বাঙালিদের মা’র আদর দিয়েছিলেন ইন্দিরা গান্ধী

0
168
728×90 Banner

এম এ জলিল: শ্রীমতি মিসেস ইন্দিরা গান্ধী ১৯১৭ সালে ১৯ নভেম্বর জন্মগ্রহণ করেন। পিতা-বিশ^বিখ্যাত রাজনীতিবিদ ধর্ম নিরপেক্ষ ভারতে প্রধানমন্ত্রী পন্ডিত জহর লাল নেহরু। পিতা ও মেয়ে ইন্দিরা গান্ধী ছিলেন মানবদরদী প্রজ্ঞাবান রাজনীতিবিদ তার প্রমাণ ১৯৭১ সাল। যে মুহুর্তে পাকিস্তানের শাসক গোষ্ঠী নিজ দেশের নাগরিকদের বিশে^র একটি ঘৃন্যতম দেশ চীনের সহযোগিতায় গণতান্ত্রিক নির্বাচিত অধিকার ভোগ করতে না দিয়ে অস্ত্র সজ্জিত হইয়া নিয়ম-নীতি উপেক্ষা করে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে ১৯৭১ সলে বর্বরোচিত পাকিস্তান বাহিনী ২৬ মার্চ কালো রাত্রে এবং সশস্ত্র হামলা করে সারা বাংলাদেশের বাঙালিদের উপর পাকিস্তান বাহিনী। সেই দিনে বাঙালিদের নির্বাচিত প্রতিনিধি শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দেন। ঐ দিন কালো রাত্রে পাকিস্তানী বর্বর বাহিনী প্রায় ৫লক্ষ লোক কে হত্যা করে। এই হত্যার দিনটিকে বাঙালি জাতি হত্যা ও কালো দিবস হিসেবে পালন করে আসছে। বঙ্গবন্ধুর পর পাকিস্তানী বাহিনীর নির্যাতন নিপীড়নের বিরুদ্ধে পূর্ব পাকিস্তানের আওয়ামী লীগের নেতা সাধারণ সম্পাদক তাজউদ্দীন আহমেদ নেতৃত্ব দিয়ে প্রবাসী মুজিবনগর সরকার গঠন করেন। ১৯৭১ সালে ১০ই এপ্রিল মুজিবুর নগর সরকার গঠিত হয় এবং ১৭ই এপ্রিল মুজিব নগর সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয় কুষ্টিয়ার বৈদ্যনাথ তলায়। সেটি আজও মুজিব নগর হিসেবে পরিচিত এবং মুজিব নগর স্মৃতিসৌধ হিসেবে অ¤øান। মুজিব নগর সরকারের সরকার প্রধান হন বাঙালিদের নেতা শেখ মুজিবুর রহমান কে রাষ্ট্রপতি করে (অনুপস্থিত), উপরাষ্ট্রপতি হিসেবে সৈয়দ নজরুল ইসলামকে ও প্রধানমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমেদ। ১০ এপ্রিল মুজিব নগর সরকারের ঘোষণাপত্র পাঠ করা হয়। পাঠ করেছিলেন অধ্যাপক ইউসুফ আলী। ঘোষণাপত্রে বঙ্গবন্ধুকে স্বাধীনতার ঘোষক ও জাতির পিতা হিসেবে স্বীকৃতি প্রদান করেন। ঘোষণাপত্রে ছিল সাম্য ন্যায্যতা ও ন্যায়বিচার প্রতিষ্ঠা। তাজউদ্দীন আহমেদ প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে মুজিবনগর সরকারের আন্ডারে বাংলাদেশের সেনাপ্রধান নির্বাচিত করেন। জেনারেল এম এ জি ওসমানীকে, উপ-সেনাপ্রধান করেন বিগ্রেডিয়ার আব্দুর রব ও একে খন্দকারকে এবং ১১টি সেক্টর ও একটি নৌ কমান্ডো গঠন করেন।
