পেশাদার গাড়ী চালকদের তামাকনিয়ন্ত্রণ বিষয়ক ওরিয়েন্টশন

0
192
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : গাড়ী চালানোর সকল আইন সর্ম্পকে জানার পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ আইনটিও জানা ও মানা জরুরী। কারণ আমাদের মধ্যে অনেক চালক তামাক গ্রহন থেকে মাদকের দিকে ঝুঁকে যায়, যার ফলে সড়ক পথে ঘটে দূর্ঘটনা তাই পাবলিক পরিবহন ও চালক তামাকমুক্ত রাখা জরুরী।
ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ (সংশোধিত -২০১৩) এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর উদ্যোগে ও ঢাকা আহ্ছানিয়া মিশনের সহযোগিতায় পুনরায় শুরু হলো পেশাদার গাড়ী চালকদের তামাকনিয়ন্ত্রণ বিষয়ক ওরিয়েন্টশন। আজ সোমবার, সকাল ১০ টায় বিআরটিএ’র জোয়ারসাহারা বাস ডিপো খিলক্ষেতের প্রশিক্ষণ কক্ষে “পেশাজীবি গাড়িচালকদের পেশাগত দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ” কার্যক্রমে গাড়িচালকরা একথা বলেন।
উক্ত প্রশিক্ষণে পেশাদার গাড়ী চালকদের মাঝে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন ও স্বাস্থ্য ক্ষতি বিষয়ক তথ্য চিত্র উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের প্রতিনিধিবৃন্দ। প্রায় শতাধিক পেশাদার গাড়ী চালকদের মাঝে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন ও স্বাস্থ্যক্ষতি বিষয়ক ধারণা প্রদান করা হয়।
উল্লেখ্য, গ্যাটস-২০১৭ সমীক্ষার ফলাফলে দেখা যায় গণপরিবহনে পরোক্ষ ধূমপানের শিকার হয় ৪৪%(২ কোটি ৫০ লক্ষ) (পুরুষ ৪৮%, নারী ৩৮.২%)। এর অন্যতম কারণ হচ্ছে আইন সম্পর্কে সচেতনতা কম, তামাকজাত পণ্যের প্রচারনা, তামাকজাত দ্রব্যের সহজলভ্যতা এবং সর্বপরি আইনের সঠিক ও যথাযথ বাস্তবায়ন নেই। তামাক ব্যবহারের ফলে স্বাস্থ্য খাতে আর্থিক ব্যয় হ্রাসকরণ ও টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে প্রতিবন্ধকতা দূরীকরনের লক্ষ্যে ২০১৬ সালের ৩১ জানুয়ারী ঢাকায় অনুষ্ঠিত দক্ষিণ এশীয় স্পীকার র্শীষক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী ২০৪০ সালের পূর্বেই বাংলাদেশ থেকে তামাক ও তামাকজাত দ্রব্যের ব্যবহার নিমূলের প্রত্যয় ব্যক্ত করেছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here