মহাত্মা গান্ধীর স্বপ্ন ছিল মানবিক দেশ গড়া..অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক

0
48
728×90 Banner

ডেইলি গাজীপুর সংবাদ বিজ্ঞপ্তি :বিশ^ অহিংস দিবস ও মহান মানবিক দেশ ভারতের জাতির পিতা মহাত্মা মোহন দাস করম চাঁদ গান্ধীর ১৫৩তম জন্মবার্ষিকীতে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ ২ অক্টোবর ২০২২ বিকাল ৪ ঘটিকায় ৩৩ তোপখানা রোড মেহেরবা প্লাজা ১৬ তলা, ঢাকায় এক আলোচনা সভার আয়োজন করেছে।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক রাষ্ট্রদূত, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্যপরিষদের সভাপতি অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক।
আলোচনায় অংশগ্রহণ নেন কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ, বীর মুক্তিযোদ্ধা কবি নাহিদ রোকসানা, জয়বাংলা মঞ্চের সভাপতি মুফতী মাসুম বিল্লাহ নাফিই, তৃণমুল বিএনপির যুগ্ম মহাসচিব আক্কাস আলী খান, বাংলাদেশ ন্যাপের সহ সভাপতি স্বপন কুমার সাহা, জসাদ নেতা হুমায়ুন কবির, জনতা ফ্রন্টের চেয়ারম্যান আবু আহাদ দিপু মীর, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সম্পাদক আ স ম মোস্তফা কামাল, সদস্য মুকিম হক, জনতা সাংস্কৃতি পরিষদের সাধারণ সম্পাদক বাদশাহ উদ্দিন মিন্টু, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সহ সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক সমির রঞ্জন দাস ও দপ্তর সম্পাদক কামাল হোসেন।
প্রধান অতিথির ভাষনে ড. নিম চন্দ্র ভৌমিক বলেন মহাত্মা গান্ধীর স্বপ্ন ও সাদ ছিল ইংরেজদের উপমহাদেশ থেকে তারিয়ে উপমাহাদেশের হবে সকল ধর্মের লোকদের বাসযোগ্য মানবিক দেশ। কিন্তু জিন্না তা হতে দেয় নাই। তিনি লোভের বশিভুত হয়ে ধর্মকে ব্যবহার করে অমানবিক পাকিস্তানের জন্মদেন। যার ফলে উপমহাদেশের দুইটি দেশ ভারত ও পাকিস্তানের জন্ম হয়। একটি মানবিক দেশ ভারত অপরটি জিন্নাহর নেতৃত্বে অমানবিক বরবর দেশ পাকিস্তান। জিন্নার দেশ ধর্মের নামে একই দেশের নাগরিকদের শোষন শাসন নির্যাতন করেছে। ফলে সেই পাকিস্তানদের পুর্বের অংশ বাংলাদেশের জনগন বাঙালির নেতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বিশে^র সকল নিয়ম নীতি মেনে নির্বাচনের মাধ্যমে জনপ্রতিনিধিরা দেশ শাসন করতে চেয়ে ছিল। কিন্তু জিন্নার অনুসারিরা সামরিক জান্তা নিয়ম নীতি অবজ্ঞা করে বাংলাদেশের নিরস্ত্র জনগণের উপর শস্ত্রসভাবে ঝাপিয়ে পরে সেই মুহুর্তে মহাত্মা গান্ধীর মানবিক দেশ মহান ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মিসেস ইন্দিরা গান্ধীর নেতৃত্বে ভারত সরকার ও জনগণ বাংলাদেশের পক্ষে যুদ্ধে করে বাংলাদেশকে স্বাধীন করে দেয়। ১৯৭১ সাল থেকে আজ পর্যন্ত ভারত বাংলাদেশ অকৃত্রিম বন্ধু হিসাবে কাজ করছে, এর পেছনে যে মহান নেতা মহাত্মা মোহন দাস করম চাঁদ গান্ধী।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here