টঙ্গীবাজারে ৩০ টন অবৈধ পলিথিন ব্যাগ জব্দ:প্রতিষ্ঠান সিলগালাসহ সাড়ে ১২ লাখ টাকা জরিমানা

0
318
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গাজীপুরের টঙ্গী বাজার এলাকায় র‌্যাব-১, গাজীপুর ক্যাম্প এবং পরিবেশ অধিদপ্তর এর সমন্বয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ৩০ টন অবৈধ পলিথিন শপিং ব্যাগ জব্দ এবং প্রতিষ্ঠান সিলগালাসহ বিভিন্ন ব্যক্তিকে ১২ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করেছে।
বৃহস্পতিবার র‌্যাব-১, স্পেশালাইজড কোম্পানী, পোড়াবাড়ী ক্যাম্প, গাজীপুরের একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারেন যে, গাজীপুর জেলার টঙ্গী বাজার এলাকায় একটি প্রতিষ্ঠান সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ তৈরী করে বাজার জাত করছে। উক্ত সংবাদের ভিত্তিতে অত্র কোম্পানীর কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল-মামুন, (জি), বিএন এর নেতৃত্বে সঙ্গীয় ফোর্সসহ পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তর মনিটরিং এন্ড এনফর্সমেন্ট শাখার বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ এবং মোহাম্মদ মাকসুদুল ইসলাম এর উপস্থিতিতে টঙ্গী বাজার এলাকায় একটি পলিথিন প্রতিষ্ঠানে র‌্যাব ভ্রাম্যমান অভিযান পরিচালনা করেন। র‌্যাবের অভিযানকালে উক্ত প্রতিষ্ঠানের পাঁচটি গোডাউন ও একটি পলিথিন শপিং ব্যাগ বোঝাই ট্রাক থেকে প্রায় ৩০ টন পলিথিন ব্যাগ জব্দ করে, যার বর্তমান বাজার মূল্য প্রায় ০১ কোটি টাকা। উক্ত মোবাইল কোর্ট ১৯৯৫ সালের বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন (সংশোধনী ২০১৯) এর ১৫(১) মোতাবেক প্রতিষ্ঠানের মালিক ১। মোঃ জাকির হোসেন(৪৫)কে ০২ লক্ষ টাকা, ২। মোঃ খবির উদ্দিন(৪৮)কে ৫০ হাজার টাকা, ৩। মোঃ জুয়েল রানা(৩৫)কে ০৫ লক্ষ টাকা, ৪। মোঃ সেলিম মিয়া(৪০)কে ০২ লক্ষ ৫০ হাজার টাকা এবং ৫। ছখিনা খাতুনকে ০২ লক্ষ ৫০ হাজার টাকা করে সর্বমোট ১২ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা ধার্য্যপূর্বক তা আদায় করা হয়।
গ্রেফতার কৃত প্রতিষ্ঠানের মালিকদের জিজ্ঞাসাবাদে জানায় যে, তারা দীর্ঘদিন যাবৎ গাজীপুর জেলার টঙ্গী বাজারে উক্ত পলিথিন ফ্যাক্টরী দিয়ে সু-কৌশলে বাংলাদেশ সরকার নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যাগ তৈরী করে পরিবেশকে দূষিত করে কোটি কোটি টাকা আয় করে আসছিল। উক্ত অভিযান শেষে প্রতিষ্ঠানের মালিকদেরকে বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ কর্তৃক বাংলাদেশ সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত অবৈধ পলিথিন তৈরী করার অপরাধে ১৯৯৫ সালের বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন (সংশোধনী ২০১৯) এর ১৫(১) মোতাবেক সর্বমোট ১২ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা ধার্য্যপূর্বক তা আদায় করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here