শাহরাস্তিতে পানি নিষ্কাশনের সরকারি খাল ভরাট করে স্থাপনা নির্মান

0
233
728×90 Banner

দ্বীন মোহাম্মদ মুন্না, শাহরাস্তি (চাঁদপুর) প্রতিনিধি: চাঁদপুরের শাহরাস্তিতে পানি নিষ্কাশনের সরকারী খাস খাল ভরাট করে পাকা ভবন ও দোকান নির্মান করেছে একাধিক প্রভাবশালী ব্যক্তি। এর ফলে বর্ষার মৌসুমে পানি চলাচল না হওয়ায় এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়ে চরম ভোগান্তির পোহাচ্ছে শত শত পরিবার। এ বিষয়ে ভুক্তভোগীদের পক্ষে মুড়াগাঁও গ্রামের আনোয়ার হোসেনের ছেলে আলমগীর হোসেন (৩৫) প্রতিকার চেয়ে ০৭ জুলাই উপজেলা নির্বাহী অফিসার শিরিন আক্তার ও সহকারী কমিমনার (ভূমি) উম্মে হাবিবা মীরা মহোদয় বরাবর লিখিত অভিযোগ করেছেন। ঘটনাটি উপজেলার টামটা (উঃ) ইউপির মুড়াগাঁও গ্রামে ঘটে।
অপরদিকে বিগত কিছু বছর পূর্বে সরকারী অর্থায়নে ২টি ব্রিজ ও কালভার্ট পানি নিষ্কাশনের জন্য নির্মান করা হলেও তা আজ কোন কাজে আসতে না ভূমি দখলদারদের কারনে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, খালের উপরে নির্মান করা ব্রিজ গুলোর উভয় পাশ ভরাট করে এলাকার প্রভাবশালি কয়েক ব্যক্তি রাজনৈতিক প্রভাব খাটিয়ে দোকান ঘর ও ভবন নির্মান করেছে।
রাস্তার পশ্চিম ও উত্তর পাশ দিয়ে বয়ে গেছে সরকারী খাস খাল। এ খাল দিয়ে বর্ষার মৌসুমে এলাকার পানিসহ ৪/৫টি গ্রাম ও কয়েকটি বিলের পানি সরবরাহ হতো। কিন্তু গত ৪ বছর পূর্বে এলাকার মৃত ছমির উদ্দিন পন্ডিতের ছেলে আবিদ আলী (৭০) ও মাহফুজুল আলমের ছেলে ফারুক হোসেনসহ আরো কয়েকজন ভূমিদস্যু অদৃশ্য ক্ষমতার জোরে আইন কানুনের প্রতি বৃদ্ধাঙ্গলী দেখিয়ে খালের উপর দিয়ে ভবন ও দোকান নির্মান করেছে। এ বিষয় নিয়ে স্থানীয় ভুক্তভোগীরা কোন কথা তাদের সাথে বলতে গেলে প্রভাবশালী নেতাদের রোষানলে পড়তে হয়। অপর দিকে ফারুক হোসেন খাল দখলকৃত একই ভূমির উপর নতুন করে দোকান ঘরের স্থায়ী স্থাপনা নির্মান করেছে।
স্থানীয়দের পক্ষে আলমগীর হোসেনের করা লিখিত অভিযোগের ভিত্তিতে গত রোববার (১৪ জুলাই) উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশ মোতাবেক সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবীবা মীরা ও সং‌শ্লিষ্ট ইউ‌নিয়ন ভূ‌মি সহকারী কর্মকর্তা আব্দুল মান্নান মিয়া ও সা‌র্ভেয়ারসহ সরেজমিন গিয়ে তদন্ত করেছেন।
এ বিষয়ে জানতে চাইলে উম্মে হাবীবা মীরা বলেন, আমি অভিযোগটি পেয়ে ঘটনা স্থল তদন্ত করেছি। এবং তদন্ত পর এ বিষয়ে লিখিত ভাবে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবো। কতৃপক্ষ যে সিদ্ধান্ত দিবে সে অনুযায়ী আইনগত ভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here