রাস্তা ও ফুটপাত দখলমুক্ত রাখতে পুলিশ ফাঁড়ী বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে—– মেয়র আতিকুল

0
248
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর কাওরান বাজার এলাকায় সড়ক ও ফুটপাত দখলমুক্ত রাখতে খুব শিগগিরই একটি পুলিশ ফাঁড়ী বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।
আজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর কারওয়ানবাজার এলাকার বিভিন্ন স্থানে ফুটপাত ও সড়ক দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।
মেয়র আতিকুল ইসলাম বলেন, জনগণের জন্য এসব ফুটপাত-রাস্তা কিন্তু একটি গোষ্ঠী ফুটপাত দখল করতে করতে রাস্তা ও দখল করে ফেলে ব্যবসা বাণিজ্য ও চাঁদাবাজি করছে। পুলিশও দীর্ঘদিন এখানে ফাঁড়ী স্থাপনের জন্য একটি জায়গা চাচ্ছিল। আমরা জায়গা চূড়ান্ত করেছি, অল্প কিছুদিনের মধ্যেই পুলিশকে জায়গা দেওয়া হবে। ডিএনসিসি একটি জায়গা ইতোমধ্যে নির্ধারণ করেছে।
তিনি বলেন, এসব রাস্তা, ফুটপাত জনগণের টাকায় হয়েছে। তারা এ দখল চায় না। দখল উচ্ছেদের পরও আবার পুনঃদখল হয়, তাই এখানের একটি জায়গা আমরা পুলিশকে দেব পুলিশ ফাঁড়ী স্থাপনের জন্য। পুলিশ ফাঁড়ী থেকেই এ এলাকার দখলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
মেয়র আতিকুল ইসলাম বলেন, কাওরান বাজার থেকে বাংলামোটরের দিকে চলে যাওয়া রাস্তার কাজ চলছে। এর মধ্যে ফার্মগেট থেকে হলিক্রসের সামনে দিয়ে এফডিসি হয়ে সেখানে যাওয়ার একটি বাইপাস রাস্তা তৈরী করা হবে। এছাড়া কাওরান বাজার প্রধান সড়ক থেকে বাজারের ভেতর দিয়ে সোনারগাঁওয়ের সামনে উঠে হাতিরঝিলের দিকে বের হয়ে যাওয়া যাবে।
কাওরান বাজারের কাঁচাবাজার ও ফুপপাত- রাস্তাঘাট প্রসঙ্গে মেয়র বলেন, এখন থেকে কাওরান বাজারের বদলে গাবতলী, যাত্রাবাড়ী এবং মহাখালীতে বাজার হবে। এখানকার বাজার কর্তৃপক্ষের সঙ্গে আমাদের কথা হয়েছে। তাদের কিছু দাবি-দাওয়া আছে। সেগুলো মিটে গেলেই বাজার সরে যাবে।
আতিকুল ইসলাম বলেন, পুনরুদ্ধারকৃত ফুটপাত ও সড়ক দখল হওয়া থেকে রক্ষা করতে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তার সমন্বয়ে একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।
এদিকে, আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজধানীর কারওয়ারবাজার এলাকায় ডিএনসিসির উদ্যোগে অবৈধ উচেছদ অভিযান শুরু করা হয়। অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আমিনুল ইসলাম এবং সাজিদ আনোয়ার নেতৃত্ব দেন। এসময় ফুটপাত দখল করে গড়ে ওঠা জাতীয় শ্রমিক লীগ তেজগাঁও থানার ২৬ নম্বর ওয়ার্ড কার্যালয়, ওয়ার্ড কৃষক লীগের কার্যালয়সহ বিভিন্ন অবৈধ স্থাপনা সহ প্রায় তিন শতাধিক অস্থায়ী দোকান, শেড, ফুটপাতের উপর নির্মিত স্থাপনা গুলো ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশন জনসংযোগ কর্মকর্তা (পিআর) এ এস এম মামুন আজ জানান, রাজধানীর খিলক্ষেতে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আবদুল হামিদ মিয়া নেতৃত্বে উচেছদ অভিযান চালানো হয়। প্রায় ছয় শতাধিক অস্থায়ী স্থাপনা ফুটপাত ও সড়ক থেকে উচ্ছেদ করা হয়। পর্যায়ক্রমে ডিএনসিসির উচ্ছেদ অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here