শৃঙ্খলা ও মানবিকতাকে প্রাধান্য দিয়ে অনিয়ম-দুর্নীতি প্রতিরোধ করতে হবে: কারা মহাপরিদর্শক

0
289
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: কারা মহাপরিদর্শক এ কে এম মোস্তফা কামাল পাশা বলেছন, কারা অভ্যন্তর হতে জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসীরা যাতে কোনরূপ সমাজ ও রাষ্ট্র বিরোধী তৎপরতা চালাতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। শৃংখলা ও মানবিকতাকে প্রাধান্য দিয়ে অনিয়ম ও দুর্নীতিকে প্রতিরোধ করতে হবে।
তিনি রবিবার সকালে গাজীপুরে কাশিমপুর কারা কমপ্লেক্স প্রাঙ্গনের প্যারেড গ্রাউন্ডে ১১তম ডেপুটি জেলার ও ৫৫তম কারারক্ষী বুনিয়াদি প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন।
তিনি বলেন, কারাগারে নিরাপত্তা বিধানের পাশাপাশি বন্দিদের প্রতি মানবিক আচরণ প্রদর্শন ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যেম অপরাধীদের চরিত্র সংশোধন করে সমাজে পুর্নবাসনের লক্ষ্যে ইতোমধ্যেই নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ ধরণের উদ্যোগকে সফল করতে কারা কর্মকর্তা কর্মচারীদের দক্ষতা বৃদ্ধি এবং যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য যুগোপেযাগী প্রশিক্ষণ প্রদান খুবই গুরুত্বপূর্ণ।
১১তম ডেপুটি জেলার বুনিয়াদি প্রশিক্ষণে ২৬ জন পুরুষ ও ২৬ জন মহিলাসহ মোট ৫২জন ডেপুটি জেলার এবং ৫৫তম কারারক্ষী বুনিয়াদি প্রশিক্ষণে ৩২২ জন পুরুষ কারারক্ষী প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথে হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল মো. আবরার হোসেন। অন্যান্যদের মধ্যে কারা উপ-মহাপরিদর্শক মো. বজলুর রশীদ, কাশিমপুর কেন্দ্রীয় কারাগার ১ ও ২ এর সিনিয়র জেলসুপার সুব্রত কুমার বালা, কাশিমপুর হাইসিকিউরিটি ও মহিলা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার শাহজাহান আহেমদ, কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জেলার বিকাশ রায়হান ও কাশিমপুর কেন্দ্রীয় কারাগার ২ এর জেলার তারিকুল ইসলামসহ কারা কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলন।
প্রধান অতিথি আরো বলেন, বন্দিদের কল্যাণে রমজান মাস হতে বন্দিদের ইফতারিতে বরাদ্ধের পরিমাণ ১৫ টাকা হতে বৃদ্ধি করে ৩০ টাকা করা হয়েছে। সকালের নাস্তা, রুট ও গুড়ের পরিবর্তে সপ্তাহে ২ দিন খিচুরী, ১ দিন হালুয়া-রুটি ও ৪দিন জব্জি-রুটি সরবরাহ করা হবে।
বন্দিদের মাঝে সরবরাহকৃত ৩টি কম্বলের মধ্যে ১টি কম্বলের পরিবর্তে প্রতিজন বন্দিকে ১টি করে বালিশ সরবরাহ করা শুরু হয়েছে। চলতি বছর কারাগারের ধারণ ক্ষমতা ৩৬ হাজার হতে ৪০ হাজার ৬৬৪ তে উন্নিত করা হয়েছে। এ ছাড়া ১৬টির স্থলে বর্তমানে ৩৮ট ট্রেডে ২৯ হাজার ৬৭৩ জন বন্দিদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here