৪ জুলাই থেকে বিমানের প্রথম হজ্জ-ফ্লাইট শুরু

0
376
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : চলতি মৌসুমের প্রথম হজ্জ-ফ্লাইট বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (বিজি-৩০০১) আগামী ০৪ জুলাই’ ২০১৯ রোজ বৃহস্পতিবার সকাল ০৭:১৫ মিনিটে ৪১৯ জন হজ্জ-যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবে। নির্ধারিত সময়ে, নির্বিঘেœ হজ্জ-ফ্লাইট পরিচালনার জন্য সকল ধরনের প্রস্তুতি ইতি মধ্যেই সম্পন্ন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মো: মাহবুব আলী ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আবদুল্লাহ এ সময় বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজ্জ-যাত্রীদের জেদ্দায় গমনের উদ্দেশ্যে বিদায় জানাবেন।
বাংলাদেশ বিমানের উপ-মহাব্যস্থাপক, (জনসংযোগ) তাহেরা খন্দকার আজ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এক সংবাদ বিঞ্জপ্তিতে বসসকে জানানো হয় যে, এছাড়া একই দিনে হজ্জ-ফ্লাইট বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (বিজি-৩১০১) সকাল ১১:১৫ মিনিটে, বিজি-৩২০১ বিকাল ১৫:১৫ টায়, বিজি-৩৩০১ রাত ১৯:১৫টায় এবং শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ২০:১৫ মিনিটে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছাড়বে। চট্টগ্রাম এবং সিলেট থেকে ও এবছর যথাক্রমে ১৯ টি ও ০৩টি হজ্জ-ফ্লাইট পরিচালনা করা হবে।
বাংলাদেশ থেকে এবছর প্রায় ১,২৭,১৯৮ জন হজ্জ-যাত্রী পবিত্র হজ্জব্রত পালনে সৌদি আরব যাবেন। এবছর হজ্জ-ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে বিমানে যাবেন মোট ৬৩,৫৯৯ জন হজ্জ-যাত্রী, এরমধ্যে সরকারী ব্যবস্থাপনায় যাবেন ৭,১৯৮ ব্যালটি অবশিষ্ট ৫৬,৪০১ নন-ব্যালটি হজ্জ যাত্রী যাবেন বেসরকারী ব্যবস্থাপনায়।
এ বছর হজ্জ-যাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকারুটে পরিবহনের জন্য বিমানের ০৪টি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানের নিয়মিত শিডিউল ফ্লাইটের হজ্জ-যাত্রীরা পবিত্র ভূমি জেদ্দায় যাবেন। ঢাকা থেকে জেদ্দা প্রতিটি ফ্লাইটের উড্ডয়ন কাল হবে আনুমানিক ৭ ঘন্টা।
দুই মাস ব্যাপী হজ্জ-ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট পরিচালনা করা হবে, যারমধ্যে ৩০৪ ‘ডেডিকেটেড’এবং ৬১টি শিডিউল ফ্লাইট। ০৪ জুলাই থেকে ০৫ আগষ্ট পর্যন্ত ‘প্রি-হজ্জ’-এ মোট ১৮৯ টিফ্লাইট পরিচালনা করা হবে (ডেডিকেটেড-১৫৭ এবংশিডিউল ৩২)। পোস্ট-হজ্জে ১৪৭ টিফ্লাইট চলবে ১৭ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত (ডেডিকেটেড-১৪৭ এবংশিডিউল ২৯) এর মধ্যে বাংলাদেশ থেকে মদিনা ১৮ টি ও মদিনা থেকে বাংলাদেশে ১৫ টি সরাসরি ফ্লাইট পরিচালনা করা হবে। হজ্জ-ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ার লাইন্স ঢাকা-জেদ্দা উভয় স্থানই বিশেষ ব্যবস্থার আয়োজন করেছে।
প্রথম বারের মতো এবছর কিছু ফ্লাইটের জেদ্দা বিমান বন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ঢাকা থেকেই সম্পন্ন করা হবে। এ উদ্দেশ্যে সৌদি আরবের একটি ইমেগ্রেশনটিম ঢাকায় অবস্থান করবে। এবছর বিমান হজ্ব-যাত্রীদের উড়োজাহাজের সামনের অপেক্ষাকৃত বড় ও আরামদায়ক নিশ্চিত আসন নেওয়ার ক্ষেত্রে ওয়ানওয়ে-তে ১০০ ডলার বা সম-পরিমাণ টাকা এবং রির্টান যাত্রা (যাওয়া-আসা) ২০০ ডলার বা সম-পরিমাণ টাকার বিধান রেখেছে।
এছাড়া হজ্ব-যাত্রীদের টিকেট ক্রয় করার পর যাত্রার তারিখ পরিবর্তনের ক্ষেত্রে যাত্রার ২৪ ঘন্টা পূর্বে ২০০ মার্কিন ডলার এবং যাত্রার ২৪ ঘন্টার মধ্যে যাত্রা পরিবর্তনের জন্য ৩০০ মার্কিন ডলার বা সম-পরিমান বাড়তি মাশুল আদায়ের বিধান রাখা হয়েছে। এছাড়া নির্ধারিত ফ্লাইটেনা গেলে উক্ত টিকেটের অর্থ ফেরতযোগ্য হবেনা। বিমান কর্তৃক পরিচালিত ডেডিকেটেড হজ্জ-ফ্লাইট সমুহের চেক-ইন, ইমিগ্রেশন ও কাস্টমস আনুষ্ঠানিকতা প্রতিবারের ন্যায় এবারও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন আশকোনা হজ্জ ক্যাম্পেই সম্পন্ন করা হবে।
প্রত্যেক হজ্জ-যাত্রী (বিনা মূল্যে সর্বাধিক ২(দুই) পিস ৪৬ (ছেচল্লিশ) কেজি মালামাল বিমানে এবং কেবিন ব্যাগেজে ০৭ (সাত) কেজি মালামাল সঙ্গে নিতে পারবেন। কোন অবস্থাতই প্রতি প্রিস ব্যাগেজ এর ওজন ২৩ (তেইশ) কেজির অধিক হবেনা। প্রত্যেক হজ্জ যাত্রীর জন্য ০৫(পাঁচ) লিটার জমজমের পানি ঢাকা/ চট্টগ্রাম /সিলেট নিয়ে আসা হবে এবং প্রত্যেক সম্মাণিত হাজীদেরকে ঢাকা/চট্টগ্রাম/সিলেট ফেরৎ আসার পর তা’ প্রদান করা হবে।
উল্লেখ্য যে, ১৯৭৩ সাল থেকে শুরুকরে এ পর্যন্ত ১০ লক্ষ ৬০ হাজার ৪৪৪ জন হাজী হজ্জ-পালনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স- এর সেবা গ্রহণ করেছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here