মুক্তিযোদ্ধা সনদ বাতিল বহাল রাখার দাবিতে সংবাদ সম্মেলন

0
50
728×90 Banner

ডেইলি গাজীপুর সংবাদ বিজ্ঞপ্তি : স্বাধীনতা বিরোধী পরিবারের খুনির সন্তান অমুক্তিযোদ্ধা সোহরাব হোসেন বেপারী, পিতা- মৃত আছমত আলী বেপারী, সাং- ইকড়ী, উপজেলা: ভান্ডারিয়া, জেলা: পিরোজপুর এর মুক্তিযোদ্ধা সনদ বাতিল বহাল রাখার জন্য বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, ইকড়ি ইউনিয়ন কমান্ড এর উদ্যোগে ৮ ফেব্রুয়ারি, বুধবার জাতীয় প্রেসক্লাবের মওলানা আকরম খাঁ হলে সংবাদ সম্মেলন করা হয়। লিখিত বক্তব্য পাঠ করেন বীর মুক্তিযোদ্ধা বদরুল আলম, সাবেক কমান্ডার, ইকডি উনিয়ন, মুক্তিযোদ্ধা সংসদ শাখা, ভা-ারিয়া, পিরোজপুর। উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা বাচ্চু হাওলাদার, পিরোজপুর জেলা আওয়ামী লীগ নেতা, বীর মুক্তিযোদ্ধা সুলতান মাওলান, বীর মুক্তিযোদ্ধা কাজী আব্দুল মকিম প্রমুখ নেতৃবৃন্দ।
লিখিত বক্তব্যে তিনি বলেন, মুক্তিযোদ্ধা শব্দটি আমাদের কাছে অনেক বড় মহত্বময়। মুক্তিযোদ্ধা শব্দটি শুনলেই শ্রদ্ধায় মাথানত হয়ে উঠে হৃদয়। আমাদের সমাজে যদি একজন ভূয়া মুক্তিযোদ্ধা বর্তমান থাকে, আর তারা যদি একজন মুক্তিযোদ্ধার সম্মান দাবী করে তবে সেটা হবে আমাদের দেশ ও জাতির সাথে প্রতারণা সকল শহীদের সাথে প্রতারণা। সুতরাং আমাদের সমাজে কোন ভূয়া মুক্তিযোদ্ধা থাকতে পরিবে না, তারা হবে দন্ডনীয় অপারাধে অপরাধী।
বিগত ১৯৯৬ ও ২০০১ সালে মুক্তিবার্তা ও বাংলাদেশ গেজেট মূলে মুক্তিযোদ্ধাদের নাম তালিকা ভূক্ত করার হয়। তখন রাজাকার পরিবারের খুনীর সন্তান মুক্তিযুদ্ধে অংগ গ্ৰহণ না করে প্রতারক সোহরাব হোসেন বেপারী জাল জালিয়াতির মাধ্যমে অত্যন্ত সুকৌশলে ভূয়া লাল মুক্তিবার্তা নং ০৬০৫০৫০৪৮১ মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় উপস্থাপন সাপেক্ষে তাহার নাম মুক্তিযোদ্ধা তালিকায় বাংলাদেশ গেজেটে অন্তর্ভূক্ত করাইতে সক্ষম হয়। যার গেজেট নং ২২৫৮ তাং- ১৪/০৫/২০০৫ ইং। মাননীয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বরাবর আমিসহ ৫জন মুক্তিযোদ্ধা তার নাম মুক্তিযোদ্ধা তালিকা হতে বাদ দেওয়ার জন্য আবেদন করি। উক্ত আবেদনের প্রেক্ষিতে মাননীয় মন্ত্রী মহোদয় সাক্ষ্য প্রমানের ভিত্তিতে গত ২৬/০৯/২০১৮ ইং তারিখ তার মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা বন্দের জন্য নির্দেশ প্রদান করেন এবং তার বিরুদ্ধে আনীত