এই মুজিবনগর সরকার তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতি মিসেস ইন্দিরা গান্ধীর সাহায্য সহযোগিতা চান। এই আহŸানের সারা দিয়ে মিসেস ইন্দিরা গান্ধী লোক সভায় ভাষণ দিয়ে বিশ^বাসীর কাছে আবেদন জানিয়েছিলেন যে, প্রতিবেশী পাকিস্তানে নিয়ম-নীতি নির্বাচনকে উপেক্ষা করে মানবতার বিরোধী কাজ করে মানুষকে হত্যা, নির্যাতন, লুট পাট, বাড়ী ঘরে অগ্নিসংযোগ করে। ইহা একটি মানবতাবাদী দেশ মেনে নিতে পারে না। মিসেস ইন্দিরা গান্ধী প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদের সাথে পরামর্শ করেই পরবর্তীতে কাজ করেছিলেন। ইন্দিরা গান্ধী বাঙালি ১ কোটি লোকদেরকে ভারতে আশ্রয় দিয়েছেন, খাওয়াইছেন এবং বাংলাদেশের প্রায় ৩ লক্ষ মুক্তিযোদ্ধাদেরকে প্রশিক্ষণ দিয়েছেন খাওয়াইছেন অস্ত্র দিয়ে বাংলাদেশের ভিতরে গেরিলা যুদ্ধে পাঠিয়েছেন মুজিব নগর সরকারের নেতৃত্বে। ১৯৭১ সালে ২৬ মার্চ গ্রেফতারের মূহুর্তে বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দেন। এই স্বাধীনতাকে ধারণ করে বঙ্গবন্ধু আহŸানে পাকিস্তানের বিদ্রোহী সেনা নৌ বিমান বাহিনী সদস্য আনসার বাহিনী বাংলাদেশের অভ্যন্তরে গেরিয়া যুদ্ধ আরম্ভ করেন। সেই মূহুর্তে তৎকালীন ভারতে প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী দেখলেন যে, যুদ্ধ করলেই হবে না, যুদ্ধে বিজয় অর্জন করতে হবে। সেই বিজয়ের জন্য বিশে^র ভেটো পাওয়ার বিশেষভাবে মানবদরদী রাশিয়াকে এই যুদ্ধের পক্ষে আনতে হবে। তাই মিসেস গান্ধী ১৯৭১ সালে সেপ্টেম্বর মাসে মহান রাশিয়ার সাথে মৈত্রী চুক্তি করেন ২০ বৎসর মেয়াদী। এই মৈত্রী চুক্তির মাধ্যমে মিসেস ইন্দিারা গান্ধী যুদ্ধ করার জন্য প্রস্তুতি গ্রহণ করেন। স্বাধীন বাংলাদেশের পক্ষে পাকিস্তানের তৎকালী সেনা নৌ বিমান বাহিনী আনসার ও ভারতে প্রশিক্ষণ প্রাপ্ত ৩লক্ষ মুক্তিযোদ্ধাকে আগস্ট সেপ্টেম্বর মাস থেকে সারা বাংলাদেশে গেরিলা যুদ্ধ করতে পাঠিয়ে দেন মুজিব নগর সরকারে নেতৃত্বে। পরবর্তীতে ইন্দিরা গান্ধী নেতৃত্ব দিয়ে ৩রা ডিসেম্বর ভুটান দ্বারা বাংলাদেশকে স্বীকৃতি দেন, ৪ঠা ডিসেম্বর নেপাল দ্বারা বাংলাদেশকে স্বীকৃতি দেন এবং ৬ ডিসেম্বর ভারতে লোকসভার মাধ্যমে মিসেস ইন্দিরা গান্ধী বাংলাদেশকে স্বীকৃতি দেন এবং স্বাধীন বাংলাদেশের পক্ষে পাকিস্তানী বর্বরোচিত বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। যুদ্ধে পাকিস্তানী বর্বরবাহিনী পরাজিত হন। ১৯৭১সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয় এবং বাঙালিরা বিজয় অর্জন