ব্র্যাক ব্যাংক ‘TARA’ নারী উদ্যোক্তাদের ডিজিটাল ব্যবসায় দক্ষতা অর্জনে কর্মশালা

0
85
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : ঢাকা, বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০২২: ব্র্যাক ব্যাংক এর উইমেন ব্যাংকিং সেগমেন্ট ‘TARA’ নারী এফ-কমার্স উদ্যোক্তাদের জন্য একটি কর্মশালার আয়োজন করেছে।
গত ১১ মার্চ, ২০২২ ঢাকায় ব্যাংকের প্রধান কার্যালয়ে “মাস্টার দ্যা ডিজিটাল এন্ট্রপ্রেনিউরিয়াল স্কিল” শীর্ষক দিনব্যাপী কর্মশালায় ৭৩ জন উদীয়মান নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেন।
বাংলাদেশে এফ-কমার্সের লক্ষ্যণীয় প্রবৃদ্ধি ও অগণিত নারী উদ্যোক্তার এ ব্যবসায় শুরুর প্রেক্ষিতে এই কর্মশালার আয়োজন করা হয়। উদ্যোক্তাদের ব্যবসায়িক জ্ঞান ও ব্যবস্থাপনা দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ও অনলাইন ব্যবসা পরিচালনা ও টিকিয়ে রাখতে সহযোগিতা করতে এ কর্মশালার আয়োজন করা হয়।
বিশেষজ্ঞ প্রশিক্ষকবৃন্দ উদ্যোক্তাদের ডিজিটাল মার্কেটিং, অনলাইন মার্কেটপ্লেসে প্রবেশ ও আন্তর্জাতিক বাজারের গতিপ্রকৃতি সম্পর্কে জ্ঞান এবং ব্যবহারিক তথ্য প্রদান করেন।
বিটনিক ডিজিটালের হেড অব বিজনেস সামির মুহাম্মদ কোরবান ‘ডিজিটাল মার্কেটিং নো-হাউ’ সেশনটি পরিচালনা করেন। এসম্যানেজারের বিজনেস ডেভেলপমেন্ট লিড আবুল হাসনাত সোহাগ ‘অ্যাক্সেস টু অনলাইন মার্কেটপ্লেস’ এবং ব্র্যাক ব্যাংক এর হেড অব ট্রেড অপারেশন্স কাজী এ.বি. এম. বশির ‘অ্যাক্সেস টু ইন্টারন্যাশনাল মার্কেট মেকানিজম’ শীর্ষক সেশনটি পরিচালনা করেন।
অনুষ্ঠানে দুইজন সফল উদ্যোক্তা ক্লে ইমেজের স্বত্বাধিকারী রেহানা আক্তার এবং সিক্স ইয়ার্ডস স্টোরির প্রতিষ্ঠাতা জেরিন তাসনিম খান তাদের ব্যবসার সাফল্যের গল্প বর্ণনা করেন।
প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন ব্র্যাক ব্যাংক এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন। অনুষ্ঠানে তিনি বলেন, “কার্যকরভাবে ব্যবসা পরিচালনায় সহায়তার লক্ষ্যে ব্র্যাক ব্যাংক ‘TARA’ সবসময় নারী উদ্যোক্তাদের জন্য সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করে থাকে। ক্রমপরিবর্তনশীল ব্যবসায়িক পরিমন্ডল ও এফ-কমার্সের উত্থানের পরিপ্রেক্ষিতে সফলভাবে ব্যবসা পরিচালনার জন্য উদীয়মান উদ্যোক্তাদের দক্ষতা এবং সঠিক ব্যবস্থাপনা পদ্ধতি গ্রহণ করা প্রয়োজন। আমরা মনে করি, এই কর্মশালাটি নারী উদ্যোক্তাদের প্রয়োজনীয় দক্ষতা প্রদান করবে, যা তাদের ব্যবসা সম্প্রসারণ ও প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে সাহায্য করবে।”
তিনি আরও বলেন, “এই বিশেষ প্রশিক্ষণটি সময়োপযোগী কারণ, এফ-কমার্সের বাজার প্রতিনিয়ত বাড়ছে এবং এতে নারী উদ্যোক্তাদের সফল হবার অপার সম্ভাবনা আছে। ব্র্যাক ব্যাংক এর ‘TARA’ সবসময় উদীয়মান উদ্যোক্তাদের ব্যবসায়িক ক্ষেত্রে পারদর্শী হতে সাহায্য করবে। এছাড়া উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধি ও নেটওয়ার্কিং কার্যক্রমের অংশ হিসেবেও এই ধরনের উদ্যোগ চালিয়ে যাবে।”
অনলাইন প্ল্যাটফর্মের প্রতিনিধিত্বকারী বিভিন্ন গ্রুপ, কমিউনিটি ও প্রতিষ্ঠান যেমন: পপ অফ কালার (Pop of Color), হারউইল (HerWill), শ্রেয়া বিডি (Shreya BD), উই (WE), এবং এসএমই ফাউন্ডেশন, এটুআই (A2i) এর কর্মকর্তাবৃন্দ, ‘TARA’ এসএমই গ্রাহকবৃন্দ প্রশিক্ষণে অংশ নেন।
প্ল্যাটফর্মের প্রতিষ্ঠাতা ও পরিচালক টিঙ্কার জান্নাত মীম, শেগুফতা গণি, সানজিদা চৌধুরী স্বর্ণা, ইমানা হক জ্যোতি তাদের নিজ নিজ দৃষ্টিভঙ্গি শেয়ার করেন। অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের হেড অব উইমেন ব্যাংকিং সেগমেন্ট ‘TARA’ মেহরুবা রেজা এবং হেড অব উইমেন এন্ট্রপ্রেনিউর সেল খাদিজা মরিয়ম উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here