অভিযোগের বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার, ভান্ডারিয়া, পিরোজপুর এর নিকট প্রতিবেদন চাওয়া হয় এর প্রেক্ষিতে ইউ এন ও সাহেবের বিগত ১২/০৭/২০১৮ ইং তারিখে মন্ত্রণালয় প্রতিবেদন প্রেরণ করেন। প্রতিবেদন উল্লেখ করেন অভিযুক্ত ব্যক্তি যে মুক্তিবার্তাটি নাম্বার উল্লেখ করিয়াছেন তাহা সঠিক নয় এবং তার জাতীয় পরিচয়পত্র অনুযায়ী জন্ম তারিখ ০১/০৭/১৯৫৮ ইং তারিখ তার বয়স- ১৩ বছরের কম ছিল। বিগত ১১/১১/২০১৮ ইং তারিখে জামুকায় ৬০ তম সভায় গেজেট নং- ২২৫৮ ও সাময়িক সনদ বাতিলের প্রয়োজনীয় ব্যবস্থা জন্য অনুরোধ করে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় চিঠি প্রেরণ করেন। অভিযুক্ত ব্যক্তি উক্ত আদেশের বিরুদ্ধে মহামান্য হাইকোর্টে একটি রীট পিটিশন দাখিল করেন। যার নাম্বার- ৫১৮ / ২০১৯ উক্ত রিট মামলার হাইকোর্ট বিভাগ ২৮/০১/২০১৯ তারিখের আদেশমতে দেখা যায় যে উক্ত রিট পিটিশন যদিও সনদ বাতিলের আদেশটি স্থগিত করেছেন সম্মানী ভাতা চালুর বিষয় কোন নির্দেশনা প্রদান করেন। নাই । কেন উক্ত আদেশ অবৈধ ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারি করা হয়। যা বর্তমানে হাইকোর্টে বিভাগে শুনানী জন্য অপেক্ষামান। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সংক্ষুদ্ধ হয়ে Respondents / জামুকা ও অন্যন্য সুপ্রীমকোর্টের আপিল বিভাগে সিভিল পিটিশন ফর লিভ টু আপীল নং- ২৩২৬/২০২১ দায়ের করেন। যা ৬৮৫ দিন বিলম্ভ থাকায় উক্ত মামলাটি সুপ্রীমকোর্টের আপীল বিভাগের ফুল বেঞ্চে বিগত ২২/০৪/২০২১ ইং তারিখ হাইকোর্টে বিভাগের ২৮/০১/২০১৯ তারিখের শুনানী আন্তে খারিজ করেন । বিজ্ঞ আইন জীবীগণ মতামত প্রদান করেন যে, উক্ত হাইকোর্ট বিভাগের ২৮/০১/২০১৯ ইং তারিখে জারিকৃত রুলটি অনিস্পন্ন অবস্থায় বিধায় উক্ত মামলায় রুল হিয়ারিং না হওয়া পর্যন্ত সোহরাব হোসেন বেপারী বাতিলকৃত সনদ ও ভাতা বন্দের আদেশ বহাল রয়েছে। বিগত ১৫/০১/২০২৩ ইং তারিখে মাননীয় মন্ত্রী মহোদয় নিন্মোক্ত নির্দেশনা প্রদান করেন।
ক) আদালতের আদেশ মোতাবেক জামুকার সিদ্ধান্ত স্থগিত রেখে ভাতা চালু করা যায়।
খ) মোকদ্দমার তথ্য উপাত্ত দিয়ে আদালতের রায়ের স্থগিতাদেশ চাওয়া যায় ।
উক্ত নির্দেশনার প্রতিবাদ জানাই এবং অমুক্তিযোদ্ধা সোহরাব হোসেন বেপারী সনদ বাতিলের সিদ্ধান্ত বহাল থাকে তার জোর সুপারিশ জানাচ্ছি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here