ফ্রিল্যান্সিং করে ঘরে বসেই সাবলম্বী

0
751
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: মোঃ আল আমিন হোসেন থাকেন জয়দেবপুর গাজীপুরে। প্রচলিত চাকুরীর বাইরে যেয়ে ঘরে বসেই নিজেকে সাবলম্বী করেছেন তিনি। কাজ করেন ফ্রিল্যান্সারদের মার্কেটপ্লেস আপওয়ার্ক এবং ফাইভারে। ২০১৭ সালের জানুয়ারি মাসে এলিডিপি লার্নিং এন্ড আর্নিং থেকে ডিজিটাল মার্কেটিং এ ট্রেনিং করেন তিনি। ২০১৭ সালের জুন মাসে কোর্স শেষ হবার আগেই আপওয়ার্কে কন্ট্রাক্ট জব পেয়ে যান তার পর আর পেছন ফিরে তাকাতে হয়নি।
ডেইলি গাজীপুর অনলাইনের দেয়া একান্ত সাক্ষাতকারে তিনি বলেন, “শুরুতে অনেক স্ট্রাগল করেছি। এখনো মনে পড়ে সমিতি থেকে লোন তুলে ল্যাপটপ কিনেছি। এমনকি এমন সময় এসেছে আমার কাছে ইন্টারনেট কেনার টাকা ছিল না বাসায় সাপ্তাহিক বাজার করার টাকা দিয়ে ইন্টারনেট কিনে কাজ করেছিলাম। শুরুতে আমার বন্ধু বান্ধব কেউ সাপোর্ট দেয়নি। কেউ বিশ্বাসই করত না। সবাই হাসাহাসি করত আর বলত এগুলো সব ধান্দাবাজি-ভুয়া। এখনো মনে আছে আমার প্রথম পেমেন্ট ছিল ৬৬৩৭ টাকা মাত্র এ টাকা দিয়ে আমি একটা মাউস কিনেছিলাম। তখন আমার কাছে ভালো মাউস ছিল না। একমাত্র আমার ফ্যামিলির সাপোর্ট ছিল বলে আমি কারো কথা কানে না তুলে এগিয়ে যেতে থাকি এবং আলহামদুলিল্লাহ সফল হই।
এখন মার্কেটপ্লেসের পাশাপাশি Snagajob এবং ShipHype এবং Sporforya নামের তিনটি আমেরিকান কোম্পানিতে আওয়ারলি ব্যাসিসে কাজ করছি।
বর্তমানে আমার একটি টীম আছে এবং টীমে বর্তমানে আমি সহ মোট ৪ জন কাজ করছি পাশাপাশি IsDB-BISEW থেকে Enterprise Systems Analysis and Design-JEE তে ডিপ্লোমা করে নিজের স্কিলকে আরো বাড়ানোর চেষ্টা করছি। ”
যারা নতুন ফ্রিল্যান্সিং শিখতে চায় তাদের জন্যে সবচাইতে গুরুত্বপূর্ণ হলো সে কোন ক্যাটাগরীতে ফ্রিল্যান্সিং করবে তা আগে ঠিক করে নেয়া এবং নিজের স্কিল ডেভলপ এর উপর সম্পূর্ণ মনোযোগ দেয়া। মুটামুটি ৪-৬ মাস সময় দিলে যে কোন সহজ ক্যাটাগরিগুলো (যেমন ওয়েব ডিজাইন, এসইও , সোশ্যাল মিডিয়া মার্কেটিং ইত্যাদি) তে মুটামুটি একটা ধারণা হয়ে যায় এর পরের কাজ প্র্যাকটিস করা এবং নিজেকে নিয়মিত আপডেট রাখা ।
যেকোন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করা মানে বিশ্বের ভালো ভালো হাইলি স্কিলড ফ্রিল্যান্সারদের সাথে টক্কর দেয়া। সেখানে স্কিল আর নিয়মিত সব টুলসের সাথে আপডেট না থাকলে টিকে থাকা অসম্ভব।
সরকারের উচিৎ দেশে ইন্টারনেটের সহজলভ্যতা এবং তরুণদের আইসিটি ট্রেনিং আরো বাড়ানো। মোবাইল ইন্টারনেটের দাম কমালে এবং সঠিক ট্রেনিং পেলে গ্রামের তরুণরা দেশের আইটি সেক্টরে ব্যাপক পরিবর্তন এনে দিতে পারে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here