শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ

0
295
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গাজীপুরের কালীগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আব্দুল আহেদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে।
বিদ্যালয়ের ছাত্রীরা নিপিড়নকারী ওই শিক্ষকের বিরুদ্ধে ইউএনও’র কাছে লিখিত অভিযোগ দিয়েছে।
রোববার সকালে অভিযোগের বিষয়টি নিশ্চিত করেছেন ইউএনও মো. শিবলী সাদিক।
২০১৮ সালের ১৪ জুন বিদ্যালয়টির প্রধান শিক্ষক রাশিদা বেগম বদলি হয়। পরে ওই বছরই সেপ্টেম্বরে সহকারী প্রধান শিক্ষক হিসেবে মো. আব্দুল আহেদ যোগদান করেন। নিয়মানুযায়ী তাকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়।
আর দায়িত্ব পাওয়ার পর পরই বিদ্যালয়ে চলতে থাকে নানা অনিয়ম ও অব্যস্থাপনা। এর ধারাবাহিকতায় ওই বিদ্যালয়ের ৯ম ও ১০ম শ্রেণির ছাত্রীদেরকে তিনি নানাভাবে যৌন নিপিড়ন করে আসছিলেন। কিন্তু নিপীড়নকারী ওই আব্দুল আহেদের হুঁশিয়ারি এসব ঘটনা কারো কাছে প্রকাশ করলে টেস্ট পরীক্ষায় অকৃতকার্য করা হবে। সেই ভয়ে শুরু থেকে কেউ কিছু না বললেও নিপিড়নকারীর নিপীড়ন অসহ্য মাত্রায় বেড়ে যায়। অবশেষে ৯ম ও ১০ম শ্রেণির ছাত্রীরা ইউএনও’র কাছে লিখিত অভিযোগ দিয়েছে।
৯ম ও ১০ম শ্রেণির কয়েকজন ছাত্রী জানায়, তারা মিলে যখন গ্রুপ ছবি তুলতো, তখন ওই শিক্ষক তাদের সঙ্গে ছবি তুলতে আগ্রহী হতো এবং তাদেরকে বুকের ওড়না ফালাতে বাধ্য করতো। নানা অজুহাতে বিদ্যালয়ের ছাত্রীদের গায়ে ও স্পর্শকাতরস্থানে হাত দিতো আব্দুল আহেদ। বিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠানে বড় ছাত্রীদের ওড়না ছাড়া নৃত্য পরিবেশনে বাধ্য করতো। ছাত্রীদের শারীরিক কোনো সমস্যা হলে বিদ্যালয়ের কোনো শিক্ষিকার কাছে না গিয়ে তার কাছে আসতে বলতো এবং মাসিকের সময় কি কি করতে হবে সে ব্যাপারে ছাত্রীদের সরাসরি বলতো। তবে এত নিপীড়নের পরও কারো কাছে ঘটনা না বলার হুঁশিয়ারি ছিল ভারপ্রাপ্ত ওই প্রধান শিক্ষকের। আর ঘটনা কারো কাছে বললে টেস্ট পরীক্ষায় অকৃতকার্যের ভয় দেখানো হতো।
এছাড়া ভারপ্রাপ্ত ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে সরকারি নিয়মকে অবমাননা, নিজের ইচ্ছা মতো ভর্তি বাণিজ্য ও অতিথি শিক্ষক নিয়োগ, সহকর্মীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ, অতিরিক্ত ভর্তি ফি, অনিয়মিত উপস্থিতি, ভিন্ন অজুহাতে বেতনের সঙ্গে অতিরিক্ত ফি আদায়সহ নানা অনিয়ম আর অব্যস্থাপনার অভিযোগও ছিল। যা নিয়ে বিভিন্ন সময় দেশের জাতীয় গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।
এদিকে, লিখিত অভিযোগের পর থেকে আব্দুল আহেদ বিদ্যালয়ে আসা বন্ধ করে দিয়েছেন। বর্তমানে তিনি পলাতক রয়েছে। এ ব্যাপারে তার সঙ্গে মুঠো ফোনে একাধিকবার কল দিয়ে এবং ক্ষুদে বার্তা পাঠিয়েও কথা বলা সম্ভব হয়নি।
অভিযোগের সত্যতা স্বীকার করে ইউএনও মো. শিবলী সাদিক বলেন, ছাত্রীদের কাছ থেকে আগেই মৌখিক অভিযোগ পেয়েছিলাম এবং বিদ্যালয় পরিদর্শন করে ঘটনার সত্যতা পেয়েছি। কিন্তু যেহেতু একটি সরকারি প্রতিষ্ঠান তাই নিয়মের মধ্যে থেকে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। তাই ছাত্রীদেরকে লিখিত অভিযোগ দিতে বলা হয়েছে। তারা লিখিত অভিযোগ দিয়েছে এবং সেই প্রেক্ষিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জুবের আলমকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন উপজেলা মৎস্য অফিসার মো. লতিফুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার নূর-ই-জান্নাত। কমিটিকে আগামী সাত কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের কথা বলা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here