মানবপাচারে জড়িত দালালদের গ্রেফতারে ইন্টারপোলে রেড অ্যালার্ট জারি করবে পুলিশ

0
144
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : মানবপাচারের সাথে জড়িত বিদেশে পলাতক দালালদের গ্রেফতার করতে ইন্টারপোলে রেড অ্যালার্ট জারি করার ঘোষণা দিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।
এলক্ষে লিবিয়ার মিজদা শহরে ২৬ বাংলাদেশি হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত ৮ থেকে ১০ বাংলাদেশি মানবপাচারকারীকে ধরতে আগামী সাত দিনের মধ্যে ইন্টারপোলের মাধ্যমে রেড অ্যালার্ট জারির প্রস্তুতি নিচ্ছে সিআইডি।
আজ রোববার দুপুরে রাজধানীর সিআইডি সদর দফতরে আয়োজিত এক প্রেসব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন সিআইডির অর্গানাইজড ক্রাইমের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) আবদুল্লাহ হেল বাকী।
প্রেসব্রিফিংয়ে সিআইডির অর্গানাইজড ক্রাইমের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) আবদুল্লাহ হেল বাকী, বিশেষ পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা সহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
দেশে দালালদের সিংহভাগকে আমরা গ্রেফতার করেছি উল্লেখ করে আবদুল্লাহ হেল বাকী সাংবাদিকদেরকে বলেন,
এ পাচারকারীদের মধ্যে তানজিরুল নামের একজনকে শনাক্ত করেছে সিআইডি। যার বাড়ি কিশোরগঞ্জের ভৈরবে।
বিদেশে পলাতকদের গ্রেফতারে ইন্টারপোলের সহায়তা নেওয়া হবে। ১০ থেকে ১২ জন দালালের নাম ইতোমধ্যে আমরা পেয়েছি। তাদের বিরুদ্ধে আমরা রেড নোটিশ জারি করার আবেদন করবো।
তিনি বলেন, লিবিয়ার ১২ জন ভিকটিমের মধ্যে নয় জনকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। বাকি তিন জনকে আনা সম্ভব হয়নি। যাদের দেশে ফিরিয়ে আনা হয়েছে তারা হলেন– ফিরোজ বেপারি, জানু মিয়া, ওমর শেখ, সজল মিয়া, তারিকুল ইসলাম, বকুল হোসেন, মোহাম্মদ আলী, সোহাগ আহমেদ ও সাইদুল ইসলাম। যাদের আনা সম্ভব হয়নি তারা হলেন– বাপ্পী দত্ত, সম্রাট খালাসি ও সাজিদ।
ডিআইজি আবদুল্লাহ হেল বাকী প্রেসব্রিফিংয়ে আরো বলেন, চলতি বছরের গত ২৮ মে লিবিয়ার মিজদা শহরে মানব পাচারকারীদের দ্বারা বর্বরোচিত হত্যাকাণ্ডে ২৬ জন বাংলাদেশি নিহত এবং ১২ জন আহত হন। এই ঘটনায় ২৬টি মামলা করা হয়। তার মধ্যে ১৫টি মামলার তদন্ত করছে সিআইডি। ইতোমধ্যে ৪৪ জন আসামিকে গ্রেফতার করা হয়েছে।
সিআইডি’র এ কর্মকর্তা সাংবাদিকদেরকে জানান ‘মামলার তদন্তকালে অনেক আসামিই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। বিদেশে অবস্থানরত দালাল ও মূল আসামিদের গ্রেফতারের জন্য শিগগিরই রেড নোটিশ জারি করা হবে।
বর্বরোচিত ঘটনার পর সিআইডি আহত ভিকটিমদের দেশে ফিরিয়ে আনার জন্য সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করে উল্লেখ করে তিনি আরো বলেন, অবশেষে গত ৩০ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৫টার দিকে বাংলাদেশ ও লিবিয়ার যৌথ উদ্যোগে তারা বোরাক এয়ারের বিশেষ ফ্লাইট (ভি-জেড -২১৮) যোগে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন।
তিনি আরো জানান, এখন পর্যন্ত এ ঘটনায় সিআইডি বাদী হয়ে রাজধানীর পল্টন ও বনানী থানায় ৩টি মামলা দায়ের করেছে। সিআইডির তদন্তাধীন ১৫টি মামলায় এখন পর্যন্ত ৪৪ জন আসামিকে গ্রেফতার করা হয়েছে।
সিআইডির এই কর্মকর্তা বলেন, মামলার তদন্তের স্বার্থে ঘটনাস্থলের বর্ণনা, ঘটনার সার্বিক বিবরণ ও প্রাসঙ্গিক সাক্ষ্য গ্রহণের জন্যে ভিকটিমদের বক্তব্য গ্রহণ করা হয়।
তিনি আরো জানান, আজ ভিকটিমদের আদালতে জবানবন্দি প্রদান করার জন্য উপস্থাপন করা হবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিআইডির বিশেষ পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা বলেন, আগামী সপ্তাহের মধ্যে বিদেশে অবস্থারনত ৮ থেকে ১০ জন আসামিকে গ্রেফতার করতে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here