করে। ১৬ই ডিসেম্বর পাকিস্তানের বর্বর বাহিনীর প্রধান একে নেয়াজী যৌথবাহিনীর কাছে আত্মসম্পন্ন করেন। আত্মসম্পন্নের স্বাক্ষর করেছিলেন যৌথ বাহিনীর পূর্ব কমান্ডের প্রধান সেনাপতি জগজগৎ সিং অরোরা। স্বাক্ষরের সময় উপস্থিতছিলেন যৌথ বাহিনীর উপ- সেনা প্রধান একে খন্দকার, কে এম শফিউল্লাহ, মেজর হায়দার ও আব্দুল কাদের সিদ্দীকিসহ অনেকে।
এই স্বাধীনতা যুদ্ধে মিসেস ইন্দিরা গান্ধী সাহস প্রজ্ঞা দিয়ে বাংলাদেশকে স্বাধীনতা করে দিয়েছে এবং পরবর্তীতে বাঙালিদের অভিসাংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে পাকিস্তানের কারাগার থেকে মুক্ত করার জন্য বিশ^বাসীর কাছে ও বিশে^র সরকার প্রধানদের কাছে জোর দাবী জানিয়েছেন। গান্ধীর এই বিশেষ ভুমিকার কারণে ১৯৭২ সালের ১০ই জানুয়ারী বঙ্গবন্ধু মুক্ত হয়ে স্বদেশ প্রত্যবর্তন করেন। স্বাধীনতার জন্য মিসেস ইন্দিরা গান্ধী যেই ভুমিকা রেখেছেন তা বাঙালি জাতি কৃতজ্ঞতার সহিত চিরদিন স্মরণ রাখবে। মুক্তিযুদ্ধে বাঙালিদের ৩০ লক্ষ লোক শহীদ হয়েছে, প্রায় ৫ লক্ষ মহিলা নির্যাতিত হয়েছে এবং ভারতের ৭ হাজার সৈন্য শহীদ হয়েছে। আমরা এই শহীদের প্রতি কৃতজ্ঞতা জানাই, স্মরণকরি।
মিসেস গান্ধী ছিলেন মানবতাবাদী বিশ^নেত্রী। যিনি ৩ হাজার বছরের শ্রেষ্ঠ মহিলা নেত্রী। আমরা তাকে আজীবন মানবদরদী মা হিসেবে দেখতে চাই এবং দেখবো। আর পাকিস্তান ও চীন মানবতার শত্রæ হিসেবে কাজ করেছেন। বিশেষভাবে ১৯৭১ সালে যখন যুদ্ধ চলছিল বিশে^র মানবজাতি বাঙালিদের পক্ষে কাজ করেছিলেন। আর চীন সরকারতো নয়ই চীনের জনগণও বাঙালিদের বিরুদ্ধে কাজ করেছিলেন। আমরা এই চীনকে ঘৃণ্যা করি এবং আগামী দিনের চীনের মানবতার বিরোধী কাজ কে প্রত্যাখ্যান করি এবং বিশ^বাসীকে চীনের বিরুদ্ধে স্বোচ্ছার হওয়ার জন্য আহŸান জানাই।
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ও মহান নেতা শ্রীমতি মিসেস ইন্দিরা গান্ধীর সাহায্যে দেশ স্বাধীন হয়েছে, সেই দেশ মানবতা বিরোধী দেশের সাথে বন্ধুত্ব করতে পারে না। আসুন আমরা মানবতাবাদী দেশ ও যে নেতারা মানবতার পক্ষে কাজ করেছে তাদেরকে পাশে নিয়ে বিশে^র মানবতাবাদী গণতান্ত্রিক দেশ সাথে নিয়ে কাজ করি। তবেই বঙ্গবন্ধু ও ইন্দিরা গান্ধীর কর্ম স্বার্থক হবে। বাংলাদেশ হবে বিশে^র মানবিক দেশ।
এম এ জলিল, সভাপতি, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ, বাড়ী-১৩/৫, রোড-১৩, কল্যাণপুর, মিরপুর, ঢাকা-১২০৭।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here