নরসিংদীতে মহান বিজয় দিবসে নানান অনুষ্ঠান

0
178
728×90 Banner

হলধর দাস,নরসিংদী থেকে : ১৬ ডিসেম্বর বিজয় দিবসে জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন এর চিন্তা চেতনা ও পরিকল্পনায় আনিসুল হকের কবিতা অলম্বনে এর নাট্যরূপ ‘৩২ নম্বর মেঘহল’-এর প্রথম মঞ্চায়ন হয় নরসিংদী শিল্পকলা একাডেমি মিলনায়তনে। বুধবার (১৬ ডিসেম্বর) সন্ধ্যা সাতটায় জেলা প্রশাসন নিয়ন্ত্রিত বাঁধনহারা থিয়েটারের পরিচালক কামরুপজ্জামান তাপুর পরিচালনায় বাঁধনহারা’র ৪০জন শিল্পী এ ন্টাকে অভিনয় করেন। এ নাটকের প্রতিপাদ্য ছিল মহান মুক্তিযুদ্ধ ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আন্দোলন ও স্বাধীনতা বিরোধী ঘাতকদের হাতে সপরিবারে নির্মম প্রয়াণ।
সামাজিক দূরত্ব বজায় রেখে হল পরিপূর্ণ দর্শক পিন পতন নীরবতায় এ নাটক উপভোগ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন বাঁধনহারা’র প্রতিষ্ঠাতা সাবেক জেলা ওবায়দুল আজম এর প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন “যশোর রোড” নাটকের পরে মুক্তিযুদ্ধ ভিত্তিক আরেকটি নাটক তৈরী করার চিন্তা থেকেই আনিসুল হকের কবিতা থেকে এর নাট্যরূপ দেয়ার চিন্তা করি এবং আজ তার বাস্তবায়ন করলাম সেই বাঁধনহারা সাংস্কৃতিক সংগঠনের কলাকুশলী দিয়েই। কারণ,শুধু একটা নাটক দিয়ে তো বসে থাকলে চলবে না। নতুন কিছু সৃস্টি করতে হবে। কান্নজড়িত কন্ঠে তিনি জাতিরজনক ও তাঁর পরিবারের সদস্যবৃন্দ,জাতীয় চার নেতা ও মহান মুুক্তিযুদ্ধে শহীদ মু্িক্তযোদ্ধা সহ সকল মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এসময় অনুভূতি ব্যক্ত করতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালিব পাঠান। এসিল্যান্ড মোঃ শাহ আলম মিয়া ও মোতাহার হোসেন অনিক এর উপস্থাপনায় আরো বক্তব্য রাখেন, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর মোহাম্মদ আলী,নরসিংদী প্রেসক্লাবের সভাপতি মাখন দাস। এর আগে সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃতি করেন জেলা শিল্পকলা একাডেমির নাট্য প্রশিক্ষক জহিরুল ইসলাম মৃধা।
নাট্য পরিচালক কামরুজ্জামান তাপু বলেন, ‘ ৩২ নম্বর মেঘ মহল’ এটি মূলত গীতিনাট্য। স্বাধীনতা পূর্ব অবস্থা, যুদ্ধচলাকালীন অবস্থা ও স্বাধীনোত্তর বাংলাদেশের অবস্থা ও পঁচাত্তরের নির্মম হত্যাকান্ড সহ স্বাধীন বাংলাদেশের কঠিন অবস্থা তুলে ধরার চেষ্টা করেছি এই নাটকে।
বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা ও নৈশভোজ
১৬ ডিসেম্বর মহান বিজয় বিজয় দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানা ও নৈশভোজ এর আয়োজন করা হয়।
নরসিংদীর ঐতিহ্যবাহী শেরেবাংলা ক্লাব প্রাঙ্গণে সন্ধ্যায় নরসিংদী শহর আওয়ামী যুবলীগের সাবেক সভাপতি আলহাজ্ব আশরাফ হোসেন সরকারের নিজস্ব উদ্যোগে ও অর্থায়নে নরসিংদী জেলার বীর মুক্তিযোদ্ধাদের মিলন মেলার আয়োজনে এ সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাদের শীত বস্ত্র শাল চাদর উপহার দেয়া হয়। শেষে নৈশভোজের আয়োজন করা হয়। অনুষ্ঠানের আয়োজক আলহাজ্ব আশরাফ হোসেন সরকার তার বক্তব্যে বলেন , মহান বিজয় দিবস ইতিহাসের এক গৌরব গাঁথা দিন। বাঙ্গালির নিজস্ব জাতিসত্তার উম্মেসের দিন। এ দিনেই মহান স্বাধীনতার বিজয় সূচিত হয়। বিশ্বের মানচিত্রে অভুদ্যয় ঘটে স্বাধীনতা বাংলাদেশ এর। স্বাধীন বাংলাদেশ একদিনে অর্জিত হয়নি,দীর্ঘ আন্দোলন এবং নয় মাস মহান মুক্তিযুদ্ধে রক্তের গঙ্গা পেরিয়ে অর্জিত হয় আমাদের স্বাধীনতা । ১৯৭১ সালের ২৬ শে মার্চ বাঙ্গালি জাতির অবিসংবাদিত নেতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক ভাষণই আমাদের মুক্তির আহŸান ছিল।
মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্যে তিনি বলেন, বঙ্গবন্ধুর আহবানে আপনারা জাতির সূর্য সন্তান ৭১’ রণাঙ্গনের অকুতোভয়ে কল্যাণে দেশকে আলবদর, আল সামস্, পাক হানাদার বাহিনীর কাছ থেকে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে সোনার বাংলা পেয়েছি। আপনাদের ঋণ সুদ করা যাবেনা। আমি একজন সাধারণ নাগরিক। আমি আজ এ বিজয় দিনে আপনাদের মতন বীর মুক্তিযোদ্ধাদের একসাথে কাছে পেয়ে বা সম্মাননা জানাতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। আমি পাশে আছি থাকবো থাকবো ইনশাল্লাহ।
জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খোকনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষক লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা আমিরুল ইসলাম ভূইঁয়া, জেলা মুক্তিযোদ্ধা লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মনসুর আহমেদ (কমান্ডার), সাবেক কাউন্সিলর বীর মুক্তিযোদ্ধা মোবারক হোসেন ভূঁইয়া, বীর মুক্তিযোদ্ধা মনিরুজ্জামান ছোট্ট, বীর মুক্তিযোদ্ধা সামসু উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা কবির আহমেদ, বীর মুক্তিযোদ্ধা ফজলুল করিম,বীর মুক্তিযোদ্ধা এম এ ওয়াহিদ, বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক স্বপন কুমার সাহা, বীর মুক্তিযোদ্ধা হারুন মিয়া,বীর মুক্তিযোদ্ধা সরোয়ার্দী,বীর মুক্তিযোদ্ধা আঃ জব্বার, বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মোঃ সামসুজাম্মান ও বীর মুক্তিযোদ্ধা আঃ ছাত্তার মিয়া,।
বীর মুক্তিযোদ্ধা কাশেম মিয়াসহ অন্যান্য বীর মুক্তিযোদ্ধাগণ উপস্থিত ছিলেন। উপস্থিত মুক্তিযোদ্ধাদের অনুভূতি শেষে সাথে আয়োজক আলহাজ্ব আশরাফ হোসেন সরকার নৈশভোজে অংশ নেন।
জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির শ্রদ্ধা নিবেদন
মহান স্বাধীনতা দিবসে নরসিংদী জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি নরসিংদী সরকারিকলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক রোটারিয়ান বশিরুল ইসলামের নেতৃত্বে মুক্তিযোদ্ধা স¥ৃতি স্তম্ভে পুষ্পার্ঘ অর্পন করেন কমিটির অন্যান্য সকল সদস্যবৃন্দ। শেষে জেলা কার্যালয়ে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ন্যাপ,কমিউনিস্ট পার্টি ও ছাত্র ইউনিয়নের বিশেষ গেরিলা বাহিনী শ্রদ্ধা নিবেদন
ন্যাপ,কমিউনিস্ট পার্টি ও ছাত্র ইউনিয়নের বিশেষ গেরিলা বাহিনী ১৬ ডিসেম্বর মহান মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন। নরসিংদী জেলা প্রশাসন প্রাঙ্গনে স্থাপিত মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভে সকাল ৭টায় পূস্পার্ধ অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদনে মুক্তিযোদ্ধা ও নেতৃবৃন্দ নেতা কর্মীদের মধ্যে ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয় সিনেট সদস্য মুক্তিযোদ্ধা রঞ্জিত কুমার সাহা,মুজিবুর রহমান, নিবারণ রায়, হলধর দাস, মোছলেহ উদ্দিন প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here