পদে বিজ্ঞপ্তি প্রদান করলেও পূর্বের সেই নিয়োগ অনিষ্পন্ন রেখে স্বৈরাচারিতামূলক নিয়োগ বিধিমালা ২০২০ এর আলোকে লোকোমোটিভ মাস্টার গ্রেড—২ পদে নবনিয়োগ বিজ্ঞপ্তি প্রদান, পরীক্ষা গ্রহণ এবং ২৮৯ জন এর নিয়োগ সম্পন্ন করেন। অথচ কর্মরত অবস্থায় মৃত্যুবরণকারী রেলওয়ে কর্মচারীদের পোষ্যকে সরাসরি নিয়োগের জন্য লোকোমোটিভ মাস্টার ও গার্ড গ্রেড—২ পদে নিয়োগ পাওয়ার জন্য শত শত যোগ্য পোষ্যদের নিয়োগ অদৃশ্য কারণে ঝুলিয়ে রাখা হয়েছে। শুধু তাই নয় সংস্থাপন শাখা ও জেনারেল প্রশাসন শাখা ও অন্যান্য বিভাগীয় দপ্তরের উচ্চমান সহকারীসহ সকল তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের পদোন্নতি যোগ্য পদের পদোন্নতি নিয়োগ বিধিমালার অজুহাতে বন্ধ রাখা হয়েছে যা স্বৈরাচারী আচরণের বহিঃপ্রকাশ। সংস্থাপন ও জেনারেল প্রশাসন এবং বিভিন্ন দপ্তরে কর্মরত প্রধান সহকারী, পিআই, ওএস, এসডব্লিউআই, এএও সমপদের নির্ধারিত মেয়াদ উত্তীর্ণ হওয়া সত্ত্বেও পদোন্নতি যোগ্য (১৩—১০ম গ্রেড) সংস্থাপন, জেনারেল প্রশাসন ও প্লানিং দপ্তরের সহকারী কর্মকর্তা পদ মযার্দার পদে পদোন্নতি না দিয়ে শূন্য পদে বিভিন্ন সমপদের বা ক্যাডারের কর্মকর্তাদের পদায়ন করে পদোন্নতির পথকে চিরতরে ধ্বংস করে দিচ্ছে যা চরম বিমাতাসুলভ আচরণ।
তিনি আরো বলেন, রেলওয়ের নিরাপত্তা বাহিনী (আরএনবি) এর এএসআই পদে সরাসরি জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশের গুঞ্জন চলছে। আরএনবি’তে এএসআই পদে সরাসরি নিয়োগ হওয়ার কথা নয়, প্রেষণে পদায়ন হবে। অর্থাৎ হাবিলদার থেকে পদোন্নতির মাধ্যমে এএসআই পদ পূরণযোগ্য। পদোন্নতির মাধ্যমে যোগ্য লোককে এএসআই পদে পদোন্নতি না দিয়ে নিয়োগ বাণিজ্য করতে সরাসরি নবনিয়োগের প্রক্রিয়া চলছে।
মনিরুজ্জামান মনির বলেন, রেলপথ মন্ত্রীর মেয়াদের শেষ সময় এসে নিয়োগ বাণিজ্য নেশায় প্রায় ৭ হাজার দক্ষ টিএলআর কে স্থায়ীকরণ না করে টিএলআর/অস্থায়ী শ্রমিকদের বাতিল করে ঐ সকল পদে আউটসোর্সিং এর মাধ্যমে কাজ করার ষড়যন্ত্র করছে। গুঞ্জন রয়েছে রেলপথ মন্ত্রী, সচিব, বিভিন্ন উপ—সচিব, সিনিয়র সহকারী সচিব, রেল ভবনের কিছু অসাধু সুযোগ সন্ধানী কর্মকর্তারা তাদের পছন্দের প্রার্থীদের মেধা তালিকায় নির্বাচিত করতে এমসিকিউ পরীক্ষার খাতা তাদের কক্ষে নিয়ে সুক্ষভাবে তাদের অযোগ্য প্রার্থীদের যোগ্য মেধাবী নির্বাচনে কাজ করছে। বদলি ও চাকরি হারানোর ভয়ে রেল ভবনের সৎ কর্মকর্তা ও কর্মচারীগণ অনেকটা অন্ধ হয়ে আছেন।
বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি আরো বলেন, বর্তমান রেলমন্ত্রীর সময়ে নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধন হবে কি—না সন্দেহ রয়েছে। কারণ বিগত ৮ মাসেও নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধন না করে গত ৪ জুলাই ২০২২ তারিখে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (উন্নয়ন) কে আহ্বায়ক করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি পুনঃগঠন করে। উক্ত পুনঃগঠিত কমিটি তৃতীয় ও চতুর্থ শ্রেণীর নিয়োগ ও পদোন্নতির কর্মকান্ড পরিচালনা করবেন। এতে করে এটাই নিশ্চিত হওয়া যাচ্ছে যে, নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধনের জন্য কমিটি গঠন রেলওয়ের শ্রমিক—কর্মচারী—পোষ্যদের সাথে বড় ধরনের প্রতারণা।
তিনি আরো বলেন, প্রতিনিয়ত রেলওয়ের বন্ধ শাখা লাইন চালু, কক্সবাজার, মংলা, পায়রাবন্দর, পদ্মাসেতু সংযোগ, বরিশাল, কুয়াকাটাসহ বহু ট্রানজিট পয়েন্ট বৃদ্ধি পাচ্ছে সে অনুপাতে রেলপথ, রেল স্টেশন ও স্থাপনাদি বৃদ্ধি পাচ্ছে। ফলে বর্তমান লোকবল দিয়ে এই বিশাল রেলওয়েকে পরিচালনা মোটেই সম্ভব নয় বিধায় বর্তমান জনবল সংখ্যা বৃদ্ধি ও নিয়োগ বিধিমালা সংশোধন জরুরী। হিসাব বিভাগ রেলওয়ে কতৃর্পক্ষের সরাসরি নিয়ন্ত্রণে থেকে দায়িত্ব পালন করে আসলেও বর্তমানে এ বিষয় নিয়ে মতবিরোধ তুঙ্গে ফলে হিসাব বিভাগের জনবল ও নিয়ন্ত্রণ প্রশ্নবিদ্ধ। সার্বিক বিবেচনায় এই নিয়োগ বিধিমালাও প্রশ্নবিদ্ধ।
তিনি বলেন, রেলওয়েতে পূর্বে জনবল ছিল ৮২,৮৯২ জন তা কমিয়ে রিফর্ম করে বর্তমানে বাংলাদেশ রেলওয়ের অনুমোদিত ৪৭,৬৩৭ জন জনবল কাঠামোর নিয়োগ বিধিমালা ২০২০ নিয়ে সিএন্ডএজি দপ্তরের সাথে বাংলাদেশ রেলওয়ের নিয়োগ বিধিমালা নিয়ে দ্বন্দ্ব প্রকাশ্য রূপ নিয়েছে। সার্বিক কারণে আমরা মনে করি, নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধন না করে রেলওয়ের সকল ট্রেড ইউনিয়ন ও বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি রেলওয়ের চলমান নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে আপত্তি ও প্রস্তাবনাগুলো গুরুত্ব সহকারে গ্রহণ না করে রেলপথ মন্ত্রীর একঘেয়েমি আচরণের মধ্য দিয়ে তার নিয়োগ বাণিজ্যের উদ্দেশ্যগুলো সকলের কাছে উন্মোচিত। বর্তমানে জাতির জনক বঙ্গবন্ধু কন্যা বর্তমান সরকারের শ্রমিকবান্ধব মাননীয় প্রধানমন্ত্রীর মন্ত্রী পরিষদের রেলপথ মন্ত্রী হিসেবে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করছেন। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে তিনি কোন অদৃশ্য পরামর্শে রেলপথ পরিচালনা করছেন।
মনিরুজ্জামান মনির বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির পক্ষ থেকে বাংলাদেশ রেলওয়ের চলমান সংকট মুহুর্তে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here