মুখ ও দন্ত রোগের চিকিৎসা, উচ্চতর শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত উম্মোচিত

0
71
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ): ডেন্টিস্ট্রি অনুষদের দন্ত বিভাগ সমূহের উচ্চতর শিক্ষা, চিকিৎসা, গবেষণাসহ সার্বিক উন্নয়ন বিষয়ক কর্মশালা ‘কারিকুলাম ডেভেলপমেন্ট অব ডেন্টাল বেসিক এন্ড প্যারাক্লিনিক্যাল সাইন্সেস’ আজ ২৩ আগস্ট ২০২১ইং তারিখ সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এ ব্লক অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। এর মাধ্যমে দন্ত রোগের চিকিৎসা, উচ্চতর শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত উম্মোচিত হলো। ফলে দন্ত চিকিৎসকদের দীর্ঘদিনের চাওয়া পুরণ হওয়ার সাথে সাথে দন্তরোগের উচ্চতর শিক্ষা ও চিকিৎসাসেবার ক্ষেত্রে বিশ্বমানের শিক্ষা ও সেবা প্রদান করা সম্ভব হবে।
প্রধান অতিথি হিসেবে গুরুত্বপূর্ণ এই কর্মশালার শুভ উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ডিন ও ওরাল হেলথ ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়লের সভাপতিত্বে ও অত্র বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও ওরাল হেলথ ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ সহকারী অধ্যাপক ডা. মোঃ হেলাল উদ্দিন এর সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় অত্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, স্বাচিপের সাংগঠনিক সম্পাদক ডা. মোঃ আজম খান প্রমুখ বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন ওরাল হেলথ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. আশীষ কুমার বনিক।
প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, ‘কারিকুলাম ডেভেলপমেন্ট অব ডেন্টাল বেসিক এন্ড প্যারাক্লিনিক্যাল সাইন্সেস’ বিষয়টি ২৪ বছর আগে বাস্তবায়ন হওয়া উচিত ছিল। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন উচ্চতর চিকিৎসা শিক্ষা, বিশ্বমানের চিকিৎসাসেবা ও গবেষণা নিশ্চিত করতে নানাবিধ উদ্যোগ নিয়েছে। প্রতিটি বিভাগে পিএইচডি ডিগ্রী চালুর উদ্যোগ নিয়েছে। প্রফেসর এমিরেটাস ও ভালো থিসিসের জন্য মাননীয় ভাইস-চ্যান্সেলর এওয়ার্ড চালুর উদ্যোগ নিয়েছে। প্রতিটি বিভাগের কারিকুলাম ডেভেলপমেন্টের জন্য বিভাগীয় প্রধান চেয়ারম্যানবৃন্দকে নির্দেশ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন সাধারণ চিকিৎসাসেবা ও শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি করোনা ইউনিটের আইসিইউ ও সাধারণ শয্যা সংখ্যা বৃদ্ধি করেছে, ৩৫৭ শয্যার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কোভিড ফিল্ড হাসপাতাল চালু করেছে। এছাড়াও ভ্যাকসিনেশন কার্যক্রম ও করোনা সনাক্তকরণ টেস্ট কার্যক্রম চালু রেখেছে।
গুরুত্বপূর্ণ এই কর্মশালায় দেশের বিশিষ্ট দন্ত চিকিৎসকগণ সরাসরি এবং ভারত, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের দন্ত রোগ বিশেষজ্ঞগণ ভারচুয়ালি অংশগ্রহণ করেন এবং এই কর্মশালার সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল ২৩ আগস্টকে ‘কারিকুলাম ডেভেলপমেন্ট অব ডেন্টাল বেসিক এন্ড প্যারাক্লিনিক্যাল সাইন্সেস’ দিবস ঘোষণা করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here