ভোক্তার অধিকার আইন বিষয়ক সেমিনারের

0
202
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : কারিতাস উদ্যম প্রকল্প টঙ্গী অফিসের উদ্যোগে ২৫-১১-২০২১খ্রি: তারিখে প্রতিভা মাল্টিমিডিয়া স্কুল এন্ড কলেজে ভোক্তার অধিকার আইন বিষয়ক সেচেতনতা মূলক সেমিনার আয়োজন করা হয়। উক্ত সেমনিারে উপস্থিত থাকেন মো: হেলাল উদ্দিন -অধ্যক্ষ প্রতিভা মাল্টিমিডিয়া স্কুল এন্ড কলেজ, মো: আব্দুল আল মাসুদ- এ্যাডভোকেট ঢাকা জোজ র্কোট, মো: জহিরুল ইসলাম- প্রধান শিক্ষক আ: মালেক মুন্সি স্কুল, মো: জাহিদ হোসেন সমাজ সেবক, এলাকার খাদ্য সরবহকারী ব্যক্তি, হোটেল মালিক, বাবুচি, বিভিন্ন মুখরচক পেশাশ্রেণীর মানুষ, শফিকুল ইসলাম মাঠকর্মকর্তা (উদ্যম), নোয়েল পাপ্পু দাশ, সাখাওয়াত হোসেন প্রমূখ।
শফিকুল ইসলাম তার বক্তব্য বলেন ভোক্তার অধিকার সংরক্ষনে প্রথম পদক্ষেপ হলো জনসচেতনা বৃদ্ধি। কিন্তু আমাদের মাঝে সে সচেতনতা সৃষ্টি হয়নি। ফলে ভোক্তার তার অধিকার থেকে পদে পদেই বঞ্চিত হচ্ছে। মিথ্যাচার, ভেজাল, ফর্মালিন আজ ভোগপণ্যের সাথে মিশে গেছে। এমনকি ঔষধ দিয়ে গরু মোটাতাজা করা হচ্ছে। তাই সবাইকে সচেতন হতে হবে। সকল ব্যবসায়ীরা ভোক্তার অধিকার আইন মেনে ব্যবসা পরিচালনা করতে হবে।
আব্দুল আল মাসুদ-এ্যাডভোকেট ঢাকা জোজ কোট তিনি ভোক্তার অধিকার ও আইন বিষয়ক বিস্তারিত আলোচনা করেন, তার আলোচনায় তিনি বলেন ভোক্তার অধিকার বলতে যেটি বুঝায় সেটি আমাদের মাঝে নেই। প্রতারণা যেন আমাদের নিত্যসঙ্গী। খাদ্য ও ভোগ্য পণ্যে ভেজাল থাকবে এটি আমাদের একটি প্রতিষ্টিত বিষয়। সেই সাথে ওজন কম ও পণ্যে মানের তো বালাই নেই। সেই জন্য ২০০৯ সালে ভোক্তার অধিকার আইন পাশ করা হয়। ভোক্তার অধিকার যে কয়েকটি উল্লেখযোগ্য আইন তার মধ্যে অন্যতম হলো বিএসটিআই অধ্যাদেশ ১৯৮৫, অত্যাবশ্যক পন্যসামগ্রীআইন ১৯৫৬, নিরাপদ খাদ্য আইন ১৯৫৯, পণ্য বিক্রয় আইন ১৯৩০, ওজন ও পরিমাপ আইন ১৯৮২ ও এক্রোডিটেশন বোর্ড আইন ২০০৬। সবগুলো আইনেই ভোক্তার অধিকারের কথা বলা আছে। কিন্তু জনগন এই আইন সর্ম্পকে সঠিক ধারণা না থাকায় জনগনের দুবলতা কাজে লাগিয়ে অনৈতিক লাভ করে যাচ্ছে অতি মুনাফাখোর একটি চক্র। ভোক্তার আইন সর্ম্পকে আরও সচেতন হতে হবে। তাহলে আমরা ভেজালমুক্ত ও নিরাপদ খাদ্য পাব।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here