২৫ মাচের গণহত্যা দিবসের আন্তজার্তিক স্বীকৃতি চাই, দিতে হবে……. এম এ জলিল

0
40
728×90 Banner

ডেইলি গাজীপুর সংবাদ বিজ্ঞপ্তি : ২৫ মার্চ ১৯৭১ সালে কালো রাত্রিতে বর্ববর পাকিস্তানের সামারিক জান্তা ইয়াহিয়ার নেতৃত্বে বাংলাদেশের নিরস্ত্র নিরিহ মানুষের উপর সশস্ত্র হামলা করে। সেই দিন যে গণহত্যা হয়েছে তার প্রতিবাদ ও নিন্দা এবং ২৫মার্চ গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির দাবীতে ২৫মাচ সকাল ১১.৩০ ঘটিকায় জাতীয় প্রেসক্লাব চত্তত্বর ঢাকায় বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ ও জাসদ শাজহান সিরাজ যৌথভাবে এক মানববন্ধন করেছে।
মানববন্ধনে সভাপতিত্ব করেন—বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল।
বক্তব্য রাখেন, জাসদ শাজাহান সিরাজের সহ সভাপতি কাজী মাসুদ আহমেদ, সহ সভাপতি এম এ জব্বার, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান এম এ ভাসানী, জনতা ফ্রন্টের চেয়ারম্যান আবু আহাদ দিপুর মীর, বাংলাদেশ ন্যাপের সহ সভাপতি স্বপন কুমার সাহা,বাংলাদেশ জাসদ নেতা হুমায়ুন কবির, আওয়ামী লীগ নেতা তাজুল ইসলাম, বরিশাল বিভাগ সমিতির সদস্য মুকিম হক, নারী নেত্রী এলিজা রহমান, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সহ সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক সমীর রঞ্জন দাস ও দপ্তর সম্পাদক কামাল হোসেন।
সভাপতির ভাষনে এম এ জলিল বলেন, দেশের ও বিশে^র সকল নিয়মনীতি, নির্বাচন গণন্ত্র আইন না মেনে পাকিস্তানের সামরিক জান্তা ইয়াহিয়া চীনের প্ররোচনায় ১৯৭১ সালে ২৫ মার্চ কালো রাত্রিতে বাংলাদেশের নিরস্ত্র নীরিহ জনগণের উপর সশস্ত্র হামলা করে। সেই হামলায় প্রায় ৫লক্ষ লোককে হত্যা করে পাকিস্তানের সামরিক জান্তারা। এই দিবসটি আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য বিশ^বাসীর গণতান্ত্রিক মানবিক মানবতাবাদীদের স্বীকৃতি চাই। সাথে সাথে এম এ জলিল বলেন বিজ্ঞান দর্শন দিয়া আজ বিশ^ শান্তিময় পরিবেশ সৃষ্টি করেছে, সেই মূহুর্তে ২৫ মার্চের ন্যায় আজ আবার চীনের প্ররোচনায় রাশিয়া একটি শান্তিপূর্ণ গণতান্ত্রিক মানবিক মানবতাবাদী দেশ ইক্রেনকে যুদ্ধের মাধ্যমে পরাস্ত করতে চায়। আমরা বাঙালিরা যেভাবে ২৫ মার্চের গণহত্যার নিন্দা করি। একইভাবে ইক্রেন রাশিয়ার যুদ্ধকেও ঘৃনা করি নিন্দা করি। আজকের এই মানববন্ধন থেকে আমাদের দাবী বিশে^র মানবতাবাদী সকলের ঐক্য চাই। চীন রাশিয়া কে ঘৃণা করতে হবে এবং মানবতাবাদী সকল দেশের ঐক্য করতে হবে। সেই ঐক্যের মাধ্যমে চীন রাশিয়াকে বয়কট করতে হবে এবং নারী নিধণকারী ইরান আফগানিস্তান দুইটি দেশকেও গণতান্ত্রিক বিশ^কে সকল ব্যবসা বাণিজ্য থেকে আলাদা রাখতে হবে। যাতে তারা নারী নির্যাতন থেকে মুক্ত থাকে এবং নারী নির্যাতন বন্ধ করে। আজকের এই সভা থেকে আমাদের দাবী ২৫ মার্চ গণহত্যা দিবসকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দিন এবং সকল অনাচার অত্যাচার যুদ্ধ থেকে মানুষদের শান্তি দিন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here