দেশের স্বাধীনতার ইতিহাসে শহীদ আসাদ চিরঞ্জীব…. লায়ন মোঃ গনি মিয়া বাবুল

0
61
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে শহীদ আসাদ চিরঞ্জীব। ১৯৬৯ সালে ২০ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজের সামনে স্বৈরাচার আইয়ুব বিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে নিহত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আসাদুজ্জামান আসাদ। শহীদ আসাদের আত্মত্যাগ বিফলে যায়নি। তার আত্মত্যাগের ফলে স্বৈরাচার আইয়ুব বিরাধী আন্দোলন আরো বেগবান হয়। বাঙালি জাতির স্বাধীনতা আন্দোলন নতুন মাত্রা পায়। বঙ্গবন্ধু নীপিড়ীত ও নির্যাতিত বাঙালির মুক্তির লক্ষ্যে ঐতিহাসিক ৬ দফা আন্দোলন ঘোষণা করলে তৎকালীন শাসকগোষ্ঠি দিশেহারা হয়ে বাংলার জনগণের উপর দমন-নীপিড়ন আরো বাড়িয়ে দেয়। আতঙ্কিত সামরিক জন্তা আইয়ুব খান বঙ্গবন্ধুর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা মামলা দায়ের করে। যা আগরতলা ষড়যন্ত্র মামলা নামে পরিচিত। স্বৈরাচার আইয়ুব সরকারের জুলুম-অত্যাচারের বিরুদ্ধে চলমান গণআন্দোলনের মাধ্যমে স্বৈরাচার আইয়ুব সরকারের পতন হয়। তিনি আরো বলেন, সকল মানুষের মানবিক মর্যাদা, সমান অধিকার, ন্যায্যতা ও শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে আমাদের কাজ করতে হবে। তাহলেই শহীদ আসাদসহ আত্মোৎসর্গকারী সকল শহীদের আত্মা শান্তি পাবে। তিনি সকলকে বঙ্গবন্ধুর আদর্শে ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে কাজ করার আহ্বান জানান।
বাংলাদেশ মুক্তচিন্তা ফাউন্ডেশনের উদ্যোগে ২৯ জানুয়ারি শুক্রবার বিকেলে ঢাকার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে আয়োজিত ‘শহীদ আসাদ দিবস ও ১৯৬৯ গণঅভ্যুত্থান: নতুন প্রজন্মের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় উদ্বোধক হিসেবে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ মুক্তচিন্তা ফাউন্ডেশনের উপদেষ্টা এডভোকেট কাজী রুবায়েত হাসান এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিচারপতি মোঃ খাদেমুল ইসলাম চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু শিশু কল্যাণ কেন্দ্রের সভাপতি মুশফিকুর রহমান মিন্টু ও ‘পরিবর্তন’ যুব ও সামাজিক সংগঠনের সভাপতি আহসানুল ইসলাম রিপন।
মুক্তচিন্তা ফাউন্ডেশনের সভাপতি জহিরুল হক মাসুদ ও সাধারণ সম্পাদক ডা. মোঃ জাকির হোসেন তুহিন আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। আলোচনা শেষে স্ব-স্ব ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় কয়েকজনকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

13 + eleven =