রাঙামাটিতে কুচিয়া চাষীদের ২ দিনব্যাপী প্রশিক্ষণ সম্পন্ন

0
161
728×90 Banner

নির্মল বড়ুয়া মিলন, রাঙামাটি : বাংলাদেশ মৎস্য গবেষণা ইনষ্টিটিউট নদী উপকেন্দ্র রাঙামাটি আয়োজিত পার্বত্য অঞ্চলে কুচিয়ার চাষ ও সম্ভবনা শীর্ষক ২ দিন ব্যাপী পার্বত্য এলাকার কুচিয়া চাষীদের নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠীত হয়।কুচিয়া চাষীদের নিয়ে প্রশিক্ষণ শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত ও পবিত্র ত্রিপিটক পাঠ করা হয়।গত ২৪-২৫ জুন পার্বত্য এলাকার কুচিয়া চাষীদের নিয়ে প্রশিক্ষণ কর্মসূচি বিএফআরআই নদী উপকেন্দ্র সম্মেলন কক্ষে বৈশি^ক মহামারী করোনা ভাইরাসের কারণে সামাজিক দুরত্ব মেনে এ প্রশিক্ষণের অনুষ্ঠানিক ভাবে উদ্ধোধন করেন রাঙামাটি জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ। ২ দিনব্যাপী কুচিয়া চাষীদের নিয়ে প্রশিক্ষণ কর্মসূচি বিস্তারিত বিষয় সমুহের মধ্যে নিবন্ধিকরণ ও উদ্ধোধনী অনুষ্ঠান, কুচিয়া চাষের সম্ভাবনা : প্রেক্ষিত বাংলাদেশ, কুচিয়া চাষ পদ্ধতি, একুয়াকালচার পদ্ধতিতে কুচিয়ার পোনা মজুদ ও মজুদ পরবর্তী ব্যবস্থাপনা, প্রাকৃতিক জলজসম্পদ ব্যবস্থাপনা পদ্ধতিতে কুচিয়া চাষ, কুচিয়ার খাদ্য ব্যবস্থাপনা, পূর্ব পাঠ আলোচনা, বাংলাদেশে কুচিয়ার প্রাকৃতিক প্রজনন, কুচিয়া মাছের প্রাকৃতিক প্রজননের জন্য স্থান নির্বাচন, কুচিয়ার স্ত্রী-পুরুষ সনাক্তকরণ, কুচিয়ার প্রজনন ও খাদ্য ব্যবস্থাপনা, ব্যবহারিক, সনদপত্র বিতরণ ও সমাপনী। পার্বত্য অঞ্চলে কুচিয়ার চাষ ও সম্ভাবনা শীর্ষক ২ দিনব্যাপী পার্বত্য এলাকার কুচিয়া চাষীদের নিয়ে প্রশিক্ষণ কোর্সের পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন রাঙামাটি নদী উপকেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আজহার আলী।
কোর্স সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন রাঙামাটি নদী উপকেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা বি,এম, শাহিনুর রহমান।
রাঙামাটি,বান্দরবান ও খাগড়াছড়ি পার্বত্য জেলার ২৫ জন কুচিয়া চাষী অংশ গ্রহন করেন। ২ দিনব্যাপী কুচিয়া চাষীদের প্রশিক্ষণ দেন রাঙামাটি জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ, রাঙামাটি নদী উপকেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আজহার আলী, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা বি,এম, শাহিনুর রহমান ও বৈজ্ঞানিক কর্মকর্তা রাবিনা আক্তার লিমা।
২ দিনব্যাপী পার্বত্য এলাকার কুচিয়া চাষীদের প্রশিক্ষণে টেকনিক্যাল টিমের সার্বিক সহযোগিতা করেন মো. লিংকন।
এসময় স্থানীয় সাংবাদিকসহ রাঙামাটি নদী উপকেন্দ্রের ক্ষেত্র সহকারী আব্দুল মতিন প্রমুখ উপস্থিত ছিলেন ।
২ দিনব্যাপী কুচিয়া চাষীদের নিয়ে প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন প্রশিক্ষণ কোর্সের পরিচালক দায়িত্ব পালনকারী রাঙামাটি নদী উপকেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আজহার আলী।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here